ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ফিরে দেখা ২০২১: কূটনীতিতে এসেছে সাফল্য

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৬, ২২ ডিসেম্বর ২০২১   আপডেট: ২০:৩২, ২২ ডিসেম্বর ২০২১
ফিরে দেখা ২০২১: কূটনীতিতে এসেছে সাফল্য

যেকোনো দেশের কূটনীতির লক্ষ্য হচ্ছে নিজেদের স্বার্থ রক্ষা করা। সে স্বার্থ হতে পারে রাজনৈতিক, অর্থনৈতিক অথবা নিরাপত্তা সংক্রান্ত। কূটনীতি কেমন হবে, কী লক্ষ্যে পরিচালিত হবে, তা অনেকাংশে নির্ভর করে পারিপার্শ্বিক অবস্থার ওপর। 

গত এক বছরে বাংলাদেশের কূটনীতিতে একগুচ্ছ সফলতা এসেছে। চলতি বছরে শুধু বাংলাদেশ নয়, সব দেশের জন্য অন্যতম চ্যালেঞ্জ ছিল করোনাপ্রতিরোধী টিকা দেওয়া। গত এক বছরে টিকা কূটনীতিতে সফলতা দেখিয়েছে বাংলাদেশ। রোহিঙ্গা ইস্যুতে চলতি বছর উল্লেখযোগ্য কূটনৈতিক সফলতা দেখা গেছে। এর মধ্যে ভাষানচরে রোহিঙ্গাদের স্থানান্তর এবং এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়া চলতি বছরে সরকারের অন্যতম সফলতা। চলতি বছর থেকে বিশ্বের বিভিন্ন স্থানে বাংলাদেশের জাতীয় দিবস উদযাপন শুরু করেছে সরকার। এর আগে তা কখনো হয়নি। এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে বাংলাদেশের ইতিহাস এবং ঐতিহ্য। এছাড়াও বেশকিছু ইস্যুতে অভাবনীয় সাফল্য ছিল।

টিকা কূটনীতিতে সফল বাংলাদেশ

ভারতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় সেরাম ইনস্টিটিউট থেকে টিকা পাওয়ার বিষয়ে অনিশ্চয়তা থাকলেও পরে টিকা কূটনীতিতে সাফল্য পেয়েছে বাংলাদেশ। রাশিয়ার টিকা বাংলাদেশেই উৎপাদিত হবে। এদিকে চীনও পাশে দাঁড়াতে আগ্রহ দেখিয়েছে। এমন অবস্থায় ভারতও এ দেশে টিকা উৎপাদনের প্রস্তাব দিয়েছে। এছাড়া, কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় কয়েক ধাপে বিপুল সংখ‌্যক ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা পেয়েছে বাংলাদেশ। 

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘ইতোমধ্যেই আমরা আমাদের মূল লক্ষ্যের ৩২ ভাগ অতিক্রম করেছি। এখন আমাদের হাতে (১৫ ডিসেম্বর পর্যন্ত) ৪ কোটি ৫০ লাখ ডোজ ভ্যাকসিন আছে। ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে আমরা বহু দেশের তুলনায় ভালো আছি। করোনায় এই মুহূর্তে আক্রান্ত ও মৃত্যুর হার উভয়ই নিয়ন্ত্রণে আছে।‘

এরই মধ্যে দেশে টিকা উৎপাদনের ঘোষণা দিয়েছে সরকার। বাংলাদেশের ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চীনের একটি কোম্পানির সঙ্গে আলোচনা চলছে। চীন যে বিশেষ ধরনের টিকা বানায় তা বানানোর সক্ষমতা আছে ইনসেপ্টার। তাদের সঙ্গে চীনের টার্ম অ্যান্ড কন্ডিশন চূড়ান্ত হলেই টিকা উৎপাদন শুরু হবে। একই সঙ্গে বেক্সিমকোও টিকা উৎপাদনের কার্যক্রম শুরু করেছে।  

জাতিসংঘে প্রথমবারের মতো রোহিঙ্গা রেজুলেশন গৃহীত

জাতিসংঘে প্রথমবারের মতো সর্বসম্মতিক্রমে রোহিঙ্গা রেজুলেশন গ্রহণ করা হয়েছে, যা এ সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় প্রতিশ্রুতিরই প্রতিফলন। রেজুলেশনটি যৌথভাবে উত্থাপন করে ওআইসি এবং ইউরোপিও ইউনিয়ন।

