ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

নতুন খেলা ডজবলের প্রশিক্ষণ, সেমিনার ও প্রদর্শনী ম্যাচ অনুষ্ঠিত

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৭, ২৭ মে ২০২১   আপডেট: ১৮:১৮, ২৭ মে ২০২১
নতুন খেলা ডজবলের প্রশিক্ষণ, সেমিনার ও প্রদর্শনী ম্যাচ অনুষ্ঠিত

দেশের নতুন খেলা ডজবল। আগামী মাসে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হবে ‘ওয়ালটন প্রথম জাতীয় নারী ও পুরুষ ডজবল প্রতিযোগিতা-২০২১’। তার আগে আজ বৃহস্পতিবার (২৭ মে) শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কর্তৃক অনুমোদিত নতুন এই খেলা সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য এক প্রশিক্ষণ কর্মশালা, সেমিনার ও প্রদর্শনী ম্যাচ অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণ, সেমিনার ও প্রদর্শনী ম্যাচেরও পৃষ্ঠপোষকতায় ছিল ওয়ালটন গ্রুপ।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস, মার্কেটিং) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স) মো. মোয়াজ্জেম হোসেন ভূইয়া। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ডজবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ঝর্ণা আক্তারসহ অন্যান্যরা।

প্রশিক্ষণ কর্মশালায় জানানো হয় ডজবল অনেকটা কাবাডি, হ্যান্ডবল ও ক্রিকেটের সংমিশ্রণের খেলা। যেখানে দুই দলে ১০ জন করে খেলোয়াড় থাকে। তার মধ্যে ৬ জন করে মোট ১২ জন খেলে থাকে। মাঝখানে ৩টি করে মোট ৬টি বল থাকে দুই কোর্টে। রেফারি বাঁশিতে ফুক দেওয়ার সঙ্গে সঙ্গে দুই দলের দুইজন করে মোট ৪ জন খেলোয়াড় গিয়ে বলগুলো নিয়ে আসেন। এরপর রেফারি আবার বাঁশি ফুক দিলে সেগুলো প্রতিপক্ষের খেলোয়াড়দের লক্ষ্য করে ছোড়া হয়। বল ফেরাতে পারলে কিংবা ধরে ফেলতে পারলে প্রতিপক্ষের খেলোয়াড় ডেড হবেন। আর ছুড়ে মারা বল প্রতিপক্ষের যে খেলোয়াড়ের গায়ে লাগবে তিনি ডেড হবেন। এভাবে প্রতিপক্ষ দলের সবাই ডেড হলে ১ পয়েন্ট অর্জিত হবে। দুই অর্ধে ২০+২০ করে মোট ৪০ মিনিটের খেলা হয়। যে দল ৪০ মিনিটের মধ্যে বেশি পয়েন্ট অর্জন করবে সে দল বিজয়ী হবে।

২০১২ সাল থেকে ডজবলের বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। সবশেষ ২০২০ সালে হওয়ার কথা থাকলেও মহামারি করোনাভাইরাসের কারণে সেটি হয়নি। সবকিছু ঠিকঠাক থাকলে এই আসর ২০২২ সালে স্কটল্যান্ডের গ্লাসগো শহরে অনুষ্ঠিত হবে। সবশেষ ২০১৯ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত ডজবল বিশ্বকাপের নারী পুরুষ উভয় বিভাগে যুক্তরাষ্ট্র চ্যাম্পিয়ন হয়। মালয়েশিয়া হয় রানার্স-আপ। পুরুষ বিভাগে কানাডা ও নারী বিভাগে অস্ট্রেলিয়া হয় তৃতীয়। 

 বিশ্বের মোট ৬৮টি দেশ এই ডজবল খেলছে। তার মধ্যে আফ্রিকা মহাদেশের ১৫টি, এশিয়া প্যাসিফিকের ১৬টি, ইউরোপের ২৩টি, লাতিন আমেরিকার ৮টি, নর্থ আমেরিকা ও ক্যারিবিয়ানের ৬টি দল রয়েছে। আর বিশ্ব র‌্যাঙ্কিংয়ে মেয়েদের ৯টি ও ছেলেদের ১৩টি দল রয়েছে।

ডজবল প্রথম আমেরিকায় শুরু হলেও জনপ্রিয়তা পায় ব্রিটেনে।

এই প্রশিক্ষণ, সেমিনার ও প্রদর্শনী ম্যাচ আয়োজনের সহযোগিতায় ছিল ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল, রেডিও পার্টনার ছিল রেডিও টুডে আর অনলাইন পার্টনার ছিল দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়