ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শেখ হাসিনার স্বদেশযাত্রা: কী ট্র্যাজিক কী মহাকাব্যিক (শেষ পর্ব)

মিনার মনসুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ২৮ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:১৪, ২৮ সেপ্টেম্বর ২০২১
শেখ হাসিনার স্বদেশযাত্রা: কী ট্র্যাজিক কী মহাকাব্যিক (শেষ পর্ব)

(পূর্ব প্রকাশের পর)

সব ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়ে শেখ হাসিনা বিপুলভাবে ক্ষমতায় ফিরে আসেন ২০০৮ সালে। সেই থেকে গত একযুগেরও বেশি সময় ধরে চতুর্থ মেয়াদে তিনি ক্ষমতায় আছেন। তাঁর জাদুকরী নেতৃত্বের ছোঁয়ায় বিস্ময়করভাবে বদলে গেছে বাংলাদেশ। বঙ্গবন্ধুর সোনার বাংলা এখন আর দূরের কোনো স্বপ্ন নয়, তা এখন মূর্তমান এক বাস্তবতা। কারো যদি সেই স্বপ্ন ছুঁয়ে দিতে ইচ্ছে হয় তিনি অনায়াসে তাও পারবেন। কত দীর্ঘ সেই তালিকা! সেই স্বপ্নের নাম নিজস্ব অর্থে নির্মিত পদ্মা সেতু, সেই স্বপ্নের নাম বঙ্গবন্ধু স্যাটেলাইট, সেই স্বপ্নের নাম চট্টগ্রামের কর্ণফুলী টানেল, সেই স্বপ্নের নাম রূপপুর পারমাণবিক প্রকল্প, সেই স্বপ্নের নাম মেট্রোরেল। সেই স্বপ্নের নাম ডিজিটাল বাংলাদেশ। সেই স্বপ্নের নাম খাদ্যে স্বনির্ভরতা। সেই স্বপ্নের নাম উন্নয়নশীল দেশে উত্তরণ।  

শুধু অবকাঠামোগত উন্নয়নই নয়, একদা যে পাকিস্তানি শাসকগোষ্ঠী বাংলাদেশকে তুচ্ছতাচ্ছিল্য করতো-  (জঙ্গিবাদচর্চা ও পারমাণবিক বোমা ছাড়া) প্রায় সব সূচকে সেই পাকিস্তানকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। শিক্ষা, স্বাস্থ্য ও নারীর ক্ষমতায়নসহ বেশকিছু সূচকে পেছনে ফেলেছে প্রতিবেশী ভারতকেও। নোবেলবিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনসহ বিশ্ববরেণ্য উন্নয়নগবেষকদের চোখেও বাংলাদেশ এখন সমীহ জাগানিয়া এক দেশ। যে-দেশ প্রতিবছর বাজেট প্রণয়নের আগে ভিক্ষার ঝুলি হাতে দাতা দেশগুলোর দ্বারে দ্বারে ঘুরতো- সেই দেশ এখন নিজের টাকায় পদ্মা সেতু বানাচ্ছে- যা এখন সমাপ্তির পর্যায়ে। খাদ্যের জন্য বাংলাদেশের হাহাকার খুব বেশিদিন আগের কথা নয়, সেই বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পাশাপাশি মাছ ও সবজিসহ বেশকিছু কৃষিপণ্য উৎপাদনে বিশ্বে প্রথম সারিতে অবস্থান করছে। সাফল্যের সবচেয়ে বড় বিজ্ঞাপনটি হতে পারে বিদ্যুৎ। শেখ হাসিনা যখন প্রথমবার দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন তখন সর্বসাকুল্যে বিদ্যুৎ উৎপাদনের সামর্থ ছিল সর্বোচ্চ চার হাজার মেগাওয়াট। তখন বিদ্যুৎ যেত না, মাঝেমধ্যে দয়া করে তিনি আসতেন! সেচ মৌসুমে বিদ্যুতের জন্য কৃষককে গুলিও খেতে হয়েছে। আর আজ গোটা দেশ বিদ্যুতের আলোয় ঝলমল করছে। উৎপাদন ক্ষমতা ২২ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে। পাইপলাইনে আছে আরও অন্তত ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ। 

