ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আদানির কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৫, ৮ জুন ২০২৩   আপডেট: ১৩:৪০, ৮ জুন ২০২৩
আদানির কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু

ফাইল ফটো

ভারতের আদানি পাওয়ার বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) লিমিটেডের মুখপাত্র এ বি এম বদরুদ্দোজা খান বিদ্যুৎ সরবরাহ শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার রাত ৩টা ৪৩মিনিট থেকে আদানি বিদ্যুৎকেন্দ্র পুনরায় জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে। আজ বৃহস্পতিবার (৮ জুন) সকাল ৯টায় এই বিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ ছিল ৬০৭ মেগাওয়াট। বেলা ১১টায় আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহের পরিমাণ ছিল ৭৫৭ মেগাওয়াট।

তিনি আরও জানান, গতকাল বিকাল ২টা ৪৬ মিনিটে সঞ্চালন লাইনে অনাকাঙ্ক্ষিত ট্রিপিংয়ের কারণে আদানি বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। পিজিসিবি'র প্রকৌশলীগণের দ্রুত পদক্ষেপে গতকাল বুধবার বিকেল ৩টা ৬ মিনিটে লাইনটি চালু করা হয়েছিল। বিদ্যুৎকেন্দ্রের যাবতীয় কারিগরি প্রস্তুতি সম্পন্নের পর রাত ৩টা ৪৩ মিনিটে আদানির কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে আদানি পাওয়ারের ট্রান্সমিশন লাইনে সমস্যা দেখা দেওয়ায় গতকাল দুপুরে বিদ্যুৎকেন্দ্রটি থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে।

পিজিসিবি মুখপাত্র আরও বলেন, আজ বেলা ১১টায় আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে সরবরাহের পরিমাণ ছিল ৭৫৭ মেগাওয়াট। এই কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহের বিষয়টি স্বাভাবিক হয়েছে।

গত কয়েকদিন ধরে সারাদেশে চলমান লোডশেডিংয়ের মধ্যে আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে সরবরাহ বন্ধ হওয়ায় দেশের পশ্চিমাঞ্চলে বিদ্যুৎ বিভ্রাট আরও বেড়ে যায়।

দেশের ৫টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মধ্যে জ্বালানি সংকটে ১ হাজার ৩২০ মেগাওয়াট সক্ষমতার পায়রা বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয় গত ৫ জুন। এছাড়া, আরও ৩টি বিদ্যুৎকেন্দ্র অর্ধেক সক্ষমতায় চললেও ঝাড়খণ্ডের আদানি পাওয়ার থেকে ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ নিয়মিত ছিল।

বাংলাদেশের পাওয়ার গ্রিড কোম্পানির তথ্য অনুযায়ী, দেশে গত কয়েকদিনে গড়ে আড়াই থেকে ৩ হাজার মেগাওয়াট লোডশেডিং হলেও গতকাল বিকেল ৪টার দিকে ১৪ হাজার ৮০০ মেগাওয়াট চাহিদার বিপরীতে ৩ হাজার ৪১৯ মেগাওয়াট লোডশেডিং হয়েছে।

ঢাকা/হাসান/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়