Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৫ ১৪২৮ ||  ০৫ রমজান ১৪৪২

রেকর্ড ইনিংসে র‌্যাংকিংয়ে ফখরের উন্নতি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৮, ৭ এপ্রিল ২০২১  
রেকর্ড ইনিংসে র‌্যাংকিংয়ে ফখরের উন্নতি

ফখর জামান

ওয়ানডেতে পাকিস্তানের একমাত্র ডাবল সেঞ্চুরিয়ান ফখর জামান। ভারতীয় ওপেনার রোহিত শর্মার পর গত রোববার (৪ এপ্রিল) তার সামনেও এসেছিল দ্বিতীয় ডাবল সেঞ্চুরির সুযোগ। কিন্তু পারেননি। ৩৪২ রানের লক্ষ্যে নেমে খাদের কিনারায় থাকা পাকিস্তানকে একা হাতে লড়াইয়ে ফেরান রেকর্ড ১৯৩ রানের ইনিংস খেলে। এক বিতর্কিত রান আউটে থামতে হয় পাকিস্তানি ওপেনারকে, দলও পারেনি জিততে। তবে ওই ইনিংসের প্রভাব পড়েছে তার র‌্যাংকিংয়ে।

প্রথম ওয়ানডেতে মাত্র ৮ রান করেছিলেন ফখর। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে অবিশ্বাস্য এক ইনিংস খেলে জমিয়ে তোলেন খেলা। শেষ ওভারের প্রথম বলে দ্বিতীয় রান নিতে গিয়ে ফেরেন রান আউট হয়ে। দারুণ এক ইনিংস খেলে জেতেন ম্যাচসেরার পুরস্কার। এবার স্বীকৃতি মিললো র‌্যাংকিংয়েও। ব্যাটসম্যানের তালিকায় সাত ধাপ এগিয়ে এখন তিনি ১২ নম্বরে।

এই সিরিজে অপরাজিত ১২৩ ও ৬০ রানের দুটি বড় ইনিংস খেলে উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান রাসি ফন ডার ডাসেনের। ক্যারিয়ার সেরা ২২ নম্বরে তিনি। বুধবার (৭ এপ্রিল) চোটের কারণে সিরিজ নির্ধারণী ম্যাচে খেলেননি এই ব্যাটসম্যান। তবে এই ম্যাচে ১০১ রান করে পরের র‌্যাংকিংয়ে আরও উন্নতির সুযোগ ফখরের।

দক্ষিণ আফ্রিকার নতুন ওয়ানডে অধিনায়ক টেম্বা বাভুমা দ্বিতীয় ম্যাচে ৯২ রান করেন, যা তাকে সাপ্তাহিক হালনাগাদ র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা ৮৮তম ব্যাটসম্যান বানিয়েছে। বোলার র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে তার সতীর্থ আনরিখ নর্কিয়া। দুই ম্যাচে ৭ উইকেট নিয়ে ৭৩ নম্বরে প্রোটিয়া পেসার।

ওয়ানডে র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষ ব্যাটসম্যানের জায়গাটি দখলে রেখেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং বোলার হিসেবে আগের মতোই সবার উপরে নিউ জিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট।

এদিকে নিউ জিল্যান্ড ও বাংলাদেশের বৃষ্টিবিঘ্নিত শেষ টি-টোয়েন্টির পর নতুন র‌্যাংকিংয়ে এসেছে পরিবর্তন। মাত্র তিন ম্যাচ খেলে এই সংস্করণের ব্যাটসম্যান তালিকায় সেরা একশতে ঢুকেছেন ফিন অ্যালেন। ২৯ বলে কিউই ব্যাটসম্যানের ৭১ রানে স্বাগতিকরা ৬৫ রানে জিতে ৩-০ তে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে। তার সতীর্থ টিম সাউদি ওই ম্যাচে ১৫ রানে তিন উইকেট নিয়ে সংস্করণের শীর্ষ র‌্যাংকিংয়ের ফাস্ট বোলার, তার অবস্থান ষষ্ঠ স্থানে।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়েও ব্যাটসম্যান-বোলারের শীর্ষস্থান অপরিবর্তিত। ব্যাটসম্যান তালিকায় ইংল্যান্ডের ডেভিড মালান ও বোলার তালিকায় সবার উপরে দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি।

ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার শেষ টেস্টের পর র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন ক্রেইগ ব্র্যাথওয়েট। ০-০ তে ড্র হওয়া এই টেস্ট সিরিজের পর শেষ ম্যাচে ১২৬ ও ৮৫ রান করে ২১ ধাপ এগিয়ৈ ৪৩তম ব্যাটসম্যান উইন্ডিজ অধিনায়ক। শ্রীলঙ্কার ওশাডা ফার্নান্ডোর ৬৬ রানের অপরাজিত দ্বিতীয় ইনিংস তাকে ১১ ধাপ এগিয়ে রেখেছে ৬১ নম্বরে। প্রথম ইনিংসে দুই উইকেট নেওয়া জেসন হোল্ডার ৩০ ও অপরাজিত ৭১ রান করে শীর্ষ অলরাউন্ডারের আসনেই আছেন। আগের মতোই এক নম্বর ব্যাটসম্যান ও বোলার নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন ও অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়