ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

টুইটারে নির্দিষ্ট সংখ্যার বেশি টুইট পড়া যাবে না

প্রকাশিত: ১৬:৩৪, ২ জুলাই ২০২৩   আপডেট: ১৬:৪৮, ২ জুলাই ২০২৩
টুইটারে নির্দিষ্ট সংখ্যার বেশি টুইট পড়া যাবে না

ফেসবুকে সারাদিন আপনি যত খুশি তত পোস্ট পড়তে পারেন। ইনস্টাগ্রামেও তাই। টুইটারেও এতদিন আপনি যত খুশি তত টুইট পড়তে পারলেও, এবার থেকে টুইটারে এ সুবিধা আর পাবেন না।

প্ল্যাটফর্মটিতে সীমাহীন টুইট পড়ার সুবিধা মিলবে না বলে ঘোষণা দিয়েছেন স্বয়ং টুইটারের মালিক ইলন মাস্ক। নতুন নিয়ম অনুযায়ী, টুইটারে নির্দিষ্ট সংখ্যার বেশি টুইট পড়া যাবে না। 

শনিবার (১ জুলাই) ইলন মাস্ক জানান, এবার থেকে টুইটারের ভেরিফায়েড অ্যাকাউন্টের ব্যবহারকারীরা দিনে ৮ হাজার টুইট পড়তে পারবেন। অন্যদিকে, যাদের অ্যাকাউন্ট ভেরিফায়েড নয়, তারা দিনে ৮০০টি করে টুইট পড়তে পারবেন। একদম নতুন যে আন-ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টগুলো রয়েছে, তারা দিনে ৪০০টি করে টুইট পড়তে পারবেন। 

এদিকে, মাস্কের এই ঘোষণার পর টুইটারের অনেকে ব্যবহারকারী ক্ষোভ প্রকাশ করেছেন। এক ব্যবহারকারী বলেন, ‘প্রতি মিনিটেই আমরা ১০০টি পোস্টটি দেখে ফেলি। যদি এই নিয়ম চালু করা হয়, তাহলে দুইদিনেই টুইটার শেষ হয়ে যাবে।’ আরেক ব্যবহারকারী বলেন, ‘এটা একটা সোশ্যাল মিডিয়া অ্যাপ। অ্যাপ্লিকেশনে কতক্ষণ সময় কাটাচ্ছেন, তার উপর ভিত্তি করেই বিজ্ঞাপন আসে। এই নিয়মের ফলে মানুষ আরও কম টুইটার ব্যবহার করবে।’

আবার অনেকের ধারণা, টুইটে আসক্ত নেটিজেনদের আরও বেশি করে টাকা দিয়ে ‘ব্লু টিক’ কেনানোর লক্ষ্যেই এমন পদক্ষেপ নিয়েছেন ইলন মাস্ক। 

তবে মাস্কের দাবি, টুইটারের তথ্য যেন অপব্যবহার করা না হয়, তার জন্যই এই পদক্ষেপ। ইলন মাস্কের কথায়, ব্যবহারকারীদের ডেটা ব্যবহার করছে অন্যান্য কোম্পানি। মাস্কের হিসাবে, এমন প্রতিষ্ঠানের সংখ্যা ‘শত শত বা তার চেয়েও বেশি’। তার অভিযোগ, এই ডেটা হাতিয়ে নেওয়ার বিষয়টি ‘চরম সীমায় পৌঁছেছে’। এটা মোকাবিলার জন্যই ব্যবহারকারীদের পোস্ট পড়ার ক্ষেত্রে অস্থায়ীভাবে সীমা নির্ধারণ করা হয়েছে বলে মাস্ক জানিয়েছেন। 

এদিকে এর আগে টুইটারে অ্যাকাউন্ট না থাকলেও টুইট দেখা যেত। তবে এবার থেকে সেটাও আর করা যাবে না। শুক্রবারই মাস্ক জানান, টুইটার অ্যাকাউন্ট না থাকলে এবার থেকে আর টুইট পড়তে পারবেন না কেউ। ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোর জন্যই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

টুইটার ব্যবহারকারীদের মতে, এভাবে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেখার সীমা বেঁধে দেওয়ার মতো ঘটনা এই প্রথম ঘটেছে। সাবস্ক্রিপশন বাড়ানো বা ডেটা সুরক্ষিত রাখা- মাস্কের এই পদক্ষেপের কারণ যেটাই হোক না কেন, এতে অনেকটাই পিছিয়ে পড়তে হতে পারে টুইটারকে। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়