ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২০২০ সালের সবচেয়ে বিপজ্জনক অ্যাপ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ১৩ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
২০২০ সালের সবচেয়ে বিপজ্জনক অ্যাপ

স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা তুঙ্গে। কিন্তু যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনার ফোনে কী কী অ্যাপ ইনস্টল করেছেন তা পুনরায় খেয়াল করার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

সিকিউর ডি’র বিশেষজ্ঞরা গুগল প্লে স্টোরে একটি ভিডিও অ্যাপের সন্ধান পেয়েছেন। অ্যাপটি আপনার আর্থিক ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। উদ্বেগের ব্যাপার, গুগল প্লে স্টোর থেকে ‘স্ন্যাপটিউব’ নামের এই অ্যাপ ইতোমধ্যে প্রায় ৪ কোটি বার ডাউনলোড হয়েছে।

বিশেষজ্ঞরা এই অ্যাপকে ২০২০ সালে এখন পর্যন্ত সবচেয়ে বিপজ্জনক অ্যাপ হিসেবে অভিহিত করেছেন। এটি ব্যবহারকারীদের প্রিমিয়াম পরিষেবা কেনার জন্য প্ররোচিত করে। এর চেয়ে ভয়ঙ্কর ব্যাপার হচ্ছে, অ্যাপটির মারাত্মক ম্যালওয়্যারগুলো মোবাইলের ইন্টারনেট ডেটা ফুরিয়ে ফেলে।

তাই ফোনে ‘স্ন্যাপটিউব’ অ্যাপ থাকলে তা দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন সিকিউর ডি’র বিশেষজ্ঞরা।

প্লে স্টোরে ক্ষতিকর অ্যাপস ঠেকাতে দীর্ঘদিন থেকেই কাজ করছে গুগল। কিন্তু সাইবার অপরাধীরা ম্যালওয়্যার বা গোপন কোড ব্যবহারসহ নানা কৌশলে ক্ষতিকর অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়। আর প্রতিনিয়ত এমন ঘটনা বেড়েই চলেছে। গুগল সর্বোচ্চ সতর্ক থাকার পরও প্লে স্টোরে নিরাপত্তা বিশেষজ্ঞরা প্রায়ই ক্ষতিকর অ্যাপসের সন্ধান পান।

 

ঢাকা/ফিরোজ/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়