প্রথমবার ‘আইওরা’র চেয়ারম্যান হলো বাংলাদেশ

২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ভারত মহাসাগরের উপকূলীয় ২৩ দেশের সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। আগামী দুই বছরের জন্য সংস্থাটির প্রধানের দায়িত্বে থাকবে বাংলাদেশ। পাশাপাশি রাশিয়ায় আইওরার দশম ডায়ালগ পার্টনার হিসেবেও বাংলাদেশ নির্বাচিত হয়েছে। 

গত ১৭ নভেম্বর ঢাকায় আইওরার কাউন্সিল অব মিনিস্টার সভা হয়। এ সময় সংস্থাটির বর্তমান চেয়ারম্যান সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে দায়িত্ব নেয় বাংলাদেশ। 

আইওরা একটি আন্তঃসরকারি সংস্থা। এটি ১৯৯৭ সালের মার্চে প্রতিষ্ঠিত হয়। এই অ্যাসোসিয়েশন ভারত মহাসাগরের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে জনগণের জীবনযাত্রার উন্নয়নে কাজ করে।

প্রথমবারের মতো ঢাকায় আসেন ভারতের রাষ্ট্রপতি

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনসহ আরও কয়েকটি অনুষ্ঠানে অংশ নিতে তিন দিনের সফরে ১৫ ডিসেম্বর ঢাকায় আসেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এটাই ভারতের রাষ্ট্রপতির প্রথম বাংলাদেশ সফর। তিনি ১৬ ডিসেম্বর ন্যাশনাল প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘সম্মানিত অতিথি’ হিসেবে যোগ দেন।

এক সপ্তাহের মধ্যে তিন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান ঢাকায়

স্বাধীনতার ৫০ বছরপূর্তি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে এক সপ্তাহের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ, নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী ঢাকা সফরে আসেন। একে সফল কূটনীতি হিসেবে বিবেচনা করা হয়। 

বিশ্ব শান্তি সম্মেলন আয়োজন

দেশ-বিদেশে শান্তি প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের আন্তর্জাতিকীকরণের লক্ষ্য নিয়ে চলতি বছর বাংলাদেশ সফলভাবে আয়োজন করে দিনব্যাপী বিশ্ব শান্তি সম্মেলন। এতে সরাসরি ও ভার্চুয়াল প্ল্যাটফর্মে যোগ দেন অর্ধশতাধিক বিদেশি অতিথি।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, মিশরের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও আরব লীগের সাবেক মহাসচিব আমর মুসা, পূর্ব-তিমুরের সাবেক প্রেসিডেন্ট নোবেলজয়ী হোসে রামোস হোর্তা, মালয়েশিয়ার সাবেক মন্ত্রী সৈয়দ হামিদ আলবার প্রমুখ। 

বঙ্গবন্ধুর নামে ইউনেস্কোর আন্তর্জাতিক পুরস্কার ঘোষণা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার নামে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনোমিকস’ আন্তর্জাতিক পুরস্কার ঘোষণা করেছে ইউনেস্কো। প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এই প্রথম বঙ্গবন্ধুর নামে কোনো আন্তর্জাতিক পুরস্কার ঘোষণা করা হলো।

নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে বঙ্গবন্ধু

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে টাইমস স্কয়ারে বিলবোর্ডে ভেসে ওঠে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। স্থানীয় সময় ১৫ আগস্ট প্রথম প্রহরে টাইমস স্কয়ারের আইকনিক বিলবোর্ডে ভেসে ওঠে বঙ্গবন্ধুর মুখ। জাতির পিতার ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে এ আয়োজন করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাম, আত্মত্যাগ আর দেশপ্রেমের ছবি দেখলো বিশ্ববাসী। সেখানে উপস্থিত হয়ে কয়েক শত প্রবাসী শোক আর শ্রদ্ধায় স্মরণ করেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতাকে। স্লোগানে মুখরিত হয় গোটা প্রাঙ্গণ। 

হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়