ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইনফরমেটিক্স অলিম্পিয়াডে দুটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জ পেল বাংলাদেশ

প্রকাশিত: ১৬:৩৮, ৩০ জুন ২০২১   আপডেট: ১৬:৪২, ৩০ জুন ২০২১
ইনফরমেটিক্স অলিম্পিয়াডে দুটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জ পেল বাংলাদেশ

ফারহান আহমদ, মামনুন সিয়াম, আরমান ফেরদৌস, নাফিস-উল-হক

কম্পিউটার প্রোগ্রামিংয়ে অনূর্ধ্ব–২০ পর্যায়ে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক প্রতিযোগিতা ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড ইন ইনফরমেটিকস (আইওআই) ২০২১–এ দুটি রৌপ্য পদক ও দুটি ব্রোঞ্জ পদক জিতেছে বাংলাদেশ। 

গত ২২ ও ২৫ জুন অনুষ্ঠিত এই প্রতিযোগিতার ভেন্যু ও আয়োজক ছিল ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। তবে কোভিডজনিত কারণে বাংলাদেশের জন্য এবার অনলাইন ভেন্যু ছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। ২৮ জুন আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতার ফল ঘোষণা করা হয়।

বাংলাদেশের হয়ে রৌপ্য পদকজয়ী দুজন হলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের এসএসসি পরীক্ষার্থী ফারহান আহমদ এবং চট্টগ্রাম কলেজের ছাত্র এইচএসসি পরীক্ষার্থী মামনুন সিয়াম। ব্রোঞ্জ পেয়েছে চাঁদপুরের হাসান আলী সরকারি স্কুলের এসএসসি পরীক্ষার্থী নাফিস-উল-হক এবং নটর ডেম কলেজের এইচএসসি পরীক্ষার্থী আরমান ফেরদৌস।

এবছর এ প্রতিযোগিতায় প্রতি দেশ থেকে সর্বোচ্চ চারজন করে ৯২টি দেশ থেকে মোট ৩৫৬ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। মোট পদক প্রাপ্তির হিসাবে এবং কালার পদক প্রাপ্তির হিসাবে বাংলাদেশের অবস্থান যথাক্রমে ১৭তম এবং ২২তম। ফলাফলের দিক থেকে বাংলাদেশ ভারত, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সুইডেন, জার্মানি, ফ্রান্স, ইতালি, অস্ট্রিয়া, বেলজিয়াম, নিউজিল্যান্ড, ডেনমার্কসহ অনেক দেশের ওপরে অবস্থান করছে।

এর আগে ২০০৯ ও ২০১৮ সালে এই প্রতিযোগিতা থেকে বাংলাদেশ একটি করে রৌপ্য পদক জয় করেছিল।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