Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১২ জিলক্বদ ১৪৪২

বর্ণবাদী আচরণে ইস্তাম্বুলের সঙ্গে মাঠ ছাড়লেন নেইমাররা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৩, ৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ১০:৫১, ৯ ডিসেম্বর ২০২০
বর্ণবাদী আচরণে ইস্তাম্বুলের সঙ্গে মাঠ ছাড়লেন নেইমাররা

বর্ণবাদের বিরুদ্ধে কঠোর ফুটবলের বিভিন্ন সংস্থাগুলো। এতে কড়া দৃষ্টি রয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফারও। কিন্তু তবুও থামছে না বর্ণবাদ। ফুটবল মাঠে হরহামেশাই ঘটছে বর্ণবাদী আচরণের ঘটনা। এবার তা ঘটেছে উয়েফা চ্যাম্পিয়নস লিগে (ইউসিএল) পিএসজি-ইস্তাম্বুল বাসাকসেহেরির ম্যাচে।

পিএসজির ঘরের মাঠে এ খেলায় বর্ণবাদী আচরণের অভিযোগ ম্যাচের চতুর্থ অফিসিয়ালের বিরুদ্ধে। ইস্তাম্বুলের স্টাফ-খেলোয়াড়রা অভিযোগ করেন তাদের সহকারী কোচ পিয়েরে ওয়েবোর সঙ্গে বর্ণবাদমূলক আচরণ করেন, তাকে ‘দ্য ব্ল্যাক গাই,’ বলে ডাকেন। এর আগে ক্যামেরুনের সাবেক এই ফুটবলারকে লাল কার্ডে দেখানো হয় সাইডলাইন থেকে তর্ক করার জন্য।

তখনই বাঁধে বিপত্তি। তিনি আপত্তি করেন তার সঙ্গে রেফারি বর্ণবাদমূলক আচরণ করেন। এ ঘটনার পর খেলা বন্ধ করে দেন ইস্তাম্বুলের ফুটবলাররা। তারা ম্যাচ রেফারির কাছে ব্যাখ্যা চান। এই দলে যোগ দেন পিএসজিও। পুরো ঘটনা নিয়ে সরব ছিলেন পিএসজির দুই তারকা নেইমার জুনিয়র ও কিলিয়ান এমবাপ্পে। ইস্তাম্বুলের খেলোয়াড়দের সঙ্গে তারা দুজনও রেফারির কাছে ব্যাখ্যা চান।

এমবাপ্পেতো বলেই দিয়েছেন আমরা এক লোকের সঙ্গে খেলতে পারব না। এটা তিনি বলেছেন ম্যাচ চতুর্থ ম্যাচ অফিসিয়ালকে উদ্দেশ্য করে। চতুর্থ ম্যাচ রেফারি ছিলেন সেবাস্তিয়ান কলটেস্কু। বর্ণবাদমূলক আচরণের অভিযোগ কলটেস্কুর বিরুদ্ধেই। ৪৩ বছর বয়সী এই রেফারি রোমানিয়ান। এই ঘটনার পর কিছুক্ষণ আলোচনা করে ১৪ মিনিটের সময় মাঠ ছাড়ার সিদ্ধান্ত নেন ইস্তাম্বুলের খেলোয়াড়রা। তাদের সঙ্গে যোগ দেয় পিএসজিও।

এর কিছুক্ষণ পরেই আলোচনা করা ওই রেফারিকে বাদ দিয়ে খেলা চালিয়ে যেতে চেয়েছিল উয়েফা। কিন্তু ইস্তাম্বুল এর বিরোধিতা কর। তারা মাঠে না নামার সিদ্ধান্তে অনড় ছিল। এর দুই ঘণ্টা পর উয়েফা এক বিবৃতি দিয়ে জানায় ম্যাচটি বুধবার বাংলাদেশ সময় রাত ১১টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে। পরিবর্তন করা হবে চতুর্থ রেফারি। দুই দলই ম্যাচটি ১৪ মিনিট থেকে শুরু করতে সম্মত হয়েছে।

উয়েফা এক বিবৃতি দিয়ে জানায়, ‘বর্ণবাদের বিরুদ্ধে কঠোর ফুটবল। আমরা এই ঘটনার সঠিক তদন্ত করে সত্য ঘটনা উদঘাটন করা হবে।‘ এর পরেই এমবাপ্পে ওয়েবোকে সমর্থন দিয়ে একটি টুইট করেছেন, ‘বর্ণবাদকে না বলুন, ওয়েবো আমরা তোমার সঙ্গে আছি।’ নেইমার একটি ছবি দিয়ে টুইট করেন, ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’

তবে রেফারি সেবাস্তিয়ান কলটেস্কু বলছেন, তিনি বর্ণবাদী নন। গ্রুপ এইচ থেকে ইতিমধ্যে ইউসিএলের নকআউট পর্ব নিশ্চিত করে ফেলেছে পিএসজি। ম্যানইউ হেরে যাওয়ায় তাদের শেষ ষোলো নিশ্চিত হয়ে যায়। অন্যদিকে বাদ পড়ে গেছে ইস্তাম্বুল। তাই রাতের ম্যাচটি এখন শুধু নিয়ম রক্ষার।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়