সর্বোপরি, উত্তরাঞ্চলের মঙ্গার কথা না বললে মহা অন্যায় করা হবে। বাংলাদেশ শুধু যে ভাত ও বিদ্যুতের হাহাকার থেকে মুক্ত হয়েছে তাই নয়, ‘মঙ্গা’ শব্দটিও সংবাদপত্রের পাতা থেকে উধাও হয়ে গেছে বহু আগেই। এই যে বদলে যাওয়া বাংলাদেশ- শেখ হাসিনাই তাঁর রূপকার। একথা আজ তাঁর ঘোর নিন্দুককেও স্বীকার করতে হবে। জাতির পিতা যে সোনার বাংলার স্বপ্ন দেখেছেন, তাঁরই সুযোগ্য কন্যার জাদুকরী হাতের ছোঁয়ায় ক্রমেই তা দৃশ্যমান হয়ে উঠছে। বিশ্বসভায় উজ্জ্বলতর হচ্ছে বাংলাদেশের নাম।

১৩ 

এই যে আকাশচুম্বী অর্জন তা কিন্তু সহজে হয়নি। ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুর সাড়ে তিন বছরের শাসনকালের বিপুল সাফল্যকে ম্লান করে দিতে যেমন সর্বাত্মক হীন পন্থা অবলম্বন করেছিল- একের পর এক অন্তর্ঘাত চালিয়ে দুবির্ষহ করে তুলেছিল জাতির পিতার সোনার বাংলা অভিমুখী যাত্রাকে- শেখ হাসিনার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। হচ্ছে না। তার একটি উৎকট উদাহরণ হিসেবে পদ্মা সেতুর প্রসঙ্গ উত্থাপন করা যায়। জোরালো অভিযোগ আছে যে, দেশের বরেণ্য একজন ব্যক্তি তাঁর তুচ্ছ ব্যক্তিগত স্বার্থে এই পদ্মা সেতু বাস্তবায়নের পথে বিশাল বাধা হয়ে দাঁড়িয়েছিলেন। অবলম্বন করেছিলেন এক ঢিলে দুই পাখি শিকারের জঘন্যতম পন্থা। তিনি বঙ্গবন্ধুকন্যাকে দুর্নীতিবাজ প্রমাণ করার জন্য একের পর এক অপকৌশলের আশ্রয় নিয়েছিলেন। পদ্মা সেতুর জন্য বিশ্বব্যাংকসহ দাতাদের প্রতিশ্রুত অর্থ সহায়তা বন্ধ করার পাশাপাশি শেখ হাসিনাকে অপদস্থ করাই ছিল তাঁর লক্ষ্য। এ জন্য তিনি বিশ্বের ক্ষমতাধর একটি রাষ্ট্রের অত্যন্ত ক্ষমতাধর এক ব্যক্তিকেও ব্যবহার করেছিলেন বলে শোনা যায়। শেষ পর্যন্ত শেখ হাসিনাকে দুর্নীতিগ্রস্ত প্রমাণ করতে না পারলেও পদ্মা সেতুর বৈদেশিক সহায়তা তিনি ঠিকই আটকে দিতে সক্ষম হয়েছিলেন। আর এ কাজে তাঁর সঙ্গে যে আরও আরও নামিদামী ‘সুশীল’রা প্রকাশ্যে ও গোপনে কণ্ঠ ও হাত মিলিয়েছিলেন তাও আজ সুবিদিত।

কিন্তু বঙ্গবন্ধুকন্যাকে ‘দাবায়ে’ রাখা যায়নি। নিজের অর্থে নির্মিত পদ্মা সেতু আজ সগর্বে আবারও বিশ্ববাসীকে জানিয়ে দিচ্ছে যে বাংলাদেশের মানুষকে কেউ দাবিয়ে রাখতে পারবে না। কিন্তু লড়াই আজও শেষ হয়নি। আরও স্পষ্ট করে বললে আসল লড়াইটাই বাকি রয়ে গেছে এখনো। কী সে লড়াই? আমাদের নিশ্চয় মনে আছে, বঙ্গবন্ধু তাঁর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে দুটি কথা বলেছিলেন। দ্ব্যর্থহীন ভাষায় তিনি উচ্চারণ করেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ স্বাধীনতার সংগ্রাম শেষ হয়েছে। মুক্তির সংগ্রামও তিনি শুরু করেছিলেন, কিন্তু শেষ করে যেতে পারেননি। তাঁর আগেই ঘাতকের বর্বরতা ছিনিয়ে নিয়েছে তাঁর অমূল্য জীবন। শেখ হাসিনা যথার্থই বলেছেন:৪০

