ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

‘‌সাম্প্রদায়িক দাঙ্গা করে গণতন্ত্র উদ্ধারের আন্দোলন নস্যাৎ করা যাবে না’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২২, ২৯ এপ্রিল ২০২৪   আপডেট: ১৮:২৩, ২৯ এপ্রিল ২০২৪
‘‌সাম্প্রদায়িক দাঙ্গা করে গণতন্ত্র উদ্ধারের আন্দোলন নস্যাৎ করা যাবে না’

রাজধানীতে প্রতিবাদ সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, কোনো দল বা সংস্থা যদি মনে করে, সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধিয়ে দেশে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন নস্যাৎ করবে, তাহলে তারা ভুল ভাবছেন। এটা কোনোভাবে সম্ভব হবে না। এ দেশ মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান সবার দেশ। এখানে সবাই মিলেমিশে থাকে।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে এক প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন। দেশব্যাপী ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর নীলনকশা এবং ফরিদপুরের মধুখালীতে শ্রমিক হত্যার প্রতিবাদে এ সভার আয়োজন করে ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন’।

শামসুজ্জামান দুদু বলেন, বাংলাদেশ ক্রান্তিকাল অতিক্রম করছে। এই দেশ যে কারণে প্রতিষ্ঠিত হয়েছিল, তার থেকে যোজন যোজন দূরে চলে গেছে। বাংলাদেশ প্রধানত গণতন্ত্র ও মানুষের অধিকারের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। এক সাগর রক্তের বিনিময়ে আমরা এই দেশ অর্জন করেছিলাম। ভাবতে অবাক লাগলেও বাস্তবতা এটাই—এ দেশের মানুষের কোনো অধিকার নেই। এ দেশের জনগণ তার পছন্দের প্রার্থীকে ভোট দেবে, তার প্রতিনিধি নির্বাচন করবে—সে অধিকার তাদের নেই। ফ্যাসিবাদ এমন একটা জিনিস, যা সংখ্যাগরিষ্ঠদের মতামত উপেক্ষা করে। সংখ্যাগরিষ্ঠদের ধর্তব্যের মধ্যে আনে না। অর্থাৎ ভোটের তো দরকার নেই, তাই সংখ্যাগরিষ্ঠদেরও দরকার নেই। সংখ্যাগরিষ্ঠতা ধর্মীয়, রাজনৈতিক ও ভোটের ক্ষেত্রে সব জায়গায় উপেক্ষিত। এত ভয়ঙ্কর একটা পরিস্থিতির মধ্যে দেশকে নিয়ে যাওয়া হয়েছে, তার থেকে বেরিয়ে আসা কঠিন। এই কঠিন অবস্থা থেকে বেরিয়ে আসতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বিএনপির সহযোগী হয়ে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে।

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, যারা জেলে গিয়েছেন, তারা জানেন, বর্তমানে জেলে কত কষ্ট। সাধারণ জেল ও ডিভিশন জেলের মধ্যে একটু পার্থক্য থাকতে পারে। গত ছয়টি বছর ধরে দেশনেত্রী বেগম খালেদা জিয়া জেলে আছেন। অনেকেই বলেন, তিনি বাসায় আছেন। কিন্তু, না এটা বাসা নয়, এটাও জেল।

তিনি বলেন, যারা জেলখানায় আছেন বা ছিলেন, আর যারা বাইরে ছিলেন, তাদের কেউ শান্তিতে ছিলেন না। আমাদের এই কষ্টগুলোকে এক জায়গায় করতে হবে। আমরা প্রতিশোধ বা প্রতিহিংসার কথা বলছি না, আমরা আমাদের অধিকার ফিরিয়ে আনতে চাই। 

বিএনপির এই নেতা বলেন, ফরিদপুরে দুটি ছেলেকে হত্যা করা হয়েছে। একটি পরিবারের দুটি সন্তানকে হত্যা করেছে। ওই পরিবারকেই ধ্বংস করা হয়েছে। এ দেশে মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান সবাই মিলেমিশে থাকে। এ দেশে যদি কোনো দল মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টানদের সম্মান করে, সেটা বাংলাদেশ জাতীয়তাবাদী দল—বিএনপি। কেউ যদি মনে করে সাম্প্রদায়িক দাঙ্গার মাধ্যমে দেশে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন নস্যাৎ করবে, তাহলে তারা ভুল ভাবছে। এটি সম্ভব না। গণতন্ত্রের জন্য ১৯৭১ সালে এ দেশে যুদ্ধ হয়েছে এবং সে যুদ্ধে আমরা জয়ী হয়েছি। 

তিনি বলেন, এ সরকার জবাবদিহিমূলক সরকার না। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে জবাবদিহিমূলক সরকার গঠন করতে হবে। ফ্যাসিবাদ জবাবদিহিতা করে না। নির্বাচনকে তারা ভয় করে। নির্বাচন ও গণতন্ত্র ফিরিয়ে আনা এখন সবচেয়ে জরুরি কাজ। 

শামসুজ্জামান দুদু বলেন, আজ প্রকৃতি আমাদের সাথে যে বৈরী ব্যবহার করছে। জবাবদিহিমূলক সরকার থাকলে আমার মনে হয়, প্রকৃতিও সদয় হতো। এই সরকার গাছ কেটে উজাড় করে ফেলেছে, ধ্বংস করে ফেলেছে। এর কোনো জবাবদিহিতা নাই। গণতান্ত্রিক ও জবাবদিহিতামূলক সরকার প্রতিষ্ঠিত হলে এই গাছ কাটা, বন-জঙ্গল ধ্বংসের হাত থেকে রক্ষা পেতো। প্রকৃতিও আমাদের সাথে আর বৈরী আচরণ করত না।

দেশ বাঁচাও, মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাজু আহমেদের সঞ্চালনায় প্রতিবাদ সভায় আরও উপস্থিত ছিলেন—বিএনপির ঢাকা মহানগরের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সহ-সভাপতি রাশেদ প্রধান, মুক্তিযোদ্ধা দলের সাংগঠনিক সম্পাদক মিয়া মো. আনোয়ার, গণঅধিকার পরিষদের সদস্য সচিব ফারুক হাসান, অ্যাডভোকেট মো. আব্দুর রহিম মিয়া, গিয়াস উদ্দিন খোকন প্রমুখ।

এমএ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়