ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

ইইউ পর্যবেক্ষক না পাঠানোর প্রতিক্রিয়ায় যা বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪১, ২১ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২০:৪১, ২১ সেপ্টেম্বর ২০২৩
ইইউ পর্যবেক্ষক না পাঠানোর প্রতিক্রিয়ায় যা বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পর্যবেক্ষক দল না পাঠালেও বাংলাদেশের নির্বাচনের গ্রহণযোগ্যতায় কোনো প্রভাব পড়বে না।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ ও ভিয়েতনামের সম্পর্ক নিয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম বলেন, আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়কে ইউরোপীয় ইউনিয়ন থেকে এখন পর্যন্ত কিছুই জানানো হয়নি। যে মুহূর্তে জানানো হবে, আমরা আপনাদের জানিয়ে দেব। ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক আসা না আসাতে বাংলাদেশের সামনের জাতীয় সংসদ নির্বাচনের আয়োজনে কোনো ধরনের প্রভাব পড়বে না। নির্বাচনের গ্রহণযোগ্যতায়ও কোনো ধরনের প্রভাব পড়বে না।

পড়ুন: নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন

প্রতিমন্ত্রী বলেন, অতীতের নির্বাচনগুলোও তাই বলে। এটি আমার আজকের প্রতিক্রিয়া। আমরা যখন অফিশিয়ালি জানব আরও বিস্তারিত জানাতে পারব।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ,২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়তে চায়। এ লক্ষ্যে বহুপাক্ষিকতার কোনো বিকল্প নেই। বিজনেস ভেনঞ্চার ইন আইসিটি সেক্টর এ বিনিয়োগের সুযোগ রয়েছে। এছাড়া, এক্লুসিভ ইকোনমিক জোনগুলো প্রস্তুত।

বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার আলোচনার বিষয়ে তিনি বলেন, ভিয়েতনামের সাথে শক্তিশালী অংশীদারত্ব প্রতিষ্ঠা করতে চায় বাংলাদেশ। জলবায়ুর ক্ষতির মুখোমুখি দেশে হিসেবে, দুই দেশের একসাথে কৌশলগত অবস্থান নিয়ে এগুতে হবে। ‘গ্লোবাল সাউথ’ বাস্তবায়নে পারস্পরিক নিবিড় সম্পর্কের কোনো বিকল্প দেখছি না।

এছাড়া উভয় দেশের আলোচনায় রোহিঙ্গাদের ফেরত পাঠাতে ভিয়েতনামের সহযোগিতা চেয়েছেন বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

/হাসান/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়