ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

পরিস্থিতি মূল্যায়নের পর পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত নেবে ইইউ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ১১ জুলাই ২০২৩  
পরিস্থিতি মূল্যায়নের পর পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত নেবে ইইউ

নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলে ইইউ প্রতিনিধিদল

প্রাক-নির্বাচনী পরিস্থিতি মূল্যায়নের পর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল সিদ্ধান্ত নেবে যে, তারা বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবেন কি না।

মঙ্গলবার (১১ জুলাই) নির্বাচন কমিশনের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকের পর ঢাকা সফররত ইইউ প্রতিনিধিদলের প্রধান চেলেরি রিকার্ডো সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

বৈঠকে ইইউ’র প্রতিনিধিদলের পাঁচ সদস্য, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনারগণ এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চেলেরি রিকার্ডো বলেছেন, আমরা বাংলাদেশ সরকারের আমন্ত্রণে দুই সপ্তাহের সফরে এসেছি। আমরা প্রাক-নির্বাচনী পরিস্থিতি পর্যবেক্ষণ করে আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন পাঠাব। তার ভিত্তিতে আগামী নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে কি না, সে সিদ্ধান্ত হবে।

ইইউ’র প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের এই সফর গণমাধ্যমে গুরুত্ব পাওয়ার মতো না হলেও অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্ব দেওয়ার জন্য ধন্যবাদ জানান চেলেরি রিকার্ডো। তিনি বাংলাদেশ সরকারকেও ধন্যবাদ জানান। এ সফরে বাংলাদেশ সরকার তাদের আন্তরিকভাবে গ্রহণ করেছে বলেও জানান চেলেরি রিকার্ডো।

চেলেরি রিকার্ডো এ সময় সাংবাদিকদের কোনো প্রশ্ন না নেওয়ার কথা বলেন। বৈঠকের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, মিস্টার রিকার্ডো যেটা বলেছেন, ওটাই আমার বক্তব্য।

বৈঠকের বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনার সক্ষমতা আছে কি না, সেটা তারা জানতে চেয়েছেন। ভোটার সংখ্যা, ভোটার তথ্য, আইনগত বিষয়ে জানতে চেয়েছেন। সেই সাথে অবাধ, সুষ্ঠু নির্বাচন করতে পারব কি না, সে বিষয়ে কথা হয়েছে। এসব বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল সন্তুষ্টি প্রকাশ করেছে।

তিনি আরও বলেন, নির্বাচন পর্যবেক্ষক নিয়ে নির্বাচন কমিশনের কোনো আপত্তি নেই বলে জানানো হয়েছে। বৈঠকে প্রতিনিধিদল সন্তোষ প্রকাশ করেছে। 

হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়