ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রথম দ্বিশতক জুটি এবং শেন ওয়ার্নের ‘৬০০’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ১১ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্রথম দ্বিশতক জুটি এবং শেন ওয়ার্নের ‘৬০০’

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে ১৮৭৭ সালে সর্বপ্রথম শুরু হয় ক্রিকেট খেলা। ক্রিকেটের প্রাচীন ফরম্যাট টেস্ট দিয়ে শুরু হয় ক্রিকেটের পথচলা। আজকের এই দিনে সে টেস্ট ফরম্যাট দেখেছে উল্লেখযোগ্য নতুন দুটি রেকর্ড।

আজকের এ দিনে টেস্ট ক্রিকেট প্রথমবারের মতো দেখেছে দুইশ রানের জুটি। এছাড়াও এই দিনেই ক্রিকেট ইতিহাসের প্রথম বোলার হিসেবে টেস্টে ছয়শ উইকেটের চূড়ায় উঠেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন।

টেস্ট ক্রিকেটের প্রথম দ্বিশতক জুটি আসে ১৮৮৪ সালে অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান বিলি মার্ডোক এবং হেনরি টুপ স্কটের হাত ধরে। এই দুই ব্যাটসম্যান তৃতীয় উইকেট জুটিতে ইংল্যান্ডের বিপক্ষে ২০৫ রানের জুটি গড়েছিলেন। তাদের এই বিশাল জুটির উপর ভর করে ওভালে অস্ট্রেলিয়াও তুলেছিল ৫৫১ রান। কিন্তু স্বাগতিক দল ইংল্যান্ড ড্র নিয়ে মাঠ ছাড়ে।

তবে এই দিনে ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে থাকবে শেন ওয়ার্নের ছয়শ উইকেটের মাইলফলক। ২০০৫ সালের এদিন ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষেই গড়েন এই কীর্তি। প্রথম ছয়শ উইকেটের মাইলফলক ছোঁয়ার পথে ইংলিশ ওপেনার মার্কাস ট্রেসকোথিককে নিজের শিকার বানিয়েছিলেন ওয়ার্নি। ক্যারিয়ারের শেষে অবশ্য সাতশ উইকেটের মাইলফলকও ছুঁয়েছিলেন ওয়ার্ন। ক্যারিয়ার শেষ করেছেন ৭০৮ উইকেট নিয়ে।
 

ঢাকা/কামরুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়