ঢাকা     রোববার   ২৯ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯ ||  ২৭ শাওয়াল ১৪৪৩

বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনে ওটিটি প্লাটফর্ম শীর্ষক সেমিনার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৬, ১৯ জানুয়ারি ২০২২  
বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনে ওটিটি প্লাটফর্ম শীর্ষক সেমিনার

বাংলাদেশে ওটিটি নামে আরও একটি নতুন মাধ্যমে চলচ্চিত্রসহ নানা ধরনের অডিও ভিজুয়াল কনটেন্ট দেখার সুযোগ সৃষ্টি হয়েছে। ২০২০ সাল থেকে ওটিটি প্লাটফর্মে বাংলাদেশে নির্মিত চলচ্চিত্র, নাটক, গানসহ নানা ধরনের অডিও ভিজুয়াল দেখার সু‌যোগ পে‌য়ে আস‌ছেন ব্যবহারকারীরা।

নতুন এই মাধ্যমটির মাধ্যমে জাতীয় রাজস্ব আয়ের সম্ভাবনার অনেকখানি। এরই মধ্যে বাংলাদেশে বেশকিছু ওটিটি অনলাইন মাধ্যম তৈরি হয়েছে এবং এই মাধ্যমে নির্মাতা এবং লগ্নিকারীরা তাদের তৈরিকৃত কনটেন্ট ব্যবহারকারীদের মধ্যে গ্রহণযোগ্যতা পেয়েছে। ওটিটি বিষয়ক বিশিষ্ট আলোচকবৃন্দের আলোচনায় এসব বলেন। 

বুধবার (১৯ জানুয়ারি) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে ‘বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনে ওটিটি প্লাটফর্ম: সংকট ও সম্ভাবনার স্বরূপ অনুসন্ধান’ শীর্ষক ষষ্ঠ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক মো. হুমায়ুন কবির। এছাড়াও সেমিনারের আলোচক ছিলেন নাটক, চলচ্চিত্র পরিচালক, চরকি’র নির্বাহী পরিচালক রেদোয়ান রনি, চলচ্চিত্র নির্মাতা ও নাট্যকার অনিমেষ আইচ, শিল্পী ও নির্মাতা রোকেয়া প্রাচী।

এছাড়াও আলোচনা করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রশাসন ও চলচ্চিত্র শাখার যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম, ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক অনন্য মামুনসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট গবেষক ও অন্যান্য ব্যক্তিবর্গ। সেমিনারে সভাপতিত্ব ক‌রেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীর।

মেয়া/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়