ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাখিদের জন্য ডিএনসিসিতে লাগানো হচ্ছে রসকল গাছ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ৬ জুন ২০২৩  
পাখিদের জন্য ডিএনসিসিতে লাগানো হচ্ছে রসকল গাছ

রাজধানীর উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় পাখিদের জন্য রসকলগাছ লাগানো হচ্ছে বলে জানিয়েছেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, রসকলগাছের ফল পাখিদের প্রিয়, নগরের ভবিষ্যৎ প্রজন্ম পাখিদের ভুলে যেতে পারে, এ জন্য পাখিদের ফিরিয়ে আনতে রসকলগাছ লাগানো হচ্ছে। এ ছাড়া সড়কের মিডিয়ামে সোনালু, জারুল, রসকল লাগানো হবে। 

মঙ্গলবার ( ৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ে মেয়র আনিসুল হক সড়কে ২ লাখ গাছ লাগানোর কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। 

ডিএনসিসি মেয়র বলেন, নগরের উন্নয়নের জন্য গাছ কাটা যাবে না। আমরা (উত্তর সিটি করপোরেশন) দুই লাখ গাছ লাগাব, এর জন্য বন বিভাগকে সম্পৃক্ত করেছি। এই পদক্ষেপের মাধ্যমে বায়ুদূষণ কমবে, দাবদাহ কমবে, ঢাকা মহানগরীতে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কার্বন নিঃসারণ কমানো সম্ভব। 

মেয়র আতিক বলেন, গাছের পরিচর্যার জন্য ঢাকার উত্তর সিটি করপোরেশনে ১০০ জন মালি নিয়োগ পাবেন। এই পদে অনেক শিক্ষিত ছেলেরাও আবেদন করছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীও রয়েছেন। কারণ তাঁরা পরিবেশ রক্ষার্থে কাজ করতে চান। 

সম্প্রতি অনুমতি ছাড়া গাছ কাটার জন্য সিটি করপোরেশনের দুই ইঞ্জিনিয়ারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং এক ঠিকাদারকে ব্ল্যাক লিস্টেড করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। 

নিয়োগ পাওয়া মালিদের দায়িত্ব সম্পর্কে মেয়র আতিক বলেন, এক কিলোমিটারের মধ্যে গাছের রিপোর্ট কয়েকজন দেবেন। ‘সবুজে বাস, বারো মাস’ স্লোগানে এই কর্মসূচির মাধ্যমে আমরা ঢাকায় সবুজে বাস করব। 

এ সময় রাজউকের দৃষ্টি আকর্ষণ করে মেয়র বলেন, নিয়ম অনুযায়ী ৩৫ শতাংশ জায়গা খালি রেখে বাড়ি-স্থাপনা নির্মাণ করতে হবে। প্রতিটি বাড়ির এক কাঠায় যদি একটি গাছ লাগাতে পারি, তাহলে ঢাকা সবুজে ভরে যাবে। 

স্থপতি ইকবাল হাবিব ও নগর পরিকল্পনাবিদ আখতার হামিদের সঙ্গে বসে সিটি করপোরেশন কর্মপরিকল্পনা ঠিক করেছে বলে বলে জানান মেয়র আতিক।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়