ঢাকা     সোমবার   ১১ ডিসেম্বর ২০২৩ ||  অগ্রহায়ণ ২৬ ১৪৩০

জয়তু রাইজিংবিডি 

অজয় দাশগুপ্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৮, ২৬ এপ্রিল ২০২১   আপডেট: ১২:০২, ২৬ এপ্রিল ২০২১
জয়তু রাইজিংবিডি 

বাংলা মিডিয়া জগত এখন বহু বর্ণীল! মুদ্রণ মিডিয়া তোপের মুখে। কিন্তু তাতে কী? মানুষ থেমে থাকার জন্য জন্মায় নি। তার অগ্রগতি সবসময় বহুমাত্রিক। দেশেও তার উজ্জ্বল উদাহরণ ঝকমক করছে চারপাশে। যার এক অভিনব সংযোজন অনলাইন মিডিয়া। বলাবাহুল্য  এই অনলাইন মিডিয়া শুরুতে কনফিউশান তৈরি করলেও এখন তা পরিষ্কার। কোভিড মহামারির পর বদলে যাওয়া দুনিয়া জানিয়ে দিয়েছে অনলাইন মিডিয়ার বিকল্প নাই। বরং এটাই  হয়ে উঠেছে ভরসা ও আশ্রয়স্থল।

আমরা হুজুগে বাঙালি, বিশেষত বাংলাদেশে কিছু শুরু হলে তার থামাথামি নেই- চলতেই থাকে। এই চলমান প্রক্রিয়া দেশে জন্ম দিয়েছে অসংখ্য অনলাইন মিডিয়া। কিছু কিছু মিডিয়া দেশ ও দেশের গণ্ডী পেরিয়ে জনপ্রিয় হয়েছে বিদেশে। বিশ্ব বাঙালির মনে ঠাঁই নেওয়া এমন একটি মিডিয়া রাইজিংবিডি। নিঃসন্দেহে তার গেট-আপ ও সম্পাদনা তাকে দিয়েছে বিশাল জনপ্রিয়তা। যতগুলো লেখা লিখেছি সব ক’টাই রং-রসে ঝলমলে।

আর একটি বিষয় এর লেখক নির্বাচন। রাইজিংবিডি তার পাতায় নবীন ও প্রতিষ্ঠিত লেখকের সম্মিলন ঘটিয়ে বারবার দেখিয়ে দিয়েছে তার শক্তি কোথায়। এর চাইতে বহুল আলোচিত বা চালু অনলাইন মিডিয়া যে নেই তা নয়। কিন্তু রাইজিংবিডি তার নিজ গুণে উজ্জ্বল। ব্যক্তিগতভাবে আমি ধ্রুপদী ধারায় বিশ্বাস করি। পুরনো হলেও যা কিছু মানোত্তীর্ণ এবং টেকসই তার পক্ষে আমি। সেজন্য অনলাইন মিডিয়ার বিষয়ে কিছু সীমাবদ্ধতা আছে আমার। তবে এটা বলতে দ্বিধা নেই রাইজিংবিডি  যেন চলমান থাকে এটাই আমার চাওয়া।

এই পক্ষপাতিত্বের কারণ সুস্পষ্ট। বিষয়ের অসাধারণ সৌন্দর্য ও শক্তিশালী লেখকেরা রাইজিংবিডি’র মনোযোগ কাড়বেই। বিশেষ সংখ্যা ও নানা সমস্যা সম্ভাবনায় এর জোরালো ভূমিকা মনে রাখার মতো। যে-সব অনলাইন মিডিয়া গুজব ছড়িয়ে জনপ্রিয়তা দখল করে তাদের এসব প্রিয়তা বুদবুদের মতো। এটা সবাই জানেন- দেশে এখন এদের জয়জয়কার। যেন তেন প্রকারে সরকার ও আওয়ামী লীগের সমালোচনার নামে গালাগালি করলেই হিট বাড়ে। মিডিয়ার স্বাধীনতার নামে বিদেশে ইউটিউব ও সামাজিক যোগাযোগমাধ্যমে চলে খিস্তি। যে যতো রাফ তার ভবিষ্যৎ ততো ভালো!

আরেকটা বিষয় মৌলবাদ। এটা এখন তুঙ্গে। এখানে যে যতো কঠিন ও সমাজবিরোধী তার ততো পোয়াবারো। একইভাবে মুক্তিযুদ্ধের নামেও চলছে উত্তেজনার প্রচার। এই জনপ্রিয়তার অপস্রোতে বহু জাতীয় মিডিয়াও পথ হারিয়েছে, পথ হারায়। অথচ রাইজিংবিডি তা করে না। বরং তারা বরাবর মেনে চলেছে তাদের পরিশীলিত ভূমিকা। এ কারণেই এর পক্ষে আমার  দৃঢ় অবস্থান। এবং তা বজায় থাকুক।

রাইজিংবিডি টিকে থাকবে তার নিজস্ব শক্তি ও আদর্শে। চটজলদি নাম করে হাওয়ায় উড়তে উড়তে একসময় মিলিয়ে যাওয়ার জন্য জন্ম হয়নি তার। সেটা তাকে দেখলে, পড়লে, জানলেই বোঝা সম্ভব। সময় করে একদিন খুলে দেখুন, গোলাপের মতো মিষ্টি সৌরভে আপনার মন ও মনন ভরে উঠবেই। 

রাইজিংবিডির অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভকামনা। জয় হোক।

 

সিডনি, অস্ট্রেলিয়া
২৪ এপ্রিল, ২১

 

ঢাকা/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়