ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

ইনস্টাগ্রামের নতুন অ্যাপ ‘থ্রেডস’ উন্মোচন করলো মেটা

প্রকাশিত: ১৯:০০, ৬ জুলাই ২০২৩   আপডেট: ১৯:১২, ৬ জুলাই ২০২৩
ইনস্টাগ্রামের নতুন অ্যাপ ‘থ্রেডস’ উন্মোচন করলো মেটা

ইনস্টাগ্রাম টিমের তৈরি নতুন অ্যাপ ‘থ্রেডস’ উন্মোচন করেছে মেটা। বৃহস্পতিবার (৬ ‍জুলাই) টেক্সট শেয়ারের জন্য তৈরি এই অ্যাপটির প্রাথমিক সংস্করণ উন্মোচনের ঘোষণা দেন মার্ক জাকারবার্গ।

ইনস্টাগ্রামের সহযোগী অ্যাপ হিসেবে আজকে থেকে এটি অ্যান্ড্রয়েড ও অ্যাপলের অ্যাপস্টোরে পাওয়া যাচ্ছে।

ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে লগইন করে সহজেই থ্রেডস ব্যবহার করা যাবে। সেক্ষেত্রে আপনার ইনস্টাগ্রাম ইউজারনেম ও ভেরিফিকেশন দিয়ে অ্যাকাউন্টটির যাত্রা শুরু হলেও, থ্রেডস -এর জন্য প্রোফাইল বিশেষভাবে কাস্টমাইজ করা যাবে। থ্রেডস-এ সর্বোচ্চ ৫০০ ক্যারেক্টার পোস্ট করা যাবে, যেখানে লিঙ্ক, ছবি ও ভিডিও (সর্বোচ্চ ৫ মিনিট দৈর্ঘ্যের) যুক্ত করার সুযোগ থাকবে।

ইনস্টাগ্রামের মতো থ্রেডস-এও ব্যবহারকারীরা তাদের বন্ধু ও পরিচিতজন এবং তাদের আগ্রহের সঙ্গে মিল রয়েছে এমন ক্রিয়েটরদের ফলো করতে পারবেন ও তাদের সঙ্গে যুক্ত হতে পারবেন। ইনস্টাগ্রামে ব্যবহারকারী যাদের ফলো করেন, থ্রেডসে তাদের সহ অন্যান্যদেরও ফলো করা যাবে। থ্রেডস এর পোস্ট ব্যবহারকারীরা খুব সহজেই ইনস্টাগ্রাম স্টোরি হিসেবে দিতে পারবেন অথবা পছন্দসই যেকোনো প্ল্যাটফর্মে লিঙ্ক হিসেবে শেয়ার করতে পারবেন। 

নিরাপত্তাকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে থাকে মেটা; কনটেন্ট ও ইন্ট্যার‍্যাকশনের ক্ষেত্রে ইনস্টাগ্রামের কমিউনিটি গাইডলাইন নতুন এই অ্যাপটিতে প্রযোজ্য হবে। ইতিবাচক ও সৃজনশীল কথোপকথন ও আলোচনা নিশ্চিত করতে থ্রেডসে প্রয়োজনীয় টুলস ব্যবহার করা হয়েছে। থ্রেডসের ব্যবহারকারীরা কারা তাদের মেনশন করতে পারবে বা রিপ্লাই করতে পারবে তা ঠিক করে নিতে পারবেন। থ্রেডসের থ্রি-ডট মেন্যুতে ক্লিক করে ব্যবহারকারীরা আনফলো, ব্লক, রেস্ট্রিক্ট বা প্রোফাইলে রিপোর্ট করতে পারবেন। ১৬ বছর বয়সের (অথবা নির্দিষ্ট কিছু দেশে ১৮ বছর বয়সের কম) নিচে যে কেউ থ্রেডসে যুক্ত হলে ডিফল্টভাবেই তাদের প্রোফাইল প্রাইভেট হবে।

স্ক্রিন রিডার সাপোর্ট বা এআই-জেনারেটেড ইমেজ ডেসক্রিপশনের মতো ইনস্টাগ্রামের অ্যাকসেসিবিলিটি ফিচারগুলো থ্রেডসেও ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।  

নিজের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে আজ থ্রেডস উন্মোচনের ঘোষণা দেন মার্ক জাকারবার্গ। তিনি বলেন, ‘কনভারসেশনের ক্ষেত্রে একটি উন্মুক্ত ও বন্ধুসুলভ জায়গা হিসেবে আমরা আজ থ্রেডস উন্মোচন করেছি। ইনস্টাগ্রাম থেকে পাওয়া সেরা অভিজ্ঞতাগুলোকে কাজে লাগিয়েছি আমরা; যেন আপনারা আপনাদের ভাবনাগুলো বাকিদের সঙ্গে শেয়ার করতে পারেন। যারা থ্রেডস ব্যবহার করেছেন, তারা অ্যাপটিকে পছন্দ করেছেন। থ্রেডসে বৃহৎ ও বন্ধুত্বপরায়ণ কমিউনিটি গড়ে তোলার ক্ষেত্রে আমি একটি উপভোগ্য ও আনন্দময় যাত্রার প্রত্যাশা করছি। আমরা ভবিষ্যতের বিশ্বে এমনটাই দেখতে চাই।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়