ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

প্রথম দিন অফিসে অর্থমন্ত্রী, দুপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৭, ১৪ জানুয়ারি ২০২৪   আপডেট: ১১:৩৭, ১৪ জানুয়ারি ২০২৪
প্রথম দিন অফিসে অর্থমন্ত্রী, দুপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়

সচিবালয়ে তার কার্যালয়ে নবনিযুক্ত অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ। ছবি: রাইজিংবিডি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষে ঘোষিত নতুন মন্ত্রিসভার সদস্যরা রোববার (১৪ জানুয়ারি) প্রথম অফিস করছেন।

আজ নবনিযুক্ত অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ সচিবালয়ে তার কার্যালয়ে আসেন সকাল ১০টা ১৫ মিনিটে। পরে বিভিন্ন বিভাগের সচিব, ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীরা ফুল দিয়ে তাকে বরণ করে নেন। 

এরপর তিনি তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর পরিদর্শন করেন। দুপুর ১২টার তিনি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন বলে অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জানান।

তিনি দেশের ১৯তম অর্থমন্ত্রী। অর্থনীতির ছাত্র মাহমুদ আলী রাজনীতিতে আসার আগে ছিলেন পেশাদার কূটনীতিক।  তার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে শিক্ষকতাও করেছেন কিছুদিন। দিনাজপুর-৪ থেকে টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত সাংসদ আবুল হাসান মাহমুদ আলী গত সরকারে না থাকলেও তার আগে দুইবার মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

২০১২ সালের সেপ্টেম্বরে নবগঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান মাহমুদ আলী, ২০১৩ সালের নভেম্বর পর্যন্ত তিনি ওই মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

এরপর আওয়ামী লীগের নির্বাচনকালীন সরকারে মাহমুদ আলীকে পররাষ্ট্রমন্ত্রী করেন শেখ হাসিনা। ২০১৪ সালের নির্বাচনে জিতে আওয়ামী লীগ ফের সরকার গঠন করলে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে আবার পররাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।

পাঁচ বছর পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন মাহমুদ আলী। বাংলাদেশ ও ভারতের মধ্যকার সমুদ্রসীমা নির্ধারণী মামলার নিষ্পত্তি এবং ছিটমহল বিনিময় তার সময়েই হয়। ২০১৮ সালে আওয়ামী লীগের নতুন মেয়াদে মন্ত্রিত্ব না পেলেও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত জাতীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন মাহমুদ আলী।

৮১ বছর বয়সী এই রাজনীতিবিদ দ্বাদশ সংসদ নির্বাচনে টানা চতুর্থবার সংসদ সদস্য নির্বাচিত হয়ে এবার অর্থ মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন।

/হাসনাত/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়