বঙ্গবন্ধু মুজিবের সারাজীবনের সাধনা ছিল শোষণহীন সমাজ গঠন।...ফাঁসির দড়িও তাকে তাঁর লক্ষ্য থেকে এক চুলও নড়াতে পারেনি। তাঁর এই আপসহীন সংগ্রামী ভূমিকা আমাদের নতুন প্রজন্মের জন্য আদর্শ স্থানীয়।

এ লক্ষ্যে তাঁর প্রথম ‘বিপ্লব’ ছিল স্বাধীনতা। এটা ছিল তাঁর দীর্ঘ লালিত স্বপ্ন। এ জন্য সুদীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে ধাপে ধাপে তিনি জাতিকে প্রস্তুত করেছেন। দীক্ষিত করেছেন স্বাধীনতার মরণজয়ী মন্ত্রে:৪১

বাংলার মানুষ যে স্বাধীন হবে এ আত্মবিশ্বাস বারবার তাঁর লেখায় ফুটে উঠেছে। এত আত্মপ্রত্যয় নিয়ে পৃথিবীর আর কোনো নেতা ভবিষ্যদ্বাণী করতে পেরেছেন কিনা আমি জানি না। ধাপে ধাপে মানুষকে স্বাধীনতার মন্ত্রে দীক্ষিত করেছেন। উজ্জীবিত করেছেন। ৬ দফা ছিল সেই মুক্তির সনদ, সংগ্রামের পথ বেয়ে যা এক দফায় পরিণত হয়েছিল, সেই এক দফা স্বাধীনতা। অত্যন্ত সুচারুরূপে পরিকল্পনা করে প্রতিটি পদক্ষেপ তিনি গ্রহণ করেছিলেন। সামরিক শাসকগোষ্ঠী হয়তো কিছুটা ধারণা করেছিল, কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক প্রজ্ঞার কাছে তারা হার মানতে বাধ্য হয়েছিল।

বহু আরাধ্য সেই স্বাধীনতা আসে, কিন্তু বঙ্গবন্ধুর সামনে পর্বতপ্রমাণ চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় যুদ্ধবিধ্বস্ত দেশটিকে পুনর্গঠনের আরও কঠিন এক সংগ্রাম। প্রায় সব পরিসংখ্যানই সাক্ষ্য দেয় যে শূন্য হাতে শুরু করে মাত্র সাড়ে তিন বছরের মধ্যে এ ক্ষেত্রেও জাদুকরী সাফল্য দেখিয়েছিলেন তিনি। সমাজ ও অর্থনীতির নানা ক্ষেত্রে আজ বাংলাদেশের যে অভাবনীয় অর্জন তার ভিত্তিটি রচিত হয়েছিল বঙ্গবন্ধুর হাতেই। ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশের অর্থনীতিও।

অথচ পদে পদেই তাঁকে অভাবনীয় বাধার সম্মুখীন হতে হয়েছিল। জন্মলগ্নেই বাংলাদেশকে হত্যা করতে মরিয়া হয়ে উঠেছিল দেশি-বিদেশি কুচক্রী মহল। একের পর এক অন্তর্ঘাতমূলক তৎপরতার পাশাপাশি বঙ্গবন্ধু সরকারের বিরুদ্ধে অঘোষিত যুদ্ধেও লিপ্ত হয়েছিল তারা। সেসঙ্গে কিছু কিছু ক্ষেত্রে মাথাচাড়া দিয়ে উঠেছিল ‘ফ্রি স্টাইল’৪২ মনোভাব- যার ভুক্তভোগী হতে হয়েছিল বাংলার দুঃখী মানুষকে। এ প্রেক্ষাপটে বঙ্গবন্ধু ঘোষণা করেছিলেন তাঁর দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি। তবে তিনি যে হুট করে এটা করেননি তার অজস্র অকাট্য প্রমাণও রয়েছে তাঁর দীর্ঘ রাজনৈতিক পথপরিক্রমায়। বস্তুত এটা ছিল দীর্ঘ পরিকল্পনা ও স্বপ্নেরই ফলশ্রুতি। কী ছিল সেই বিপ্লবের লক্ষ্য? বঙ্গবন্ধুকন্যা নিজেই দিয়েছেন তার যথার্থ উত্তর:৪৩

বাংলার মানুষকে ক্ষুধা-দারিদ্র্য-বঞ্চনার হাত থেকে মুক্তি দিতে তিনি স্বাধীন বাংলাদেশে দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়েছিলেন- যাতে স্বাধীনতার সুফল বাংলার মানুষের ঘরে ঘরে পৌঁছতে পারে। সদ্য স্বাধীন বাংলাদেশে তখন ৮২ ভাগ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। তাদের দারিদ্র্যের কশাঘাত থেকে মুক্তি দিয়ে উন্নত জীবন নিশ্চিত করাই ছিল তাঁর জীবনের লক্ষ্য। তাই তিনি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত ‘সোনার বাংলা’ গড়ে তুলতে চেয়েছিলেন।

