ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

ঢাকায় রুশ ঔপন্যাসিক ইভান তুর্গেনেভের জন্মবার্ষিকী পালিত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ২ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৯:১৮, ২ ডিসেম্বর ২০২৩
ঢাকায় রুশ ঔপন্যাসিক ইভান তুর্গেনেভের জন্মবার্ষিকী পালিত

ঢাকায় রাশিয়ান হাউসের উদ্যোগে রুশ ঔপন্যাসিক, কবি ও নাট্যকার ইভান তুর্গেনেভের ২০৫তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

শুক্রবার (১ ডিসেম্বর) ঢাকা কলেজের প্রধান মিলনায়তনে ঔপন্যাসিকের স্মরণে এই  রুশ সাহিত্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে তুর্গেনেভের জীবন ও সাহিত্য নিয়ে একটি বর্ণাঢ্য উপস্থাপনা, বাংলাদেশি বিশ্ববিদ্যালয় এবং রুশ ভাষা কোর্সের শিক্ষার্থীরা তার কবিতা থেকে বেশ কয়েকটি আবৃত্তি এবং সাহিত্যকর্ম ‘প্রথম প্রেম’ এর একটি ছোট নাটক উপস্থাপন করে।

ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ ইউসুফ তার স্বাগত বক্তব্যে ঢাকা কলেজে অনুষ্ঠানটি আয়োজনের জন্য রাশিয়ান হাউজের পরিচালক পাভেল দভয়চেনকভকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে আরো অনুষ্ঠান আয়োজনের প্রতিশ্রুতি দেন।

তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর শিক্ষাসহ বাংলাদেশের সার্বিক উন্নয়নে সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ার মানবিক সহায়তা ও অবদানের কথাও কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ তার বক্তৃতায় ইভান তুর্গেনেভের প্রতি শ্রদ্ধা জানান এবং তার জীবন ও সাহিত্যকর্মের বিস্তারিত তথ্য এবং রুশ ও বিশ্ব সাহিত্যে তার মূল্যবান অবদানের কথা তুলে ধরেন।

তিনি অনুষ্ঠানে উপস্থিত সকল শিক্ষার্থীদের রাশিয়ায় উচ্চ শিক্ষার জন্য বৃত্তির সুযোগ পেতে এবং রাশিয়ার সমৃদ্ধ শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে তাদের জ্ঞানকে সমৃদ্ধ করতে রাশিয়ান হাউসে রাশিয়ান ভাষা কোর্সে ভর্তির জন্য আমন্ত্রণ জানান।

অনুষ্ঠান শেষে সকল অংশগ্রহণকারীকে সনদপত্র ও স্মারক উপহার প্রদান করা হয়।

পুরো অনুষ্ঠানটি কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অত্যন্ত আগ্রহের সাথে উপভোগ করেন এবং রুশ সাহিত্য সম্পর্কে তাদের জ্ঞানকে আলোকিত করার জন্য অন্যান্য বিখ্যাত রুশ সাহিত্যিক ব্যক্তিত্ব যেমন ফিওদর দস্তয়েভস্কি, আলেকজান্ডার পুশকিন, মিখাইল লেরমন্তভসহ অন্যান্যদের নিয়ে এই ধরনের অনুষ্ঠান আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন।

রুশ কবি, কথাসাহিত্যিক, নাট্যকার এবং অনুবাদক ইভান তুর্গেনেভের জন্ম ১৮১৮ সালে। তার পুরো নাম ইভান সের্গেইয়েভিচ তুর্গেনেভ। রুশ সাহিত্যকে ইউরোপের অন্যান্য এলাকায় পরিচিত করান তুর্গেনেভ। রাশিয়ার সাহিত্যে বাস্তবতার ব্যবহার প্রচলন করার ক্ষেত্রে মাইলফলক হয়ে আছে তার গল্প সংকলন ‘একজন ক্রীড়াবিদের প্রতিকৃতি’ বা ‘আ স্পোর্টসম্যানস স্কেচেস’। ১৮৫২ সালে প্রকাশিত তার এই ছোটগল্পের সংকলনকে রুশ বাস্তববাদী সাহিত্যে এক অন্যতম মাইলফলক হিসেবে গণ্য করা হয়। ১৮৬২ সালে প্রকাশিত তার কালজয়ী উপন্যাস ‘ফাদার্স অ্যান্ড সানস’ বা ‘পিতাগণ পুত্রগণ’ উনিশ শতকের অন্যতম শ্রেষ্ঠ সাহিত্যকর্ম হিসেবে গণ্য করা হয়। তুর্গেনেভ ১৮৮৩ সালের ৩ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।

ঢাকা/হাসান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়