ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

অপারেশনে ফিস্টুলা ভালো হয়

ডা. মো. নাজমুল হক মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ২ জুলাই ২০২১   আপডেট: ১১:০৭, ২ জুলাই ২০২১
অপারেশনে ফিস্টুলা ভালো হয়

পায়ুপথের একটি সাধারণ রোগ হচ্ছে ফিস্টুলা। কারো যদি ফিস্টুলা হয়, সেক্ষেত্রে মলদ্বারের পাশে ছোট একটি ছিদ্র হয়ে পুঁজ-পানির মতো বের হয়; তখন একটু ব্যথা করে, আবার পুঁজ-পানি বের হয়ে গেলে ব্যথা কমে যায়।

অনেক সময় আমাদের রোগীরা বলে থাকেন, মলদ্বারের পাশে ছোট্ট একটি বিচির মতো হয়েছে। সেটি চুলকায় এবং কষের মতো বের হয়। এটি হচ্ছে ফিস্টুলার লক্ষণ। এটি সাধারণত কারো যদি হঠাৎ করে ফোঁড়া হয় এবং ফোঁড়াটা ফেটে যায়; কিংবা অপারেশন করে ফোঁড়া থেকে পুঁজ বের করা হয়, তারপরেও কিন্তু ফিস্টুলা হতে পারে। 

অনেকের ধারণা- অপারেশন করলে ফিস্টুলা বারে বারে হয়, এটি অপারেশনে সারে না। তাদের জ্ঞাতার্থে আমি বলতে চাই, ফিস্টুলা অপারেশনে সফলতার হার প্রায় ৯৫ শতাংশেরও বেশি এবং রোগীরা ভালো হয়। ফিস্টুলা আবার বিভিন্ন রকম হয়ে থাকে। কতগুলো ফিস্টুলা হলো সিম্পল ফিস্টুলা। যার ছিদ্র মলদ্বারের খুব কাছাকাছি থাকে। এবং কতগুলো ফিস্টুলা হলো জটিল ফিস্টুলা। সিম্পল ফিস্টুলা বা সহজ ফিস্টুলার অপারেশন করা হলে, রোগটি থেকে ভালো হওয়ার সম্ভাবনা প্রায় ১০০ ভাগ। অনেকে দেখা যায়, নানা দ্বিধাদ্বন্দ্বে ভুগে থাকেন- এটি অপারেশন করব, না-কি ওষুধ খাব?

মলদ্বারের অন্যান্য অসুখ, যেমন- এনালফিশিয়া, পাইলস ইত্যাদি ওষুধ বা খাদ্যাভাস পরিবর্তনের মাধ্যমেও ভালো হয়; কিন্তু ফিস্টুলার ক্ষেত্রে অপারেশন লাগবে। অপারেশন না করলে এটি থেকে ভালো হওয়ার সম্ভাবনা কম। ফিস্টুলার জন্য আজকাল আমরা অনেক আধুনিক অপারেশন করে থাকি। আমরা ফিস্টুলা লেজারের মাধ্যমে অপারেশন করে থাকি, তারপর ফিস্টুলা সম্পূর্ণভাবে না কেটে, বড় কাটা-ছেড়া ছাড়াই লিফট টেকনিকের মাধ্যমে অপারেশন করে থাকি। কোনো কোনো রোগীর ক্ষেত্রে ফিস্টুলা প্লাগ ইউজ করে থাকি, ফিব্রিন গ্লু ইউজ করে থাকি এবং ফিস্টুলোটমি করে থাকি।

যাদের জটিল ফিস্টুলা হয়ে থাকে, বিভিন্ন জায়গায় দুইবার, তিনবার, চারবার অপারেশন করেও ভালো হচ্ছেন না, দেশে-বিদেশে অপারেশন করার পরেও ব্যর্থ হচ্ছেন- অপারেশন করে তাদের সুস্থ করে দেওয়ার ইতিহাসও আমাদের রয়েছে। আপনাদের ভয়ের কিছু নেই- ফিস্টুলা হলে অবশ্যই ভালো হবেন। 

অধিকাংশ সময় দেখা যায়, ফিস্টুলা ইনফেকশনের জন্য হয়ে থাকে। প্রায় ৯০ ভাগের ক্ষেত্রে এমনটি দেখা যায়। কখনো কখনো দেখা যায়, শরীরের অন্য জায়গায় বা ফুসফুসে যেমন টিবি হয়, তেমনি মলদ্বারেও কিন্তু টিবি হতে পারে বা ক্রন’স ডিজিজ হতে পারে। কখনো কখনো দেখা যায়, ক্যানসারের জন্যও ফিস্টুলা হতে পারে। কাজেই ফিস্টুলাকে ভয় পেয়ে আপনি বাসায় বসে থাকবেন না, চিকিৎসকের শরণাপন্ন হয়ে আধুনিক চিকিৎসা নিবেন। ভয়ের কিছু নেই। আমি দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই, ফিস্টুলা হলেই যে বারে বারে অপারেশন করতে হবে এমন নয়। আপনি যদি সঠিক চিকিৎসা পান, এটি থেকে অবশ্যই পরিত্রাণ পাবেন। 

- লেখক: জেনারেল ও কোলো রেকটাল সার্জন
সহযোগী অধ্যাপক, ঢাকা মেডিকেল কলেজ
www.drnazmulhoque.com

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়