ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

ঈদের তৃতীয় দিনে সদরঘাটে ঘরমুখো মানুষের ভিড়

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৪, ১৯ জুন ২০২৪  
ঈদের তৃতীয় দিনে সদরঘাটে ঘরমুখো মানুষের ভিড়

ঈদের আমেজ যেন এখনো কাটেনি। এখনো নগরবাসী গ্রামে ছুটছেন ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে। রাজধানীতে ঈদ উদযাপন শেষে আত্মীয়-স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে গ্রামের বাড়ি যাচ্ছেন বলে জানিয়েছেন অনেকেই।  

বুধবার (১৯ জুন) সদরঘাটে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঘরমুখো মানুষের ভিড়। ঢাকায় ফেরা মানুষের তুলনায় সদরঘাটে আজও ঘরমুখো মানুষের চাপ বেশি। অধিকাংশ লঞ্চে কেবিন, প্রথম ও দ্বিতীয় শ্রেণির আসন বুকড, ডেকেও মিলছে না জায়গা। চাদর, লুঙ্গি বিছিয়ে বসেছে অনেক পরিবার। কেউ কেউ জানিয়েছেন, ঢাকায় কোরবানি দিয়েছেন। সেই মাংস নিয়ে দুই দিন পর গ্রামের বাড়িতে যাচ্ছেন। কেউ কেউ বিশেষ ডিউটির কারণে ঈদে ছুটি নেননি। তাই, অফিস ডিউটি শেষে ছুটি নিয়ে বাড়িতে পরিবারের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করতে যাচ্ছেন বলে জানিয়েছেন কয়েকজন বেসরকারি চাকরিজীবী। 

এছাড়া, পোশাক কারখানাগুলোতে এবার ঈদেও কাজের চাপ ছিল। তাই, অনেক শ্রমিক ঈদে ডিউটি করেছেন। তাদের মধ্যে কেউ কেউ ঈদের পর ছুটি নিয়ে বাড়িতে যাচ্ছেন।

আবার অনেকের দোকান রয়েছে রাজধানীতে। কোরবানির ঈদে সবচেয়ে বেশি বিক্রি হয়। ফলে, অনেক ব্যবসায়ী ও দোকানদার ঈদের আগে বাড়িতে যেতে পারেননি। তাদের অনেকে এখন বাড়িতে যাচ্ছেন।

যাত্রীবোঝাই লঞ্চ নিয়ে রওনা দিতে পেরে খুশি লঞ্চ কর্তৃপক্ষ। চাঁদপুরগামী বোগদাদীয়া-৭ লঞ্চের টিকিট কাউন্টার থেকে জানানো হয়, সিঙ্গেল, ডাবল সব কেবিন ভাড়া হয়ে গেছে। প্রথম, দ্বিতীয় ও বিজনেস ক্লাসের চেয়ারও খালি নেই একটিও। ডেকের যাত্রীদের অনেকে বসার জায়গা না পেয়ে ছাদে বসেছেন। মেঘলা আকাশ, রোদ নেই। যেতে কষ্ট হবে না।  

প্রসঙ্গত, গত ১৭ জুন (সোমবার) দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়। এটি ত্যাগের মহিমায় ভাস্বর মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। কোরবানির ঈদের টানা পাঁচ দিনের সরকারি ছুটি শেষ হয়েছে আজ মঙ্গলবার। প্রিয়জনদের সঙ্গে ঈদের ছুটি কাটিয়ে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন রাজধানীবাসী। তবে, এই সংখ্যা ঘরমুখো মানুষের তুলনায় কম।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