Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ১৭ ১৪২৮ ||  ২০ জিলহজ ১৪৪২

তারুণ্য ও অভিজ্ঞতার যুগলবন্দিতে শিরোপায় চোখ খুলনার

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৫, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ২০:৪৬, ১৭ ডিসেম্বর ২০২০
তারুণ্য ও অভিজ্ঞতার যুগলবন্দিতে শিরোপায় চোখ খুলনার

‘বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ স্পন্সরড বাই ওয়ালটন’ এ ফাইনালে শুক্রবার মুখোমুখি হবে জেমকন খুলনা ও গাজী গ্রুপ চট্টগ্রাম। মিরপুর শের-ই-বাংলায় ফাইনাল ম্যাচে মাঠে নামার আগে দুই দল একাডেমিতে নিজেদের প্রস্তুতি সেরেছেন। 

প্রতিপক্ষকে নিয়ে কাটা-ছেঁড়ার পাশাপাশি শেষ প্রস্তুতিতে কোনো কমতি রাখেননি কেউ। তবে ফাইনালের আগে চিরাচরিত কথা যুদ্ধ হয়নি। দুই দল একে অপরকে সমীহ করছে। 

খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ জানিয়েছেন, ফাইনালে যারা চাপ সামলে নিতে পারবে তাদের হাতেই উঠবে শিরোপা। এছাড়া টুর্নামেন্ট নিয়ে নিজের পর্যবেক্ষণ, প্রতিপক্ষকে মূল্যায়ন করেছেন মাহমুদউল্লাহ। মিরপুরে তার কথা শুনেছে রাইজিংবিডি, 

টুর্নামেন্টের ফাইনাল নিয়ে আপনার ভাবনা?

মাহমুদউল্লাহ রিয়াদ: যেকোনো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়াটা অনেক আনন্দের। এটা শুধু আমার ক্ষেত্রে না এটা একটা দলের জন্যও অনেক বড় একটা অর্জন, সেটা যেই ফরম্যাটেই হোক। যেহেতু আমাদের দলের অভিজ্ঞ খেলোয়াড় বেশি আছে তো আমি আশা করি আমরা আমাদের সক্ষমতা অনুযায়ী খেলতে পারব। যদি আমরা আমাদের সেরা ক্রিকেট খেলতে পারি ফলাফল আমাদের দিকে থাকবে।

চট্টগ্রামের কোচ সালাউদ্দিন বলেছেন, অভিজ্ঞতায় আপনারা এগিয়ে আছেন। আপনার ভাবনা কি? ফাইনালে কি আপনারাই এগিয়ে?

মাহমুদউল্লাহ রিয়াদ: না, আমরা খুব একটা ওইরকম কোনো কিছু ভাবছি না। তারা খুবই ভালো দল, সবাই জানে যে সৌম্য-লিটন খুব ভালো ব্যাটিং করছে। লিটন এই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। ওদের বোলিং অ্যাটাক ভালো। আমার মনে হয় যে, ওদের প্রতি ফোকাস বেশি না করে আমরা আমাদের ফ্রি এবং আমাদের আত্মবিশ্বাসের ওপর যদি বিশ্বাসটা বেশি রাখতে পারি তাহলে ভালো হবে। তাহলে মনে হয় আমাদের জন্য ভালো হবে এবং দলের জন্যও ভালো। 

এর আগে চট্টগ্রামের বিপক্ষে দুইবারই হেরেছিলেন। জিতেছিলেন প্রথম কোয়ালিফায়ারে। এবার বিগ ফাইনাল...কোন বিষয়টি দুই দলের ব্যবধান গড়ে দিতে পারে?

