ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

কয়েক জেলায় শৈত্যপ্রবাহ, কুয়াশা ও শীতে ভোগান্তিতে রাজধানীবাসী

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ২২ জানুয়ারি ২০২৪   আপডেট: ১০:৫৭, ২২ জানুয়ারি ২০২৪
কয়েক জেলায় শৈত্যপ্রবাহ, কুয়াশা ও শীতে ভোগান্তিতে রাজধানীবাসী

ছবি: রাইজিংবিডি

দেশের কয়েকটি জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া আজ সোমবার (২২ জানুয়ারি) রাজধানী ঢাকাসহ সারা দেশেই তাপমাত্রা কম। শীতের সঙ্গে ঠান্ডা বাতাসের কারণে ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী।

আজ সকাল সাড়ে ১০টা পর্যন্ত রাজধানীতে সূর্যের দেখা পাওয়া যায়নি। ভোর থেকেই বইছে ঠান্ডা বাতাস। এতে খেটে খাওয়া মানুষের সঙ্গে অফিসগামীরাও পড়েন ভোগান্তিতে।

পড়ুন: পাবনার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

মো. খায়রুল ইসলাম রাজীব চাকরি করেন মিরপুরে একটি বেসরকারি প্রতিষ্ঠানে। নারায়ণগঞ্জ থেকে প্রতিদিন মোটরসাইকেলে যাতায়াত করেন। ভোরে বের হতে হয় তাকে। তিনি বলেন, প্রচুর শীত। শীত ও বাতাসের কারণে বাইক চালাতে কষ্ট হয়। অফিসে পৌঁছার পর মনে হয় বরফ হয়ে গেছি।

আব্দুল্লাহপুরের বাসিন্দা সাদমান ইসলাম বলেন, শীত বেশি। ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকছে সকালটা। সকালে অফিস যেতে বেশ বেগ পেতে হয়।

গাজীপুর থেকে ঢাকায় প্রতিদিন অফিস করেন ইসমাইল হোসেন। ভোরে বের হন। তিনি বলেন, রাস্তায় যানজটের সঙ্গে শীতের কারণে অফিসে যেতে ভোগান্তিতে পড়তে হয়।

পড়ুন: মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে যমুনাপাড়ের মানুষ

রাজধানীর বাসিন্দা সুমি সিকান্দার। তিনি বলেন, কয়েকদিন ধরে বেশ ঠান্ডা। সকালে কনকনে বাতাস থাকায় শীত আরও বেশি অনুভূত হয়। শৈত্যপ্রবাহের কারণে মানুষের ভোগান্তি বেড়েছে। সবচেয়ে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

রাইজিংবিডির পাবনা প্রতিনিধি শাহীন রহমান জানিয়েছেন, পাবনায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাওয়ায় জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান একদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দিক মোহাম্মদ ইউসুফ রেজা ও জেলা শিক্ষা অফিসার রোস্তম আলী হেলালি স্বাক্ষরিত পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পড়ুন: কনকনে শীতে কাঁপছে সাতক্ষীরার মানুষ

রাইজিংবিডির দিনাজপুর প্রতিনিধি মোসলেম উদ্দিন জানিয়েছেন, দিনাজপুরের ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। জেলা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, দিন-রাত ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকছে দিনাজপুর। বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। ফলে দিনের বেলাতেও সড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করছে। চলমান শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন থাকতে পারে।

রাইজিংবিডির নওগাাঁ প্রতিনিধি এ কে সাজু জানিয়েছেন, নওগাঁর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। মাঘের শুরুতে ঘনকুয়াশার সঙ্গে হাড় কাঁপানো কনকনে ঠান্ডায় বিপাকে পড়েছেন শ্রমজীবী, ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষ। কুয়াশায় ঢাকা পড়েছে পথঘাট। এ বিষয়ে বদলগাছী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হামিদুর রহমান জানান, আজ সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এরকম তাপমাত্রা আরও দু-একদিন অব্যাহত থাকতে পারে।

এদিকে, আজ সোমবার (২২ জানুয়ারি) ভোরে রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দিনের তাপমাত্রা আরও কমে ১২ দশমিক ৩ ডিগ্রি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

[ প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়েছেন পাবনা প্রতিনিধি শাহীন রহমান, দিনাজপুর প্রতিনিধি মোসলেম উদ্দিন ও নওগাাঁ প্রতিনিধি এ কে সাজু ]

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়