ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বছরের সেরা যত উদ্ভাবনী প্রযুক্তির গ্যাজেট

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ৩০ ডিসেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বছরের সেরা যত উদ্ভাবনী প্রযুক্তির গ্যাজেট

মোখলেছুর রহমান : চলে যাচ্ছে আরো একটি বছর। আসছে নতুন বছর ২০১৬। ২০১৫ সালে নতুন অনেক উদ্ভাবনী প্রযুক্তি ও স্মরণীয় ঘটনার স্বাক্ষী প্রযুক্তি বিশ্ব। এ বছর অনেক নতুন গ্যাজেট, অ্যাপ্লিকেশন এবং পরিষেবা আমরা দেখেছি।

 

জেনে নিন ২০১৫ সালে বাজারে আসা নতুন উদ্ভাবনী প্রযুক্তির সেরা কিছু গ্যাজেট।

 

এইচটিসি ভাইভ : চিত্তাকর্ষক এক ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট

ভার্চুয়াল রিয়েলিটির ক্ষেত্রে এক নবদিগন্ত নিয়ে এসেছে এইচটিসির ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ‘ভাইভ’। এবং এটি গত কয়েক বছরের মানুষের দেখা সবচেয়ে আশ্চর্যজনক এক গ্যাজেট। সাধারণ ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট আমাদের সামনে ভার্চুয়াল জগতের বিস্ময় এনে দিতে পারে পারে কিন্তু এইচটিসির ভাইভ ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটটি মানুষকে শারীরিকভাবেও ভার্চুয়াল জগতের সেই বিস্ময়ের দিকে ধাবিত করে।

 

এটি মানুষের বিনোদনকে পুনরায় সংজ্ঞায়িত করতে উৎসাহিত করছে যেখানে মানুষ ভার্চুয়াল জগতে সীমাহীন বিনোদন খুঁজে পাবে এবং এটি বিজ্ঞান, চিকিৎসা, নকশা, স্থাপত্য এবং প্রায় কাছাকাছি সবকিছুর জন্য  সীমাহীন সম্ভাবনার সৃষ্টি করেছে।

 

গুগল ফটোজ : ছবি স্টোরের জন্য সেরা অ্যাপ

সম্পূর্ণ বিনা মূল্যে অগুণীত ছবি রাখার জন্য গুগল এ বছর উন্মুক্ত করেছে গুগল ফটোজ নামক অসাধারণ একটি অ্যাপ। ফলে মোবাইলে ছবি জমা রেখে ফোন বা মেমোরি কার্ডের জায়গা পূর্ণ হওয়া থেকে সহজে মুক্তি পাচ্ছে প্রযুক্তি প্রেমীরা। গুগল ফটোজে ছবি জমা রাখার সবচেয়ে বড় সুবিধা হলো যেকোনো জায়গায় যে কোনো ডিভাইস থেকে খুব সহজে সার্চ দিয়ে নিজের ফোনের ছবিগুলো পাওয়া যায়।

 

স্যামসাং পে : কাজ করে সর্বত্র

মোবাইল পেমেন্ট ঠিক তেমনই সহজ হওয়া উচিত ঠিক যেমন সহজ ক্রেডিট কার্ড ব্যবহার। স্যামসাং পে ঠিক তেমনই একটি সহজ মোবাইল পেমেন্ট পদ্ধতি। এমনকি এটা সে জায়গাতেও কাজ করে যে সব জায়গায় অনেক সময় অ্যাপল পেও গ্রহণ করা হয় না।

 

এটা  স্যামসাং ফোনে একটি চৌম্বক সংকেত পাঠায় যার ফলে ফোন সেটটিই অনেকটা ক্রেডিট কার্ডের মতো কাজ করে। এটি অ্যাপল পে এর চাইতেও অনেক দ্রুত কাজ করে যার সঙ্গে কেবলমাত্র এনএফসির সজ্জিত নতুন টার্মিনাল এরই তুলনা চলে। তবে স্যামসাং পে শুধুমাত্র স্যামসাংয়ের সর্বশেষ প্রিমিয়াম ফোন সেট গ্যালাক্সি এস৬ এবং গ্যালাক্সি নোট৫ এর সঙ্গেই কাজ করে।

 

