ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

কানাডা প্রবাসী কবি ইকবাল হাসান আর নেই

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ১৩ এপ্রিল ২০২৩  
কানাডা প্রবাসী কবি ইকবাল হাসান আর নেই

কবি ইকবাল হাসান। ছবি: বাংলা একাডেমির ফেসবুক থেকে নেওয়া

বাংলা একাডেমির সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি ইকবাল হাসান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিলো ৭৩ বছর।

বুধবার (১২ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে কানাডার টরন্টোর মাইকেল গ্যারন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুর খবর জানিয়েছেন জাতীয় কবিতা পরিষদ এবং বাংলাদেশ রাইটার্স ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কবি মোহন রায়হান।

কবি ইকবাল হাসান দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তিনি স্ত্রী, কন্যাসহ অসংখ্য আত্মীয়স্বজন বন্ধু-বান্ধব এবং গুনগ্রাহী রেখে গেছেন।

খ্যতিমান এই কবি অসংখ্য সৃষ্টিশীল কাজ করে গেছেন। তার কবিতা -গল্প- প্রবন্ধ দু’বাংলার সাহিত্যাঙ্গনকে সমৃদ্ধ করেছে। তিনি অসাম্প্রদায়িক স্বাধীনতা-মুক্তিযুদ্ধ এবং মুক্তবুদ্ধির প্রতি চেতনা আমৃত্যু শ্রদ্ধাশীল ছিলেন।

কবি ইকবাল হাসানের মৃত্যুতে কানাডা প্রবাসীদের পাশাপাশি বাংলাদেশ ও ভারতের লেখক এবং সাহিত্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ব্যক্তিবর্গ এবং সংগঠন শোক ও সমবেদনা জানাচ্ছেন।

বাংলা একাডেমির শোক
ইকবাল হাসানের প্রয়াণে শোক জানিয়েছে বাংলা একাডেমি। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) এক শোকবার্তায় বাংলা একাডেমি কবি ইকবাল হাসানের আত্মার শান্তি কামনা করেছে এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়