ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

অর্থনৈতিক উন্নয়নে আরও ভূমিকা রাখতে আইবিএ গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ২৬ মে ২০২৪   আপডেট: ১৭:২৭, ২৬ মে ২০২৪
অর্থনৈতিক উন্নয়নে আরও ভূমিকা রাখতে আইবিএ গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে আরও ভূমিকা রাখতে আইবিএ গ্র্যাজুয়েটদের প্রতিভা ও দক্ষতা কাজে লাগাতে তাদের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। 

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ) আয়োজিত ‘ইন্সপায়ার টু লিড’ শীর্ষক এক আলোচনায় অংশ নিয়ে এ আহ্বান জানান তিনি।

আইবিএ’র সাবেক শিক্ষার্থী ও সংসদ সদস্য হিসেবে অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন শাহরিয়ার আলম। প্রফেসর এম সাইফুল্লাহ অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ আলোচনায় যোগ দিয়ে শিক্ষার্থীদের সামনে নিজের ব্যবসায়িক ও রাজনৈতিক ক্যারিয়ারের বিভিন্ন বিষয় তুলে ধরেন তিনি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইবিএ’র পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ মোমেন। আলোচনায় নেতৃত্ব, উদ্যমী, ও বৈশ্বিক অর্থনীতির বিষয়গুলো উঠে আসে। অনুষ্ঠানে বিশিষ্ট অতিথিরা ছাড়াও উপস্থিত ছিলেন আইবিএ’র শিক্ষক-শিক্ষার্থীরা।

তৈরি পোশাক খাতে নিজের ক্যারিয়ারের আদ্যোপান্ত নানা ঘটনা অনুষ্ঠানে তুলে ধরেন শাহরিয়ার আলম। এ ছাড়াও আইবিএ’র করিডর থেকে ক্যাম্পাসের হল রাজনীতিতে বিচরণসহ জাতীয় রাজনীতিতে অংশগ্রহণের বিষয়ও আলোচনায় উঠে আসে, যা শিক্ষার্থীদের জানার আগ্রহকে আরও তীব্র করে তুলে। 

দেশের অর্থনীতিতে আইবিএ’র শিক্ষার্থীরা কীভাবে ভূমিকা রাখতে পারে সেটি নিয়ে দিক-নির্দেশনা দেন শাহরিয়ার আলম। তিনি দক্ষিণ কোরিয়া ও চীনের উদাহরণ টেনে বিশ্ব অর্থনীতিতে এশিয়ার ক্রমবর্ধমান প্রভাব তুলে ধরেন। আর এক্ষেত্রে বাংলাদেশের সুযোগ রয়েছে, যা কাজে লাগাতে শিক্ষার্থীদের স্ব স্ব অবস্থান থেকে কাজ করার পরামর্শ দেন তিনি।

বিশ্ব দরবারে বাংলাদেশের নেতৃস্থানীয় অর্থনীতি হিসেবে আবির্ভূত হওয়ার সম্ভাবনা তুলে ধরে শাহরিয়ার আলম জানান, বিশ্বব্যাপী বাংলাদেশের ভাবমূর্তির উন্নয়নে যোগাযোগের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের অগ্রগতি ও স্বীকৃতির জন্য আইবিএ’র গ্রাজুয়েটদের পরিবর্তন, উদ্ভাবন এবং টেকসই উন্নয়নে নেতৃত্ব দেওয়ার প্রতি জোর দেন তিনি।

অনুষ্ঠানে নেতৃত্বের কৌশল থেকে শুরু করে বৈশ্বিক ব্যবসায়িক প্রেক্ষাপটে বিভিন্ন জটিলতার বিষয়ে শিক্ষার্থীরা শাহরিয়ার আলমের কাছে জানতে চান। নিজের অভিজ্ঞতার আলোকে এসব প্রশ্নের উত্তর দেন তিনি।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়