এক্সবক্স ওয়ান এলিট কন্ট্রোলার : কাস্টমাইজ করা যায় গেমপ্যাড

বাজারে প্রচলিত অন্য সব গেম কন্ট্রোলারগুলো মূলত তৃতীয় পক্ষের প্রো-গেমার কন্ট্রোলার যেখানে শুধুমাত্র পছন্দ অনুসারে কিছু লেআউট কাস্টমাইজ করা যায়। কিন্তু এক্সবক্স ওয়ান এলিট কন্ট্রোলার সরাসরি মাইক্রোসফট থেকে আসে এবং এটি গেমারদের জন্য সেরা গেম কন্ট্রোলার সিস্টেম। এক্সবক্স ওয়ান এলিট কন্ট্রোলার দিয়ে গেম প্যাডের ডি-প্যাড পরিবর্তন করা যায়, নতুন সুপার-সংবেদনশীল ট্রিগার যোগ করা যায়, বিভিন্ন থাম্বস্টিকস অদলবদল করা যায়।

 

অ্যাপলের আইফোন ৬এস এবং ৬এস প্লাস : এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী স্মার্টফোন

অ্যাপল সর্বশেষ নিয়ে আসে আইফোন ৬এস এবং আইফোন ৬এস প্লাস। এ বছরের এই দুইটি স্মার্টফোনকে এখনো পর্যন্ত এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী স্মার্টফোন বিবেচনা করা হয়। বস্তুত, এটি কিছু বিশেষ কার্য ক্ষমতার কারণে (যেমন ওয়েব ব্রাউজিং গতি, গ্রাফিক্স, মেমোরি গতি) অন্যান্য স্মার্টফোনের ছাড়িয়ে গিয়েছে।

 

স্যামসাং গিয়ার ভিআর : স্মার্টফোনে ভার্চুয়াল রিয়েলেটি সুবিধা

এ বছরে বাজারে আসা স্যামসাংয়ের গিয়ার ভিআর বা ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটটি শুধুমাত্র স্যামসাংয়ের অত্যাধুনিক ফ্লাগশিপ স্মার্টফোন যেমন গ্যালাক্সি এস৬, গ্যালাক্সি নোট ৫, গ্যালাক্সি এস৬ এজ এবং গ্যালাক্সি এস৬ এজ প্লাসে ব্যবহার করা যায়। আর এটা নিয়ে কিন্তু প্রশ্ন তোলা উচিত নয়। কেননা অন্যান্য কোনো ফোন নির্মাতা প্রতিষ্ঠান তাদের কোনো মডেলের ফোনের জন্য এমনটি তৈরি করতে সক্ষম হননি।

 

স্যামসাংয়ের এ ডিভাইসটি খুব সহজে ফোনের মধ্যে স্লাইড করা যায় এবং এর মাধ্যমে ভার্চুয়াল রিয়েলিটির এক অবিশ্বাস্য অভিজ্ঞতা লাভ করা যায়। তবে এটির দাম অত্যাধিক রাখা হয়েছে। আপনি যদি ইতিমধ্যে স্যামসাংয়ের সর্বশেষ কোনো মডেলের স্মার্টফোন কিনে থাকেন তাহলে গিয়ার ভিআর-এর অসাধারণ ফিচারগুলো উপভোগের জন্য ব্যয়বহুল খরচ করতে হবে, এর দাম রাখা হয়েছে ৯৯.৯৯ ডলার।

 

মাইক্রোসফট সারফেস বুক : ডিটাচেবল কিবোর্ড সুবিধা

মাইক্রোসফট এ বছরে বাজারে এনেছে ডিটাচেবল কিবোর্ড সুবিধাসম্পন্ন সারফেস বুক নামক ল্যাপটপ। এটির কিবোর্ডটিকে খোলা যায় বলে ল্যাপটপটি মাইক্রোসফটের শক্তিশালী ট্যাবলেট পিসি হিসেবেও ব্যবহার করা যায়। শুধুমাত্র এই উইন্ডোজ পিসিটিই ম্যাকবুক প্রো এর সঙ্গে লড়াই করে বাজার ধরে রাখতে সক্ষম হয়েছে।

 

এর ট্যাবলেট পর্দায় মাইক্রোসফট সারফেস বুক এর সকল উপাদানই সজ্জিত আছে যা ইচ্ছামত আলাদা করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্রাউজ করা যায় বা সংগীত শোনা যায় এবং কাজ শেষে আবার প্রচলিত ল্যাপটপ এর মত গুছিয়ে রাখা যায়। এর ফল অতিরিক্ত কিবোর্ডের ভার সইতে হয় না।

 