ঘাতকরা জাতির পিতার সেই স্বপ্নযাত্রাকে থামিয়ে দিতে চেয়েছিল। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে হত্যা করতে চেয়েছিল সদ্য স্বাধীন বাংলাদেশকেও। কিন্তু জাতির পরম সৌভাগ্য যে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা শুধু হারানো বাংলাদেশকেই পুনরুদ্ধার করেননি, একই সঙ্গে হাতে তুলে নিয়েছেন পিতার অসমাপ্ত স্বপ্নের পতাকাও।৪৪ 

বাংলার মানুষের সেই প্রাণপ্রিয় মহান নেতা বঙ্গবন্ধু, আমার বাবা শেখ মুজিবুর আজ আর নেই। তাঁর আরাধ্য শোষিত-বঞ্চিত বাঙালি গণমানুষের অর্থনৈতিক এবং রাজনৈতিক মুক্তির পথ ধরে তাঁরই অসমাপ্ত রাজনীতির উত্তরাধিকার বহন করছি আমি, প্রচণ্ড শোককে অন্তরে লালন করে।  
তাই একমাত্র তাঁর পক্ষেই বলা সম্ভব:৪৫

তিনি (বঙ্গবন্ধু) নেই। কিন্তু আমি তো আছি। যে দেশের জন্য, যে জাতির জন্য ৫৪ বছরের ২৫টি বছর তিনি অন্ধ কারাকক্ষের কড়িকাঠ গুনে গুনে অতিক্রম করে গেছেন প্রচণ্ড যৌবন কারাগারের উঁচু প্রাচীরের সীমানার মধ্যে। ফাঁসির রজ্জুকে যিনি উন্নত মস্তকে ধারণ করতে এগিয়ে গেছেন বহুবার, শুধু এই জাতির জন্য। এ দেশের মানুষের জন্য! সেই মহান মানুষের ভালোবাসার জাতি আর মানুষই আমার কাছে তাঁর বড় আমানত। আর সেই আমানতকে শিরোধার্য করেই আমি জীবনের শেষ দিনটি পর্যন্ত থাকতে চাই সোচ্চার, এদেশের মানুষের অধিকারের প্রশ্নে, তাঁদের স্বার্থের প্রশ্নে।

তথ্যনির্দেশ

১. শেখ হাসিনা, “ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড, পূর্বোক্ত, পৃষ্ঠা ৪৪-৪৫
২. শেখ মুজিবুর রহমান, “কারাগারের রোজনামচা”, পূর্বোক্ত, পৃষ্ঠা ১৩
৩. ১৯৭৫ সালে দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি ঘোষণার পর বঙ্গবন্ধু যে-চারটি গুরুত্বপূর্ণ ভাষণ দিয়েছেন তাতে বারবার এ শব্দটি ব্যবহার করেছেন। (দ্রষ্টব্য: মিনার মনসুর, ‘বঙ্গবন্ধু কেন দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়েছিলেন’ (জিনিয়াস পাবলিকেশন্স, ২০২১)
৪. শেখ হাসিনা, “মুজিব বাংলার বাংলা মুজিবের”, পূর্বোক্ত, পৃষ্ঠা ১৫
৫. শেখ হাসিনা, “একানব্বইয়ের ডায়েরি”, ‘শেখ মুজিব আমার পিতা’, পূর্বোক্ত, পৃষ্ঠা ১০৬
৬. ঐ


লেখক: কবি, প্রাবন্ধিক ও গবেষক। পরিচালক, জাতীয় গ্রন্থকেন্দ্র

* শেখ হাসিনার স্বদেশযাত্রা: কী ট্র্যাজিক কী মহাকাব্যিক
* শেখ হাসিনার স্বদেশযাত্রা: কী ট্র্যাজিক কী মহাকাব্যিক: ২য় পর্ব
* শেখ হাসিনার স্বদেশযাত্রা: কী ট্র্যাজিক কী মহাকাব্যিক: ৩য় পর্ব
* শেখ হাসিনার স্বদেশযাত্রা: কী ট্র্যাজিক কী মহাকাব্যিক: ৪র্থ পর্ব
 

ঢাকা/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়