ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নকআউট জুজু কাটাতে পারবে নেদারল্যান্ডস?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২০, ২৭ জুন ২০২১   আপডেট: ১৮:২৮, ২৭ জুন ২০২১
নকআউট জুজু কাটাতে পারবে নেদারল্যান্ডস?

পারফরম্যান্স দিয়ে ইউরোর এই আসরে পারফরম্যান্স দিয়ে নজর কেড়েছে নেদারল্যান্ডস। গ্রুপে শীর্ষে থেকে নকআউটে খেলা তারাই সবার আগে নিশ্চিত করেছে। বুদাপেস্টের পুসকাস এরেনায় শেষ ষোলোতে তারা মুখোমুখি হচ্ছে চেক রিপাবলিকের। বাংলাদেশ সময় রোববার (২৭ জুন) রাত ১০টায় মাঠে নামার আগে কি দুশ্চিন্তা ভর করেছে ডাচদের মনে! এই চেকরাই তো গত ইউরোতে খেলতে দেয়নি তাদের। তাছাড়া নকআউট থেকে বিদায়ের ভূতও তাড়া করছে ফ্রাঙ্ক ডি বোয়ারের দলকে।

২০১৫ সালের অক্টোবরের পর এটাই হতে যাচ্ছে নেদারল্যান্ডস ও চেকদের প্রথম দেখা। ইউরো ২০১৬ বাছাইয়ের ওই ম্যাচে ডাচরা ৩-২ গোলে হেরে যায়। ওই বাছাইয়ে দুটি ম্যাচই জেতে চেকরা। তাতে ১৯৮৪ সালের পর প্রথমবার ইউরোতে দর্শক হয়ে থাকতে হয়েছিল। এবার সেই পরাজয়ের প্রতিশোধের নেশা চড়ে বসতে পারে ডাচদের মাথায়।

দুই দল ইউরোতে এর আগে মুখোমুখি হয়েছিল দুইবার। একটি করে জয় পেয়েছে তারা। ২০০৪ সালে শেষ দেখায় রোমাঞ্চ ছড়িয়ে জেতে চেকরা। ৮৮তম মিনিটে ভ্লাদিমির স্মিচারের গোলে ডাচদের হারায় দুই গোলে পিছিয়ে থাকা দলটি।

আরেকটি ব্যাপার নেদারল্যান্ডসকে ভাবাচ্ছে। ১৯৮৮ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর ইউরোতে সাতটি নকআউট খেলে কেবল দুইবার জিতেছে। ২০০০ সালে কোয়ার্টার ফাইনালে যুগোস্লাভিয়াকে ৬-১ গোলে এবং ২০০৪ সালে একই পর্বে সুইডেনকে পেনাল্টিতে ৫-৪ গোলে হারায়। ১৭ বছর পর প্রথম নকআউট ম্যাচ জিতলে ইউরোতে দ্বিতীয়বারের মতো প্রথম চার ম্যাচের সবগুলো জয়ের কীর্তি গড়বে নেদারল্যান্ডস। ২০০০ সালে ওই সাফল্যের পথে বর্তমান কোচ ডি বোয়ার প্রতি মিনিট খেলেন। এবার ডাগআউটে দাঁড়িয়ে সেই সাফল্য ফেরানোর মিশন তার।

এই ম্যাচে নামার আগে নেদারল্যান্ডস ধাক্কা খেয়েছে স্ট্রাইকার লুক ডি ইয়াংকে হারিয়ে। মঙ্গলবার অনুশীলন করতে গিয়ে হাঁটুতে চোট পান তিনি। তারপরও শক্তিশালী দল নামানোর সুযোগ আছে ডাচদের। নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে নজর কাড়া ডনিয়েল মালেনকে একাদশে রাখার কথা ভাবছেন কোচ। তবে মার্টিন ডি রুনকে সাবধানে খেলতে হবে। আর একটি হলুদ কার্ড পেলে সম্ভাব্য কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাবেন মিডফিল্ডার।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়