ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

রাজধানীতে ঈদ জামাত: ‘বালা মুসিবত’ থেকে মুক্তির প্রার্থনা

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ২২ এপ্রিল ২০২৩   আপডেট: ১১:২৮, ২২ এপ্রিল ২০২৩
রাজধানীতে ঈদ জামাত: ‘বালা মুসিবত’ থেকে মুক্তির প্রার্থনা

ছবি: মেসবাহ য়াযাদ

প্রতি বছরের মতো এবারও রাজধানীতে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে হাইকোর্টস্থ জাতীয় ইদগাহ ময়দানে। ঈদের প্রথম জামাত হয়েছে সকাল সাড়ে ৮টায়। প্রধান জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিন। 

নামাজ শেষে মোনাজাতে দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া করা হয়। ইমাম বলেন, ‘হে আল্লাহ! সর্বপ্রকার বালা-মুসিবত থেকে আমাদের হেফাজত (রক্ষা) করুন।’

ঈদের প্রধান জামাতে অংশ নিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, সংসদ সদস্য, বিভিন্ন দলের রাজনীতিবিদ, কূটনৈতিকসহ সব শ্রেণিপেশার প্রায় ৩৫ হাজার মানুষ।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৭টায়, দ্বিতীয় সকাল ৮টায়, তৃতীয় সকাল ৯টায়, চতুর্থ সকাল ১০টায়। এছাড়া পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ১০ টা ৪৫ মিনিটে। 

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম ও জাতীয় ঈদগাহে ঈদের জামাতের পাশাপাশি ঢাকায় বিভিন্ন স্থানে ঈদে জামাত অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা দক্ষিণ এবং উত্তর সিটি করপোরেশনের তথ্য অনুযায়ী, এবার ঢাকার ১ হাজার ৪৩৫টি মসজিদ ও ১৮৯টি ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টায় এবং ৯টায় দুটি জামাত হয়। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে সকাল সাড়ে ৭টায় হয় জমিয়তে আহলে হাদিসের প্রধান জামাত। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মসজিদে সকাল ৮টায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলে সকাল ৮টায় এবং ফজলুল হক মুসলিম হলের পূর্ব পাশের খেলার মাঠে সকাল ৮টায় জামাত অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে ঈদের জামাত হয়েছে সকাল ৭টায়। আজিমপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার বায়তুন নূর জামে মসজিদে ঈদের জামাত হয়েছে সকাল ৮ টায়।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদ জামাত হয়েছে সকাল সাড়ে ৮টায়। মগবাজারের বিটিসিএল (টিঅ্যান্ডটি) কলোনির জামে মসজিদে সকাল ৮টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল সাড়ে ৬টা, সাড়ে ৭টা ও ৯টায় তিনটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। লালবাগ শাহী মসজিদে সকাল ৮টা ও ৯টায় ঈদের দুটি জামাত হয়েছে। পুরান ঢাকার বংশাল তারা মসজিদে সকাল সাড়ে ৮টায় ও ৯টায় হয়েছে ঈদের জামাত। সোবহানবাগ জামে মসজিদে ঈদ জামাত হয়েছে সকাল সাড়ে ৮টায়।

বসুন্ধরা আবাসিক এলাকায় হয়েছে ছয়টি ঈদের জামাত। মারকাজুল ফিকরিল ইসলামি (বড় মসজিদ) মসজিদে সকাল ৭টায়, সকাল সোয়া ৭টায় সি ব্লকের উম্মে কুলসুম জামে মসজিদে, সাড়ে ৭টায় এফ ব্লক জামে মসজিদে, ৮টায় জি ব্লকের বায়তুল জান্নাত জামে মসজিদে ঈদ জামাত হয়েছে। এছাড়াও কে ব্লকের মদিনাতুল উলুম মসজিদে সকাল সোয়া ৮টায় এবং এন ব্লকের ফকিহুল মিল্লাত মুফতি আবদুর রহমান জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত হয়েছে।

 

রাজধানীর ধানমন্ডির তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়, ধানমন্ডি ইদগাহ জামে মসজিদে সকাল ৮টায়, মিরপুর দারুস সালাম এলাকার মীর বাড়ি আদি (মাদবর বাড়ি) জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সকাল ৯টায়, মিরপুর ১২ নম্বর সেকশনের হারুন মোল্লাহ্ ঈদগাহে সকাল সাড়ে ৭টায়, মতিঝিলের আরামবাগের দেওয়ানবাগ শরিফে সকাল ৮টা ও সাড়ে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও দারুস সালামের মাতবর বাড়ি জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সকাল সাড়ে ৯টায় ঈদ জামাত হয়েছে। এলিফ্যান্ট রোডের তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৮টায়, বায়তুল আমান জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, ইদগাহ মাঠে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও রাজধানীর অনেক মসজিদ ও ঈদগাহে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে। যাতে অংশগ্রহণ করেছেন লাখো ধর্মপ্রাণ মুসুল্লি। এসব ঈদের জামাতে সারাবিশ্বের মানুষের সুখ-সমৃদ্ধি কামনা করার পাশাপাশি বৃষ্টির জন্য মহান আল্লাহর দরবারে মোনাজাত করা হয়।

/মেয়া/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়