ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘রাজনীতির ইতিহাসে সিরাজুল আলম খান অপরিহার্য অংশ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৬, ৯ জুন ২০২৩  
‘রাজনীতির ইতিহাসে সিরাজুল আলম খান অপরিহার্য অংশ’

ইসলামিক গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল বলেছেন, বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে একদিকে যেমন অতল রহস্য নিয়ে বেঁচেছিলেন, তেমনি সেই রহস্যের পথ ধরেই রাজনৈতিক আলোর সন্ধান করেছেন যিনি- তিনি সিরাজুল আলম খান (দাদা ভাই)।

সিরাজুল আলম খা‌নের মৃত্যুতে শুক্রবার (৯ জুন) রা‌তে পাঠা‌নো এক বিবৃতিতে শোক প্রকাশ করে এসব কথা ব‌লেন তি‌নি। মরহুমের শোকসন্তপ্ত পরিবার, স্বজন ও অনুরাগীদের প্রতি সমবেদনা জানান তি‌নি।

বিবৃতিতে এম এ আউয়াল উল্লেখ করেন, সিরাজুল আলম খান বাঙালির সংগ্রামের বাতিঘর। দেশের অনেক রাজনীতিকের দার্শনিক শিক্ষক হিসেবে বিবেচিত হয়েছেন। তিনি সবসময় বাঙালির মুক্তি ও মননের স্বাধিকারে বিশ্বাস করতেন।

‘১৯৬২ সালেই স্বাধীনতা অর্জনের লক্ষ্যে নিউক্লিয়াস গঠন করেন সিরাজুল আলম খান। এই নিউক্লিয়াসই ছাত্র জনতার আন্দোলন, ৬ দফা ১১ দফাসহ প্রতিটি আন্দোলনকে স্বাধীনতার পক্ষে মানুষকে ঐক্যবদ্ধ করে, মুক্তিযুদ্ধের সংগ্রাম তরান্বিত করে।’

তিনি বলেন, একাত্তরের পূর্বেই সম্ভাব্য সশস্ত্র স্বাধীনতা যুদ্ধকে হিসেবে রেখে বিএলএফ বা মুজিব বাহিনী গঠন করা হয়। জয়বাংলা বাহিনী গঠন, জাতীয় পতাকা তৈরি ও উত্তোলন, জাতীয় সংগীত নির্ধারণ, বঙ্গবন্ধুকে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের সর্বাধিনায়ক ঘোষণা করে স্বাধীনতার ইশতেহার প্রণয়ন, অসহযোগ আন্দোলন, ৭ মার্চের ভাষণসহ সকল আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর সাথে সমন্বয় সাধন করে ঐতিহাসিক ও যুগান্তকারী পদক্ষেপ এগিয়ে নেন। ১৯৭২ জাতীয় সমাজতান্ত্রিক দল গঠন, ৭৫ এ সিপাহী জনতার গণঅভ্যুত্থানের পরিকল্পনাকারী ছিলেন সিরাজুল খান। বাঙালির জাতীয় ইতিহাসে অনেক অবিস্মরণীয় ঘটনার নেপথ্যের নায়ক তিনি।

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