Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৮ মে ২০২১ ||  বৈশাখ ২৫ ১৪২৮ ||  ২৫ রমজান ১৪৪২

ব্রিসবেন-করাচির রোমাঞ্চ চট্টগ্রামেও চান ডমিঙ্গো

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৩, ১ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২১:২৩, ১ ফেব্রুয়ারি ২০২১

টেস্ট ক্রিকেট মানেই বাড়তি রোমাঞ্চ আর উত্তেজনা। যেখানে সেশনে সেশনে পরিবর্তন হয় ম্যাচের রঙ। ক্রিকেটের ধ্রুপদী সংস্করণের এ লড়াই ক্রিকেট দুনিয়ায় ভিন্ন আলোড়ন তৈরি করে সবসময়।

শেষ কয়েক সপ্তাহ ক্রিকেটপ্রেমীরা টেস্ট ক্রিকেটের রোমাঞ্চে বুদ হয়ে ছিল। ভারত-অস্ট্রেলিয়া, ইংল্যান্ড-শ্রীলঙ্কা এবং চলমান পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার টেস্ট ক্রিকেটপ্রেমীদের চোখে লেগে আছে এখনও। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে এমনই রোমাঞ্চ চান বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো। তার বিশ্বাস, উত্তেজনায় পূর্ণ টেস্ট ক্রিকেটের ধারা ধরে চট্টগ্রামে হাড্ডাহাড্ডি ম্যাচ খেলবে দুই দল।

৩২ বছর ধরে অস্ট্রেলিয়া ব্রিসবেনের গ্যাবায় অজেয় ছিল। গত ১৯ জানুয়ারি ভারত তাদের মাটিতে নামিয়ে আনে। ম্যাচের শেষ দিনে ৩২৮ রান তাড়া করে জয় পায় ভারত। বোর্ডার-গাভাস্কার সিরিজের শুরুটা হয়েছিল অ্যাডিলেডে ভারতের ৩৬ রানে অলআউট দিয়ে। এরপর মেলবোর্নে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়াকে হারায় ভারত। তৃতীয় টেস্টে সিডনিতে হাত থেকে বেরিয়ে যাওয়া ম্যাচ শেষ দিনে ড্র করে ভারত। শেষে ব্রিসবেনে ভারত জিতে নেয় সিরিজ। বোলিং-ব্যাটিংয়ে ছাড় না দেওয়ার মনোভাব, চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা ও লড়াইয়ের সকল প্রতিচ্ছবি পাওয়া যায় দুই দলের টেস্ট সিরিজে।

শ্রীলঙ্কার গলেতে ইংল্যান্ড ও স্বাগতিকদের লড়াই জমে না উঠলেও রোমাঞ্চ ছড়ায়। বিশেষ করে জো রুটের প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরির পর দ্বিতীয় টেস্টেও তিনি সেই পথে এগিয়ে যাওয়ায়। শেষ পর্যন্ত হয়নি দ্বিশতক, তবে তার ব্যাটিং ছিল অনবদ্য। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুজের ফিরে এসে ১১০ রানের ইনিংস, জেমস অ্যান্ডারসনের ৬ উইকেট নিয়ে দেশের বাইরে ক্যারিয়ার সেরা বোলিং, স্পিনার লাসিথ এম্বুলদেনিয়ার ৭ উইকেট; সব কিছুই বাড়তি আকর্ষণ সৃষ্টি করে।

এছাড়া ঘরের মাঠে পাকিস্তান দক্ষিণ আফ্রিকাকে আতিথেয়তা দিয়ে করাচিতে বিজয়ের পতাকা উড়িয়েছে। ফাওয়াদ আলমের সেঞ্চুরি এবং ৩৪ বছর বয়সে অভিষিক্ত নওমান আলীর ৫ উইকেট টেস্ট ক্রিকেটকে করেছে আরও সমৃদ্ধ।

৩ ফেব্রুয়ারিতে চট্টগ্রামে শুরু হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের টেস্ট। ডমিঙ্গোর বিশ্বাস বন্দরনগরীতেও টেস্ট ক্রিকেটের ‘ব্র্যান্ড’ ধরে রাখবে দুই দল। সোমবার দলের অনুশীলন শেষে ভিডিও বার্তায় ডমিঙ্গো বলেন, ‘টেস্ট ক্রিকেট বেঁচে আছে এবং সম্প্রতি কিছু টেস্ট ম্যাচ দেখেছি। আমি পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা, ভারত-অস্ট্রেলিয়া, ইংল্যান্ড-শ্রীলঙ্কার মধ্যে টেস্ট ম্যাচগুলো দেখেছি। সাম্প্রতিক সময়ে দারুণ কিছু টেস্ট হয়েছে। আশা করছি আমরা এই ধারাটি ধরে রাখতে পারবো এবং একটি এক্সাইটিং ব্র্যান্ডের ক্রিকেট এবং টেস্ট খেলতে পারবো।’

ডমিঙ্গো আরও যোগ করেছেন, ‘এই টেস্টে (চট্টগ্রাম) হাড্ডাহাড্ডি লড়াই হবে। তারা (ওয়েস্ট ইন্ডিজ) অবশ্যই নিজেদের প্রমাণ করতে চাইবে। আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা আমাদের জায়গা রক্ষা করবো। আমাদের ঘরের মাঠে খেলা, আমরা আমাদের শক্তির জায়গা অনুযায়ী খেলবো এবং নিজেদের ঘরের মাঠের সুবিধা নেওয়ার লক্ষ্য থাকবে।’ 

ছেলেদের থেকে ভালো পারফরম্যান্সের প্রত্যাশায় ডমিঙ্গো। তার বিশ্বাস কোনও চাপ ছাড়াই ভালো খেলবেন তামিম, সাকিব, মুশফিক ও মুমিনুলরা, ‘যে কোনও আন্তর্জাতিক ক্রিকেটার দেশের জার্সিতে পারফরম্যান্স করতে গর্ববোধ করবে। ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, পাকিস্তান কিংবা অস্ট্রেলিয়ার সঙ্গেই হোক না কেন, দেশের হয়ে খেলা একটি বড় সুযোগ। আপনার ওপর অনেক চাপ থাকে। প্রতি ম্যাচেই তারা ভালো পারফর্ম করতে চায়। আমি এই সিরিজে ভিন্ন কিছু আশা করছি না। এটি বাংলাদেশের জন্য ঘরের মাঠে বড় আরেকটি সিরিজ। আমি কিছু খেলোয়াড়দের কাছে ভালো পারফর্ম আশা করছি, যেমনটা আমি অন্য যে কোনও দলের সঙ্গে থাকার সময় করি।’

চট্টগ্রাম/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়