ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৫, ১১ ডিসেম্বর ২০২৩  
জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদন

মন্ত্রিসভার বৈঠক (ফাইল ফটো)

স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত এবং সহযোগিতা করার লক্ষ্যে ‘জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা ২০২৩’ এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

সোমবার (১১ ডিসেম্বর) মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে এ বৈঠক হয়।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, স্বেচ্ছাসেবা বাংলাদেশে খুবই ভালো একটি ক্ষেত্র। ইতোমধ্যে দুর্যোগ ব্যবস্থাপনায় স্বেচ্ছাসেবায় আমরা দৃষ্টান্ত স্থাপন করেছি। নীতিমালায় স্বেচ্ছাসেবীদের আইনি জটিলতা এড়ানো ছাড়াও ছবিসহ পরিচয়পত্র দেওয়ার বিধান রাখা হয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষ বিভিন্নভাবে, বিভিন্ন প্রয়োজনে স্বেচ্ছাসেবা করে। স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে ভালোভাবে কাজ করছে। তাদের কাজে সহযোগিতা করার জন্য, তাদের কীভাবে আরও উৎসাহিত করা যায়, সেগুলো নিশ্চিত করার জন্য এ নীতিমালা করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্বেচ্ছাসেবীদের বিভিন্ন শ্রেণিতে ভাগ করা হবে। তাদের প্রশিক্ষণের কথা বলা হয়েছে। তাদের ছবিসহ আইডি কার্ড থাকবে। তাদের সুরক্ষা দিতে হবে। কাজ করতে গিয়ে তারা যদি আইনি কোনো সমস্যায় পড়েন, সেখানেও তাকে সহযোগিতা করা হবে। বিষয়গুলো দেখভাল করার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রীর নেতৃত্বে একটি কাউন্সিল গঠন করা হবে।

মো. মাহবুব হোসেন বলেন, সারা বিশ্বে স্বেচ্ছাসেবকদের চাহিদা আছে। বাংলাদেশের স্বেচ্ছাসেবকরা যাতে বিভিন্ন দেশে কাজ করতে পারে, সেজন্য তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষার্থীরা যাতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে পারেন, তাদের উৎসাহিত করার কথা বলা হয়েছে। স্কাউট, বিএনসিসি, গার্লস গাইডের মাধ্যমে যেসব কাজ হয়, সেগুলোকে স্বীকৃতি দিতে বলা হয়েছে। যারা ভালো কাজ করবেন, তাদের জাতীয়ভাবে স্বীকৃতি দেওয়া হবে।

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়