ঢাকা     বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৯ ||  ০৫ জমাদিউল আউয়াল ১৪১৪

যেভাবে নিশ্চিত করবেন সাইবার নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ৩০ সেপ্টেম্বর ২০২২  
যেভাবে নিশ্চিত করবেন সাইবার নিরাপত্তা

মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন চালু, শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার, সফটওয়্যার আপডেট করা এবং ফিশিং চেনা ও রিপোর্ট করা—এই চারটি পদক্ষেপ অনুসরণ করে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা যায়।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর’ এর কর্মসূচি ঘোষণা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উল্লিখিত পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের উপদেষ্টা ইঞ্জিনিয়ার মো. মুশফিকুর রহমান বলেছেন, ‘সরকারি হিসাব অনুযায়ী, দেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী আছেন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের চার স্তম্ভ— কানেক্টিভিটি, দক্ষ মানবসম্পদ উন্নয়ন, ই-গভর্নেন্স এবং আইসিটি ইন্ডাস্ট্রি প্রমোশনের আলোকে গত ১৩ বছরে বিভিন্ন উদ্যোগ ও উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের চেষ্টা করেছে সরকার। এসবকে ঘিরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যেভাবে প্রসার হচ্ছে, সেভাবে জনগণের মধ্যে ডিজিটাল লিটারেসি বা সাইবার সাক্ষরতা গড়ে ওঠেনি। এর ফলে ক্রমেই সাইবার দুর্বৃত্তায়ন বাড়ছে। হয়রানির শিকার ব্যক্তিদের ৭৩ দশমিক ৪ শতাংশই আইনের আশ্রয় নেন না। লোকলজ্জাসহ বিভিন্ন কারণে অপরাধের বিষয়ে ভুক্তভোগীরা অভিযোগ করেন না।’

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অব বাংলাদেশের (আইএসপিএবি) যুগ্ম মহাসচিব মো. আবদুল কাইয়ুম রাশেদ বলেছেন, ‘আমরা এই সচেতনতা কর্মসূচি জনগণের কাছে পৌঁছে দেবো। সাইবার নিরাপত্তার প্রথম ধাপ নিজের সচেতনতা। সফটওয়্যার আপডেট একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপডেট চাইলে সাথে সাথে আপডেট করে নিতে হবে। কারণ, বিশ্বের কোথাও কোনো সমস্যা হলে সফটওয়্যার কর্তৃপক্ষ এই আপডেট করে। কোনো লিঙ্কে ক্লিক করার আগে জানতে হবে, এটাতে কোনো ফিশিং আছে কি না।’

অক্টোবর মাসে জাতীয় পর্যায়ে কর্মসূচির মধ্যে আছে— মাসব্যাপী সারা দেশে এসএমএস ক্যাম্পেইন, ৬৪ জেলার শতাধিক তরুণ-তরুণীকে নিয়ে ঢাকায় কর্মশালা আয়োজন, সাইবার সুরক্ষাবিষয়ক আলোচনা সভা, প্রতি সপ্তাহে বিশিষ্টজনদের নিয়ে বিষয়ভিত্তিক ওয়েবিনার, ডিজিটাল পোস্টার ডিজাইন প্রতিযোগিতা, স্যোশাল মিডিয়ায় মাসব্যাপী ক্যাম্পেইন প্রভৃতি।

মামুন/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়