ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সুইশদের বিপক্ষে ফেভারিট হলেও সতর্ক ফ্রান্স

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৯, ২৮ জুন ২০২১  
সুইশদের বিপক্ষে ফেভারিট হলেও সতর্ক ফ্রান্স

ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠে গেছে ডেনমার্ক, ইতালি, চেক রিপাবলিক ও বেলজিয়াম। তাদের সঙ্গী হওয়ার লড়াইয়ে সোমবার (২৮ জুন) রোমানিয়ার রাজধানী বুখারেস্টের ন্যাশনাল এরেনায় মুখোমুখি হবে ফ্রান্স ও সুইজারল্যান্ড। বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় হতে যাওয়া এই ম্যাচে ফেভারিট ফরাসিরা। কিন্তু এই আত্মতৃপ্তি সর্বনাশ ডেকে আনতে পারে। তাই শিষ্যদের সতর্ক করে দিয়েছেন কোচ দিদিয়ের দেশম।

শেষ ষোলোর লড়াইয়ের আগে ইনজুরি বাড়িয়েছে ফ্রান্সের দুশ্চিন্তা। পর্তুগালের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে চোট পান দুই লেফট ব্যাক লুকাস হার্নান্দেজ ও লুকাস ডিগনে। হাঁটুর চোটে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন উসমান দেম্বেলে। মার্কাস ‍থুরাম ও থমাস লেমার চোট থেকে সুস্থ হওয়ার অপেক্ষায়।

ফরাসি মিডিয়ার মতে, কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে নতুন ফরমেশনে যাচ্ছেন দেশম। সম্ভবত ৩-৫-২ এ। উইং ব্যাক হিসেবে যুক্ত করা হতে পারে বেঞ্জামিন পাভার্ড ও মিডফিল্ডার আদ্রিয়েন র‌্যাবিওটকে।

এক জয় ও দুটি ড্র নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে ফ্রান্স। আর সুইজারল্যান্ড সেরা চার তৃতীয় দলের একটি হয়ে নকআউটে। স্বাভাবিকভাবে ফেভারিট ফরাসিরা। পরিসংখ্যানও তাদের পক্ষে কথা বলছে। ৬৭ বছরের ইতিহাসে সুইশরা কখনও বড় টুর্নামেন্টের শেষ আটে ‍ওঠেনি। অন্যদিকে বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে শেষ ১৭ ম্যাচে কেবল একটি হার ফ্রান্সের, গত ইউরোর ফাইনালে পর্তুগালের কাছে।

তাছাড়া বড় প্রতিযোগিতায় ফ্রান্সের বিপক্ষে আগের চারবারের দেখায় সুইশরা জিততে পারেনি একবারও। দুটি করে জয় ও ড্রয়ের স্বাদ পেয়েছে ফরাসিরা, গত ইউরোতে হয়েছিল গোলশূন্য ড্র। নকআউটে দুই দল মুখোমুখি হচ্ছে এই প্রথম। তাই প্রতিপক্ষকে খাটো করে দেখা উচিত নয় বলে শিষ্যদের সাবধান করে দিয়েছেন দেশম।

খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ ও ইউরো জয়ের প্রথম কীর্তি গড়ার হাতছানি নিয়ে দেশম বললেন, ‘তাদের খাটো করে দেখা একদম উচিত হবে না। এটা নকআউটের খেলা। তাই ম্যাচ শেষে আমাদের মুখে যেন হাসি থাকে, সেটা নিশ্চিতে আমাদের সবকিছু করতে হবে। তারা গোছালো দল এবং সেফেরোভিচ, এম্বোলো ও শাকিরিকে নিয়ে দারুণ আক্রমণভাগ আছে।’

শাকিরিকে নিয়ে যত ভয় ফ্রান্সের। তুরস্কের বিপক্ষে জোড়া গোল করে বড় টুর্নামেন্টে দেশের শীর্ষ গোলদাতা হয়েছেন লিভারপুল তারকা। অন্যদিকে করিম বেনজেমা আছেন দুর্দান্ত ফর্মে। পর্তুগালের বিপক্ষে আগের ম্যাচে করেছেন জোড়া গোল। তাতে হাড্ডাহাড্ডি এক লড়াই হবে দুই দলের।

সুইজারল্যান্ডের কোচ ভ্লাদিমির পেতকোভিচ দলকে সেরাটা দিতে বললেন, ‘কয়েক বছর আগেও সেরা দলগুলোর বিপক্ষে আমাদের দুর্দান্ত পারফরম্যান্স হতো। আমাদের সর্বশক্তি দিয়ে খেলতে হবে। ফ্রান্সের মতো দলের বিপক্ষে শতভাগ দিলেও তা যথেষ্ট হবে না। আমাদের পারফরম্যান্সের সেরাটা নিংড়ে দিতে হবে।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়