ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

মোবাইল কানেকশন ছাড়াই কম্পিউটারে হোয়াটসঅ্যাপ

প্রকাশিত: ১৭:৩২, ২০ আগস্ট ২০২২  
মোবাইল কানেকশন ছাড়াই কম্পিউটারে হোয়াটসঅ্যাপ

বর্তমানে বেশিরভাগ মেসেজিং অ্যাপগুলোর ডেস্কটপ ভার্সন রয়েছে। অর্থাৎ ব্যবহারকারীরা কোন ডিভাইস ব্যবহার করছে তার ওপর ভিত্তি করে ফোন বা কম্পিউটার থেকে চ্যাটিং সুবিধা দেয় মেসেজিং অ্যাপস। এর মধ্যে রয়েছে সিগন্যাল, টেলিগ্রাম এবং ফেসবুক মেসেঞ্জার।

এদিকে ব্যাপক জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপও ব্যবহারকারীদের ডেস্কটপ ভার্সনের সুবিধা দিয়ে করে আসছে। কিন্তু  কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার জন্য মোবাইল ডিভাইস কানেক্টেড থাকা লাগে।

তবে এবার ব্যবহারকারীদের জন্য সুখবর নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। আর তা হলো, হোয়াটসঅ্যাপ কম্পিউটারে ব্যবহারের জন্য ফোনের অ্যাকটিভ ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে না। সরাসরি স্বাধীন ডেস্কটপ অ্যাপ হিসেবে ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। এক ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হবেনা। সরাসরি কম্পিউটার থেকে মোবাইল অফলাইন থাকা অবস্থাতেই হোয়াটসঅ্যাপ ব্যবহার যাবে।

এতোদিন ডেস্কটপ বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য ব্রাউজার থেকে প্রথমে ‘হোয়াটঅ্যাপ ওয়েব’ নামক সাইটে গিয়ে কিউআর কোড স্ক্যান করতে হতো। কিন্তু এই ঝামেলাপূর্ণ নিয়মে অবশেষে পরিবর্তন আনল প্রতিষ্ঠানটি। সবার জন্য উন্মুক্ত করেছে পরিপূর্ণ হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ। যার ফলশ্রুতিতে ওয়েব অ্যাপ থেকে এবার সরাসরি ডেস্কটপ সফটওয়্যারে পরিণত হলো হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ডেস্কটপের এই নতুনত্বের কল্যাণে ফোন ছাড়াই মেসেজ ও নোটিফিকেশন আসবে সরাসরি কম্পিউটারে। কোনো ব্রাউজার ছাড়াই কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

হোয়াটসঅ্যাপের নতুন এই ডেস্কটপ আপডেট ব্যবহার করতে চাইলে এটি ডাউনলোড করতে পারেন মাইক্রোসফট স্টোর, অ্যাপল স্টোর কিংবা হোয়াটসঅ্যাপের ওয়েবসাইট থেকে।

ম্যাক অথবা উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ডাউনলোড করতে হোয়াটসঅ্যাপ ডাউনলোড পেজে প্রবেশ করুন। এবার কম্পিউটারের অপারেটিং সিস্টেম অনুসারে ইনস্টলার ফাইল ডাউনলোড করুন। ডাউনলোড সম্পন্ন হওয়ার পর ইনস্টলার ফাইলটি ওপেন করে হোয়াটসঅ্যাপ ডাউনলোড এর প্রক্রিয়া সম্পন্ন করুন।

হোয়াটসঅ্যাপের নতুন এই ডেস্কটপ ভার্সন ব্যবহারের ফলে বর্তমানের মতো মোবাইল কানেক্টেড থাকা লাগবে না। এর ফলে মোবাইলে ইন্টারনেট কানেকশন না থাকলে, ফোনের ব্যাটারি শেষ হয়ে গেলে কিংবা ফোন ক্ষতিগ্রস্ত বা হারিয়ে গেলেও ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়