ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

রায়েরবাজার-লোহার ব্রিজ সড়ক উন্নয়ন, ব্যয় ৯৯৬ কোটি ৬০ লাখ টাকা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ২১ মে ২০২৪  
রায়েরবাজার-লোহার ব্রিজ সড়ক উন্নয়ন, ব্যয় ৯৯৬ কোটি ৬০ লাখ টাকা

ইনার সার্কুলার রিং রোডের বেরিবাঁধ রায়ের বাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়নসহ স্থানীয় সরকার বিভাগের ২টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে মোট ব্যয় হবে ৯৯৬ কোটি ৬০ লাখ ২৮ হাজার ৬৭৩ টাকা।

মঙ্গলবার (২১ মে) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সরকার ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাব দুটিতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো.মাহমুদুল হোসাইন খান।

তিনি বলেন, ঢাকা ওয়াসার ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের প্যাকেজ নং-০৩.৬ এর আওতায় নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানকে সিঙ্গেল সোর্স সিলেকশন পদ্ধতিতে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের ২টি প্যাকেজের পূর্ত কাজ চলমান থাকায় সিঙ্গেল সোর্স সিলেকশন পদ্ধতিতে যৌথভাবে এসটিসি, সিউরিকা, সুদেব এবং দেবকন নেগোসিয়েশনের মাধ্যমে নিয়োগ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৯ কোটি ১২ লাখ ৭৮ হাজার ৬৭৩ টাকা।

সচিব বলেন, ‘ইনার সার্কুলার রিং রোডের বেরিবাঁধ রায়ের বাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন’ প্রকল্পের পূর্ত কাজের ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওযা হয়েছে। প্রকল্পের পূর্ত কাজের কাজ ক্রয়ের জন্য উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৫টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। তার মধ্যে ২টি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮০৪ কোটি ৭৫ লাখ টাকা। প্যাকেজের আওতায় ইনার সার্কুলার রিং রোডের বেরিবাঁধ রায়ের বাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন কাজের ৫ কিলোমিটার (৮-লেন বিশিষ্ট) রাস্তা, ৩টি ওভার পাস, ৩ ফুট ওভার ব্রিজ, স্লুইস গেইটসহ ১০ কিলোমিটার বিভিন্ন ব্যাসের পাইপ কালভার্ট, যাত্রী ছাউনিসহ ৬টি বাস-বে, এবং রিটেইনিং ওয়াল নির্মাণ করা হবে।

/হাসনাত/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়