ঢাকা     শুক্রবার   ২৪ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

১৫ জেলায় ‘জিয়া স্মৃতি পাঠাগার’ উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৪, ৪ জুন ২০২৩  
১৫ জেলায় ‘জিয়া স্মৃতি পাঠাগার’ উদ্বোধন

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেশের ১৫ জেলায় ‘জিয়া স্মৃতি পাঠাগার‘ উদ্বোধন করেছে বিএনপি।

রোববার (৪ জুন) বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জিয়া স্মৃতি পাঠাগার থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভার্চুয়ালি এসব পাঠাগার উদ্বোধন করেন।

চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, মুন্সীগঞ্জ, কক্সবাজার, ঠাকুরগাঁও, মানিকগঞ্জ, ঝিনাইদহ, খাগড়াছড়ি, জয়পুরহাট, যশোর ও রাজবাড়ী জেলায় বিএনপি দলীয় কার্যালয়ের ভেতরে এসব পাঠাগার করা হয়েছে।

পাঠাগার উদ্বোধন বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সবাইকে বই পড়তে হবে। সকলের প্রতি একটা অনুরোধ থাকবে, যারা জেলাগুলোতে এই পাঠাগার তৈরি করলেন, তাদের অনেকেই সুন্দরভাবে পাঠাগার সাজিয়েছেন। শুধু সাজালে চলবে না, বইগুলো রেখে দিলে চলবে না। বইগুলো যেন পড়া হয়, তার ব্যবস্থা করতে হবে।

সরকারের প্রতি অভিযোগ করে তিনি বলেন, বর্তমান সরকার কিন্তু পাঠাগার ধ্বংস করেছে। আপনারা কতটুকু জানেন, জানি না। আমি জানি। আগে প্রত্যেকটা জেলায় সরকারিভাবে পাঠাগার নির্মাণ করা হতো এবং সেখানে বরাদ্দ দেওয়া হতো, প্রচুর বইপত্র দেওয়া হতো। জাতীয় গ্রন্থ কেন্দ্র থেকে বইপত্র বিভিন্ন পাঠাগারে পাঠানো হতো প্রতিবছর। এখন সেসব বন্ধ হয়ে গেছে।

মির্জা ফখরুল বলেন, পাঠাগার, বই পড়া আন্দোলন এখন আর নেই। নতুন করে এই আন্দোলনটা আবার আমাদের করতে হবে। আজকে যে ১৫টা জেলায় আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান পাঠাগার উদ্বোধন করলেন, সেটাকে আন্দোলনে পরিণত করতে হবে। এটা ঠিক, সবাই এই কাজ করবে না। তবে, যারা করবে, তাদেরকে উৎসাহিত করতে হবে। সবকিছুকে রাজনীতিকরণ করার প্রয়োজন নেই। রাজনীতিকে সমৃদ্ধ করার জন্য এই পাঠাগারকে সবচেয়ে গুরুত্ব দিয়ে আমরা যেন প্রতিটি জেলায় অন্তত একটা পাঠাগার নির্মাণ করতে পারি, সেই প্রচেষ্টা নিতে হবে। আমি গর্বের সাথে বলতে পারি, বিএনপি সেই দল, যে জেলায় জেলায় পাঠাগার গড়ে তুলেছে এবং ভবিষ্যতেও গড়বে।

জিয়া স্মৃতি পাঠাগারের সভাপতি বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ অনলাইনে যুক্ত থাকা ১৫টি জেলার নেতারা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ, যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের এসএম জিলানী, কৃষক দলের শহিদুল ইসলাম বাবুল, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েল, জিয়া স্মৃতি পাঠাগারের সাধারণ সম্পাদক জহির দীপ্তি উপস্থিত ছিলেন।

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়