ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চোখের নিচে কালো দাগের জন্য দায়ী কী

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ২ মার্চ ২০২৪   আপডেট: ১১:২৭, ২ মার্চ ২০২৪
চোখের নিচে কালো দাগের জন্য দায়ী কী

বিভিন্ন কারণে চোখের নিচে ডার্ক সার্কেল বা কালো দাগ পড়তে পারে। এর জন্য অনেক কিছুকেই দায়ী করেন চিকিৎসকেরা। এগুলোর মধ্যে রয়েছে, বংশগত কারণে মেলানিনের অতিরিক্ত উৎপাদন, অপর্যাপ্ত ঘুম, দুর্বল রক্ত ​​সঞ্চালন, অবসাদ, ভগ্নস্বাস্থ্য প্রভৃতি। এছাড়াও আরও কিছু কারণ রয়েছে যা চোখের নিচে কালো দাগ পড়ার জন্য দায়ী।

অ্যালার্জি: চোখের নিচে কালো দাগ পড়ার অন্যতম একটি কারণ হচ্ছে অ্যালার্জি। এই রোগ থাকলে ত্বকে লালচে ভাব, চুলকানি এবং চোখে ফোলাভাব দেখা দেয়। অ্যালার্জি হলে রক্তে নিঃসৃত ভিটামিন রক্তনালিগুলোকে প্রসারিত করে এতে চোখের ত্বকের নিচ গাঢ় দেখায়। 

পানিশূন্যতা: পর্যাপ্ত পানি পান না করলেও চোখের নিচে দাগ পড়তে পারে। কারণ ডিহাইড্রেশন হলে চোখ অক্ষিকোটরে বসে যায় এবং কালো দেখায়।

চোখের স্ট্রেন: কম্পিউটারে দীর্ঘ সময় কাজ করার ফলে চোখের পানি শুকিয়ে যায়। এতে সিলিয়ারি পেশিতে সব থেকে বেশি চাপ পড়ে। এভাবে চোখের পেশিগুলো কান্ত হয়ে যায়। চোখের স্ট্রেন রক্তনালিগুলোকে বড় করে এবং তাদের চারপাশের ত্বককে কালো করে ফেলে।

যেভাবে কালো দাগ দূর করা যায়: 

কোল্ড থেরাপি: চোখের নিচে কালো দাগ দূর করার অন্যতম সেরা উপায় হচ্ছে কোল্ড থেরাপি। ঠান্ডা টি ব্যাগ, ঠান্ডা দুধ দিয়ে কোল্ড থেরাপি দিতে পারেন। কোল্ড থেরাপি চোখের প্রসারিত রক্তনালিকে সংকুচিত করে দিতে পারে।

ইয়োগা ও মেডিটেশন: নিয়মিত ইয়োগা ও মেডিটেশন করলে চোখের নিচের কালো দাগ দূর হতে পারে। 

পর্যাপ্ত ঘুম: প্রতিদিনের ক্লান্তি দূর করার জন্য ঘুমের থেকে ভালো ওষুধ আর হতে পারে না। পর্যাপ্ত পরিমাণ ঘুম আপনার শরীর সুস্থ রাখবে রক্তসঞ্চালন ঠিক থাকবে।

এ ছাড়া চোখের নিচে কালো দাগ দূর করার জন্য চিকিৎসকেরা পরামর্শ দেন- ওমেগা ৩ সমৃদ্ধ খাবার খাওয়ার।

যা করবেন না: চোখে অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করবেন না। ন্যাচারাল থাকুন।

তথ্যসূত্র: ফার্মইজি অবলম্বণে

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়