ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

সবুজায়ন না করলে পরিস্থিতি আরও খারাপের দিক যাবে: বাপা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০০, ৩০ এপ্রিল ২০২৪  
সবুজায়ন না করলে পরিস্থিতি আরও খারাপের দিক যাবে: বাপা

সারা দেশে ব্যাপক সবুজায়নের ওপর গুরুত্ব আরোপ করে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নেতারা বলেছেন, তা না করলে দেশের অবস্থা প্রতিনিয়ত আরও খারাপের দিক যাবে। 

বন ও বনভূমি সুরক্ষায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদপ্তর, কর্তৃপক্ষের জবাবদিহিতামূলক ব্যবস্থার পাশাপাশি আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তির দাবি জানিয়েছেন তারা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) ঢাকায় ‘নগরে তাপদাহের তীব্রতা: দায় কার? করনীয় কী?’ শীর্ষক সংবাদ সম্মেলনে উল্লিখিত দাবি জানান বাপার নেতারা।

সংগঠনের সহ-সভাপতি ইকবাল হাবিব বলেন, বর্তমান পরিস্থিতির দায় আমাদের, সরকারের, সরকারযন্ত্রের ও ব্যক্তিগত লোভের। ঢাকার বিভিন্ন খালের সঙ্গে নদীর সংযোগস্থল ভরাট করে ফেলা হয়েছে। নদী ও খালের সঙ্গে সংযোগ থাকা জরুরি। 

বাপার সভাপতি নূর মোহাম্মদ তালুকদারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন—শহিদুল ইসলাম, অধ্যাপক মিহির লাল শাহা, অধ্যাপক আবদুস সালাম। 

মূল প্রবন্ধ উপাস্থাপন করেন স্থপতি ইকবাল হাবিব। তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় দেশের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা অপরিহার্য। বাংলাদেশের বন বিভাগের প্রতিবেদন অনুসারে, দেশে বন আচ্ছাদিত এলাকার পরিমাণ মোট ভূমির ১২ দশমিক ৮ শতাংশ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) হিসেব মতে, বাংলাদেশে বার্ষিক ২ দশমিক ৬ শতাংশ হারে বন উজার হয়েছে, যা বার্ষিক বৈশ্বিক গড় হারের প্রায় দ্বিগুণ।

ঢাকা মহানগরীতে অনুমোদনহীন ভবনের সংখ্যা ৯৪ শতাংশের বেশি বলে জানান তিনি। 

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়