Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ১৭ ১৪২৮ ||  ২০ জিলহজ ১৪৪২

টেস্টে আমাদের তেমন কোনও উন্নতি হয়নি: মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৩, ১৪ ফেব্রুয়ারি ২০২১  
টেস্টে আমাদের তেমন কোনও উন্নতি হয়নি: মুমিনুল

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে হেরে সিরিজে ধবলধোলাই হওয়ার পরে গণমাধ্যমের কাছে একরাশ আক্ষেপের কথা তুলে ধরলেন মুমিনুল হক। অধিনায়কের মতে, ২০ বছরে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের কোনও উন্নতিই হয়নি। ওয়েস্ট ইন্ডিজের কাছে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে ৩ উইকেট ও ঢাকা টেস্টে ১৭ রানে হারে বাংলাদেশ। ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে সাদা পোশাকে খেলতে নামলেই দেখা যায় হতশ্রী চিত্র। এখন পর্যন্ত ১২১ টেস্ট খেলে মাত্র ১৪টি জিতেছে বাংলাদেশ। ৯০টিতে হারের সঙ্গে ড্র মাত্র ১৪টিতে।

রাইজিংবিডির পাঠকদের জন্য টেস্ট ক্রিকেট নিয়ে মুমিনুল হকের ভাবনা তুলে ধরা হলো।

ঢাকা টেস্টে কোথায় পিছিয়ে ছিল বাংলাদেশ?

মুমিনুল: ব্যাটিংয়ে আমরা ভেঙে পড়েছি। সেখান থেকে আমরা ফিরতে পারিনি, প্রথম কিংবা দ্বিতীয় ইনিংস যেটাই বলেন। দুর্ভাগ্য বলতেই হয়। যেই রানটা ছিল সেটি তাড়া করা যেতো। টপ অর্ডার থেকে মিডল অর্ডারে ভেঙে পড়ার কারণে রান তাড়া করতে পারিনি।

চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা কতটা কঠিন ছিল?

মুমিনুল: না, পুরো চারদিনে কোনও সময় ব্যাটিং খুব কঠিন মনে হয়নি। আর আন্তর্জাতিক ক্রিকেটে একটু কঠিন উইকেট থাকলে সেটি মানিয়ে নিতে হবে। খুব বেশি বাউন্সও ছিল না। কর্নওয়াল কিছু বাউন্স পেয়েছে তার উচ্চতার জন্য। আমাদের মানিয়ে নেওয়া উচিত ছিল। সেটা আমরা করতে পারেনি। যার কারণে দ্বিতীয় টেস্টটা হাত থেকে চলে গেছে।

টেস্ট ক্রিকেটে ২০ বছর হয়ে গেছে। উন্নতি নিয়ে কী বলবেন?

মুমিনুল: আসলেই ২০ বছর হয়ে গেছে, তবে আমার মনে হয় ওইভাবে কোনও উন্নতিই হয়নি। আর উন্নতির শেষ নেই, মৃত্যুর আগ পর্যন্ত সুযোগ থাকে। আমরা যতদিন খেলবো, যতদিন বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবো, ততদিন উন্নতি করতে হবে।

দলের সমন্বয়হীনতায় কোনও অভাব দেখছেন কি না?

মুমিনুল: সাকিব ভাই না থাকলে সঠিক সমন্বয় গড়া একটু কঠিন হয়। আমি আগেই বলেছি, দল হারলে অনেক কিছুরই কমতি মনে হয়। জিম্বাবুয়ের সঙ্গে যখন আমরা জিতেছিলাম, তখন এত কিছু বের হয়নি।

সামনে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট আছে। কিছু ভেবেছেন?

মুমিনুল: ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলার অভ্যাস গড়তে হবে। লম্বা সময় ধরে ব্যাটিং করার অভ্যাস তৈরি করতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ এটাই। ব্যাটসম্যানরা যদি তিন-চার সেশন ব্যাটিং করতে পারে, তাহলে টেস্ট দলের জন্য সহজ হবে।

ঢাকা/রিয়াদ/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়