ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

ভিসা-সংক্রান্ত পরিস্থিতির দায়দায়িত্ব সরকারের: গণতন্ত্র মঞ্চ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৯, ২৫ মে ২০২৩  
ভিসা-সংক্রান্ত পরিস্থিতির দায়দায়িত্ব সরকারের: গণতন্ত্র মঞ্চ

‘বাংলাদেশিদের মার্কিন ভিসা-সংক্রান্ত উদ্ভূত পরিস্থিতির দায়দায়িত্ব বর্তমান সরকারের। জবরদস্তি করে ক্ষমতা টিকিয়ে রেখে নিয়মতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের রাস্তা বন্ধ করে দেওয়ায় এরকম অপমানজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।’

বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় জোট‌টির নেতারা এ মন্তব‌্য ক‌রেন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সংহতি মিলনায়তনে মঞ্চের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক অ্যাড. হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সহসভাপতি সিরাজ মিয়া, গণসংহতি আন্দোলনের সম্পাদক পরিষদের সদস্য বাচ্চু ভুঁইয়া।

সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয়, আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে বাংলাদেশিদের ভিসা প্রদান সংক্রান্ত মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি দেশের জন্য লজ্জার কারণ হয়ে দাঁড়িয়েছে। আগামীতে সুষ্ঠু নির্বাচন ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাধা দিলে বাংলাদেশের সংশ্লিষ্ট ব্যাপ্তিবর্গকে যুক্তরাষ্ট্রের ভিসা না দেওয়ার ঘোষণা বাংলাদেশ ও তার জনগণের জন্য চরম অবমাননাকর। প্রস্তাবে বলা হয়, উদ্ভূত এই পরিস্থিতির দায়দায়িত্ব বর্তমান সরকারের।

প্রস্তাবে বলা হয়, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ গোটা নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস, রাজনৈতিক বিরোধীদের ওপর দমন নিপীড়ন, রাষ্ট্রীয় সন্ত্রাস, বিরোধীদের শান্তিপূর্ণ সভা-সমাবেশ মিছিলে হামলা-আক্রমণ, হয়রানিমূলক মামলা, গ্রেপ্তার, গণমাধ্যমসহ নাগরিকদের কণ্ঠরোধ এবং সর্বোপরি  নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ রুদ্ধ করে রাখায় এরকম অপমানজনক নজিরবিহীন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বাংলাদেশের মানুষ ও বিরোধী দল গত প্রায় দেড় দশক, বিশেষ করে ২০১৪ সালের পর থেকে চরম স্বৈরতান্ত্রিক শাসনে যে অবরুদ্ধ পরিস্থিতির মুখোমুখি, আন্তর্জাতিক সম্প্রদায় এখন সেসব নিয়ে তাদের অবস্থান ব্যক্ত করছে।

প্রস্তাবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে অবিলম্বে সরকারের পদত্যাগ, অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা, জাতীয় সংসদ বাতিল এবং গণতান্ত্রিক পরিবেশে অবাধ, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচনের রাজনৈতিক ক্ষেত্র তৈরি করতে সরকারসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানানো হয়। একই সাথে দমন নিপীড়নের রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ করারও আহ্বান জানানো হয়।

সভায় আগামী ২৮ মে বেলা ১১টায় মালিবাগ রেলগেটের সামনে থেকে বাড্ডা পর্যন্ত গণতন্ত্র মঞ্চের ঢাকা উত্তরের পদযাত্রা সফল করারও আহ্বান জানানো হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন জেএসডির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী ও মীর মোফাজ্জল হোসেন মোশতাক।

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়