নেক্সাস ৫এক্স : স্বল্প মূল্যের সেরা স্মার্টফোন

গুগলের নেক্সাস ৫এক্স স্মার্টফোনটি এ বছরে স্বল্প মূল্যে আধুনিক ফিচারের একটি অবিশ্বাস্য ফোন। যদিও এটি প্রিমিয়াম কোনো উপকরণ দিয়ে তৈরি নয়, কিন্তু এর ১২ মেগাপিক্সেল ক্যামেরা এর চাইতে দ্বিগুণ মূল্যের(আইফোন ৬এস কিংবা অন্যান্য) স্মার্টফোনকেও হার মানায়। মাত্র ৩৮০ ডলারের এই স্মার্টফোনটি বর্তমানে বিশ্বের অন্যতম সেরা স্মার্টফোন।

 

স্যামসাং গিয়ার এস২ স্মার্টওয়াচ : অন্যান্য স্মার্টওয়ার্চ নির্মাতাদের জন্য এটি শিক্ষণীয়

বিশ্বের সকল স্মার্টওয়াচ কোম্পানিগুলোর কাছে বর্তমানে এক আদর্শ মডেল স্যামসাংয়ের গিয়ার এস২ স্মার্টওয়াচ। এমনকি বহুল আলোচিত অ্যাপল ওয়াচের জন্যও শিক্ষণীয় স্যামসাং গিয়ার এস২ স্মার্টওয়াচ। স্যামসাংয়ের নিজস্ব টাইজেন অপারেটিং সিস্টেম চালিত এই স্মার্টওয়াচ নানা ফিচারে ভরপুর।

 

স্মার্টওয়াচের ক্ষেত্রে অ্যাপলের স্মার্টওয়াচও সেরা কিন্তু তুলনামূলকভাবে বলা যায় সেটি স্যামসাংয়ের স্মার্টওয়াচের মত এতো সহজে ব্যবহার করা যায় না।

 

আইফোন ৬এস এবং ৬এস প্লাস-এর ক্যামেরা : জীবন্ত রাখে মুহূর্তকে

ফোনে ছবি তোলার পর সেটাকে আকর্ষণীয় করতে সাধারণত অনেকেই ফটো এডিটিংয়ের অ্যাপ বা দামী সফটওয়্যার ব্যবহার করে থাকেন। কিন্তু এ বছরে বাজারে আসা অ্যাপলের আইফোন ৬এস এবং ৬এস প্লাস-এর ক্যামেরায় ছবি তুললে, তা এতটাই আকর্ষণীয় ও জীবন্ত যে এডিটিংয়ের প্রয়োজন নেই। সর্বশেষ প্রযুক্তির আধুনিক ক্যামেরা রয়েছে এ বছরের আইফোনে।

 

গুগলের প্রজেক্ট ফাই : সবচেয়ে উদ্ভাবনী ওয়্যারলেস পরিকল্পনা

প্রজেক্ট ফাই গুগলের নিজস্ব বার্তা প্রেরণকারী ব্যবস্থা যা মূলত টি-মোবাইল এবং স্প্রিন্ট এর নেটওয়ার্কের মাধ্যমে কাজ করে। এর মাধ্যমে মাসে সর্বনিম্ন ২০ ডলার খরচ করে যত খুশি তত বার্তা পাঠানো যাবে এবং যতক্ষণ খুশি কথা বলা যাবে। মাসে সর্বনিম্ন ১০ ডলার খরচ করে ১ জিবি থেকে ১০ জিবি পর্যন্ত ডাটা সার্ভিস পাওয়া যাবে। এই প্রকল্পের সবচেয়ে আকর্ষণীয় দিক হলো আপনার অব্যবহৃত ডাটার জন্য আপনি টাকা ফেরত পাবেন।

 

উদাহরণস্বরূপ, যদি আপনি ১০ জিবির জন্য ১০০ ডলার জমা দিয়ে থাকেন, কিন্তু আপনি শুধুমাত্র ৫ জিবি ব্যবহার করেন তাহলে বাকি ৫ জিবির টাকা আপনি ফেরত পাবেন। সুতরাং বলা যায় গুগলের প্রজেক্ট ফাই খুব সহজ, সস্তা এবং ন্যায্য। কিন্তু গুগলের প্রজেক্ট ফাই এখনো পর্যন্ত শুধুমাত্র আমেরিকার কিছু শহরে সীমিত সংখ্যক কিছু অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করা যাচ্ছে।

 

লিলি : পার্সোনালাইজড ড্রোনের জন্য পরবর্তী পদক্ষেপ

ড্রোনের সাহায্যে ভিডিও ধারণের জন্য এ বছরের সেরা উদ্ভাবন বলা যেতে পারে লিলি ড্রোন। এটি আকাশে তো বটেই পাশাপাশি পানির নীচেও কাজ করতে সক্ষম।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৫/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়