ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

ত্বকে ডাবের পানি ব্যবহারের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৭, ২ মে ২০২৪   আপডেট: ০৮:৫১, ২ মে ২০২৪
ত্বকে ডাবের পানি ব্যবহারের উপকারিতা

মায়েশ্চারাইজার হিসেবেও ডাবের পানি ব্যবহার করা যায়।

তাপদাহে পুড়ছে প্রকৃতি, জৌলুস হারাচ্ছে ত্বক। এই সময় জৌলুস ধরে রাখার জন্য ডাবের পানি দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন। ত্বকের যত্নে ডাবের পানি যেভাবে ব্যবহার করতে পারেন।

মুখে ডাবের পানির ঝাপটা দিন। তারপর ক্লিনজার মেখে নিন। এবার আবার ডাবের পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ত্বক টান টান থাকবে। মায়েশ্চারাইজার হিসেবেও ডাবের পানি ব্যবহার করা যায়। সেজন্য ডাবের পানিতে তুলার বল ভিজিয়ে নিয়ে মুখে ত্বকে মেখে নিতে হবে। 

ডাবের পানি ব্যবহারে যেসব উপকার পাবেন: ডাবের পানিতে আছে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। যা ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়াই করে ব্রণ থেকে হওয়া ক্ষত সারাতেও দারুণ ভাবে কাজ করে। ভালো ফলাফল পেতে আধা চা চামচ ডাবের পানির সঙ্গে আধা চামচ হলুদের গুড়া মিশিয়ে মিশ্রণটি ত্বকে মাখতে পারেন।

ডাবের পানি পান করলে ত্বক ভালো থাকে: একটি গবেষণায় দেখা গেছে ডাবের পানি পান করলে ত্বকে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণ বাড়ে। এটি পানি শরীরে ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব নিয়ন্ত্রণ করে। ডাবের পানি পান করলে বলিরেখা, কালচে ছোপ, মেছতার মতো বয়সজনিত উপসর্গগুলো নিয়ন্ত্রণে থাকে। 

ডাবের পানিতে আছে ভিটামিন সি এবং অ্যামাইনো অ্যাসিড। যা ত্বকের জেল্লা বাড়ায়। এ ছাড়া ডাবের পানিতে থাকা সোডিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ থাকা ত্বকের নিজস্ব প্রোটিন তৈরি হয়। 

সূত্র: হেলথলাইন অবলম্বণে

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়