মাহমুদউল্লাহ রিয়াদ: ফাইনাল খেলায় আমার মনে হয় এগিয়ে রাখার বিষয়টা ওরকম প্রভাব রাখে না। কারণ ফাইনালে অনেক চাপের পরিস্থিতি তৈরি হয়। অনেক কঠিন পরিস্থিতি থাকে। এই জিনিসগুলো যেই দল ভালো মানিয়ে নিতে পারবে তারা সুবিধা পাবে। সালাউদ্দিন স্যারও অভিজ্ঞ একজন কোচ। বাংলাদেশের ক্রিকেটে অন্যতম সফল কোচ। তাঁর কাছে এমন মন্তব্য পেয়ে ভালো লাগছে। কিন্তু আমার মনে হয় উনারাও খুব ভালো একটা দল। আমাদের ভালো ক্রিকেট খেলেই আমাদের ভালো ফল করতে হবে।

মাশরাফি বিন মুর্তজা আপনার দলে আছে। শেষ ম্যাচে ৫ উইকেট পেয়েছেন। তার হঠাৎ অন্তর্ভুক্তিতে খুলনা কতটা লাভবান হচ্ছে? 

মাহমুদউল্লাহ রিয়াদ: কোনো সন্দেহ নেই, মাশরাফি ভাইয়ের অন্তর্ভুক্তি খুবই ইতিবাচক একটা দিক আমাদের দলের জন্য। আপনি যেটা বললেন, ড্রেসিংরুম এবং বাইরেও আমরা আলাপ আলোচনা করি কারণ সে অনেক অভিজ্ঞ। উনার অভিজ্ঞতার কিছুটা আমরা যদি ভাগাভাগি করতে পারি এমনকি আমার জন্যও অনেকটা সহায়ক হয়। 

টি-টোয়েন্টিতে মাশরাফি বেশ সফল অধিনায়ক। বিপিএলের তিনটি শিরোপা পেয়েছেন...

মাহমুদউল্লাহ রিয়াদ: এই কারণে আমি সবসময় মাশরাফি ভাইয়ের সঙ্গে কথা বলি। অনেক ধারণা নেয়ার চেষ্টা করি। কারণ সে শুধু অন্যতম নয়, সে আমাদের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বেশি সফল অধিনায়ক। চারটা বিপিএল ট্রফি উনার অধীনে, চারটা ফাইনাল খেলেছেন। উনার অভিজ্ঞতা অবশ্যই বিবেচ্য। যেটা আমাদের দলের জন্য অনেক লাভবান। সো এটার জন্য আমরা ভাগ্যবান।

ফাইনালে সাকিবকে কতটা মিস করবেন? 

মাহমুদউল্লাহ রিয়াদ: সাকিব যেহেতু এখন নেই, সাকিব থাকলে অবশ্যই আমাদের জন্য অনেক বড় ইতিবাচক দিক হিসেবে কাজ করতো। কারণ আমরা সবাই জানি সাকিবের সামর্থ্য সম্পর্কে। তারপরও যেহেতু সাকিব নেই এটা আমাদের সকলের জন্য একটা দায়িত্ব এবং সুযোগ ভালো পারফর্ম করার। 

সব মিলিয়ে ঘরোয়া এ আয়োজন কেমন লাগলো?

মাহমুদউল্লাহ রিয়াদ: সবমিলিয়ে টুর্নামেন্ট আমার মনে হয় যে, খুবই ভালো হয়েছে। খুব ভালো ক্রিকেট খেলা হয়েছে। বিশেষ করে আমি মুগ্ধ অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের নিয়ে। তারা যেভাবে পারফর্ম করেছে, সাহসী এবং বিচক্ষণ ব্যাটিং করেছে। তাদের বোলিং, ফিল্ডিং সবমিলিয়ে পুরো টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত। আমার মনে হয় এটা আমাদের সবার জন্যও খুব ভালো একটা প্রতিযোগিতা তৈরি করবে যেটা আমি সবসময় বিশ্বাস করি। আমাদের ক্রিকেটের প্রতিযোগিতা বাড়াতে আমাদের সাহায্য করবে।

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়