RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

উইকেটকিপিংয়ে ধোনিকে টপকালেন এলিসা হিলি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৫, ২৭ সেপ্টেম্বর ২০২০  
উইকেটকিপিংয়ে ধোনিকে টপকালেন এলিসা হিলি

এলিসা হিলি

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংস শেষে অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক এলিসা হিলির কাছে মহেন্দ্র সিং ধোনির সম্পর্কে জানতে চান টিভি ধারাভাষ্যকার মেল জোন্স। একটু অবাক হয়ে যেন নিজের মনকে প্রশ্ন করলেন, এর মধ্যে আবার ভারতের সাবেক অধিনায়ক কেন? কয়েক মুহূর্ত পর হিলি জানতে পারলেন, ধোনিকে টপকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক ডিসমিসালের রেকর্ড গড়েছেন তিনি।

ব্রিসবেনে রোববার (২৭ সেপ্টেম্বর) অ্যামি স্যাটার্থওয়েইটকে বিতর্কিত স্টাম্পিং করে ধোনির পাশে নাম লেখেন হিলি। নিউজিল্যান্ড ব্যাটসম্যানকে আউটের সিদ্ধান্ত নিতে টিভি আম্পায়ারকে পাঁচ মিনিট সময় নিতে হয়েছিল। এর পর লরেন ডউনের দুর্দান্ত ক্যাচ ধরে ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে সবচেয়ে বেশি ডিসমিসালের রেকর্ড গড়েছেন তিনি। 

ওই ক্যাচ ধরে ধোনিকে পেছনে ফেলেন হিলি, যা তার ৯৯ টি-টোয়েন্টিতে ছিল ৯২তম ডিসমিসাল। গত মাসে আন্তর্জাতিক ক্রিকেট বিদায় জানানো ধোনির চেয়ে একটি বেশি, যিনি ৯৭ ম্যাচে ৯১টি ডিসমিসালের মালিক। ব্যক্তিগত এই অর্জনের পরও ৩০ বছর বয়সী উইকেটকিপার মাটিতে পা রাখছেন। 

নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের সিরিজ জিতেছে অস্ট্রেলিয়া। ২০১৮ সালের মার্চের পর টানা ১০টি টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিতের দিনে এই দারুণ ব্যক্তিগত সাফল্যের জন্য দলের বোলারদের কৃতিত্ব দিলেন হিলি, ‘আমার এটা সম্পর্কে ধারণা ছিল না, এমএস ধোনিকে নিয়ে আমাকে প্রশ্ন করায় আমি অবাক হয়েছিলাম। এটা আমার কাছে খুবই অদ্ভুত আলোচনা মনে হয়েছিল। হ্যাঁ, এটা অবশ্যই দারুণ একটা অর্জন। কিন্তু এটা আমার চেয়ে আমাদের দারুণ বোলিং আক্রমণের প্রতিফলন।’

সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটরক্ষক হিসেবে সবচেয়ে বেশি ডিসমিসালের রেকর্ড দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচারের। ১৫ বছরের ক্যারিয়ারে ৪৬৭টি ম্যাচ খেলে ৯৯৮টি ডিসমিসাল তার। সাবেক এই প্রোটিয়া অধিনায়কের পর আছেন অ্যাডাম গিলক্রিস্ট (৩৯৬ ম্যাচে ৯০৫টি) ও ধোনি (৫৩৮ ম্যাচে ৮২৯টি)।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়