ঢাকা     রোববার   ২১ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৬ ১৪৩১

ফল কখন খাওয়া ভালো

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ২৫ জুন ২০২৪   আপডেট: ০৮:৫০, ২৫ জুন ২০২৪
ফল কখন খাওয়া ভালো

ছবি: প্রতীকী

স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা ফল খেতে পছন্দ করেন। ফলের পরিপূর্ণ পুষ্টিগুণ পাওয়ার জন্য চিকিৎসকেরা বিদেশি ফলের পরিবর্তে স্থানীয় এবং মৌসুমী ফল বেশি পরিমাণে খাওয়ার পরামর্শ দেন। তারা আরও বলেন, শুধুমাত্র একটি ফল না খেয়ে আলাদা আলাদা রঙের ফল মিক্সড করে খাওয়া ভালো। কেন এমন পরামর্শ দেওয়া হয় বিস্তারিত জেনে নিন।

ডা. এ আর এম জামিল-এর পরামর্শ—
‘গাছে যেমন পাতে তেমন’— এই নিয়মে ফল খাওয়া সব থেকে ভালো। জুস কিংবা স্মুদি বানিয়ে খেলে ফলের পুরোপুরি পুষ্টিগুণ পাওয়া যায় না। অনেকে ফল কেটে ফ্রিজে রেখে তারপরে খান। এভাবেও ফল খাওয়া ঠিক নয়। ফল পরিষ্কার পানি দিয়ে ধুয়ে- কেটে ধীরে ধীরে চিবিয়ে খাওয়া সব থেকে ভালো।

বিদেশি বা বেশি দামের ফল হলেই বেশি পুষ্টিগুণ পাওয়া যায় না। বরং স্থানীয় এবং মৌসুমী ফল থেকে সব থেকে বেশি পুষ্টিগুণ পেতে পারেন। 

ফল জুস করে না খেয়ে ধীরে ধীরে চিবিয়ে খেলে ফাইবার বেশি পরিমাণে গ্রহণ করা যায়। ফলের জুস অধিক পরিমাণে খেলে ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে। ইনসুলিন বেড়ে যেতে পারে।

দুধের সঙ্গে ফল না খাওয়াই ভালো।

রাতে শরীর রেস্টিং মোডে বা বিশ্রামের অবস্থায় থাকে। এই সময় ফল খেলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

বিকেলের নাস্তায় ফল খাওয়া যেতে পারে। এ ছাড়া সকালের নাস্তা গ্রহণের পর দুপুরের খাবার গ্রহণের মধ্য যে বিরতি এই সময়েও ফল খাওয়ার ভালো সময়।

সকালে খালি পেটে ফল খেলে সব থেকে বেশি পুষ্টিগুণ পাওয়া যায়। তবে টক জাতীয় ফল সকালে খাওয়া যাবে না।

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়