Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৯ ১৪২৭ ||  ১৯ রজব ১৪৪২

বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ২৭ জানুয়ারি ২০২১  
বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী আজ

উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বাংলা সংস্করণ বাংলা উইকিপিডিয়ার সপ্তদশ প্রতিষ্ঠাবার্ষিকী আজ ২৭ জানুয়ারি। মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলস বিনামূল্যে তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভাণ্ডার তৈরির লক্ষ্যে ২০০১ সালে উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন। ল্যারি স্যাঙ্গার এর নামকরণ করেন। প্রথমে ইংরেজি ভাষার সংস্করণ দিয়ে যাত্রা শুরু করলেও ২০০৪ সালে বাংলাসহ আরও প্রায় ৫০টি ভাষা এতে যুক্ত হয়। যেকোনো বিষয় সম্পর্কে তথ্য জানার জনপ্রিয়তম এই ওয়েবসাইটটি বর্তমানে বিশ্বের প্রায় ৩০০টিরও অধিক ভাষায় বিদ্যমান।

উইকিপিডিয়ায় যে তথ্য পাওয়া যায়, তা সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে বিশ্বের বিভিন্ন স্থানের লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবী অবদানকারীগণ যুক্ত করেন। সহজ কিছু নীতিমালা অনুসরণ করে যেকোনো ব্যক্তি উইকিপিডিয়ায় অবদান রাখতে পারেন। উইকিপিডিয়ায় কোনো বিষয়ের ওপর লেখা একটি নিবন্ধ একাধিক অবদানকারী মিলে সম্পূর্ণ করেন। উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে যুক্তরাষ্ট্রের একটি অলাভজনক সংস্থা উইকিপিডিয়ার তত্ত্বাবধান করে থাকে। আর বাংলাদেশে উইকিপিডিয়া ও অনুরূপ প্রকল্প নিয়ে কাজ করছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’। সংগঠনটির সভাপতি শাবাব মুস্তাফা জানান, কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারির কারণে স্বেচ্ছাসেবক ও সাধারণ জনগণের স্বাস্থ্যের কথা চিন্তা করে জনসম্পৃক্ততামূলক সকল কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। তাই জন্মদিনও এ বছর উদযাপিত হতে যাচ্ছে অনলাইনে।

উল্লেখ্য, বাংলা উইকিপিডিয়াই বাংলা ভাষায় লিখিত একমাত্র অনলাইন মুক্ত বিশ্বকোষ। গড়ে হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক প্রতিমাসে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখেন। এরই ধারাবাহিকতায় গত বছরের ২৫ ডিসেম্বর বাংলা উইকিপিডিয়া এক লাখ নিবন্ধের মাইলফলক অতিক্রম করে। ২০২০ সালে সারা বিশ্ব থেকে বাংলা উইকিপিডিয়া প্রায় ২৯ কোটি বার পড়া হয়েছে।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়