ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ফুটবল অ্যাডভেঞ্চারের রাতে বিশ্বচ্যাম্পিয়ন ও রানার্সআপের বিদায়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০১, ২৯ জুন ২০২১   আপডেট: ১৪:২৮, ২৯ জুন ২০২১
ফুটবল অ্যাডভেঞ্চারের রাতে বিশ্বচ্যাম্পিয়ন ও রানার্সআপের বিদায়

কিলিয়ান এমবাপ্পের শট ডান দিকে ঝাঁপিয়ে রুখে দিয়ে ইয়ান সোমার বুঝতে পারেননি তিনি আসলে কী করেছেন! তাইতো একটু থমকে দাঁড়ালেন; রেফারির দিকে তাকিয়ে কী যেন বুঝতে চাইলেন। সবুজ সংকেত পেয়েই ছুটতে থাকলেন মাঠের ডান কোণার দিকে। তার পিছে পুরো সুইজারল্যান্ড। মেতে উঠলো বাঁধনহারা উল্লাসে!

ইয়ান সোমারের মতো ফুটবল দর্শকরাও বুঝতে পারেননি আসলে কী ঘটেছে। কারণ বড় তারকা তকমা লেগে যাওয়া এমবাপ্পে যে পেনাল্টি মিস করবেন তা হয়তো কেউ কল্পনাও করতে পারেননি। তাই সোমার নিজেও রেফারির সবুজ সংকেতের অপেক্ষায় ছিলেন। নানা নাটকীয়তা আর রোমাঞ্চে ভরা শ্বাসরুদ্ধকর ৬ গোলের ম্যাচের নিষ্পত্তি হয় পেনাল্টি শুটআউটে।

আর স্পষ্ট করে বললে অতিরিক্ত সময় গড়ানো এই ম্যাচে এমবাপ্পের ব্যর্থ শটেই আসে ফল। সোমারের এক সেভেই ইউরো চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় ঘটে বিশ্বচ্যাম্পিয়নদের। ফরাসি জয়গান থামিয়ে হয় সুইস উৎসব। শুধু কী তাই? আগের ম্যাচেও শ্বাসরুদ্ধকর অবস্থা! স্পেনের সঙ্গে ৯০ মিনিট ৩-৩ গোলে সমান তালে লড়ার পর অতিরিক্ত সময়ে গিয়ে ম্যাচ হারে বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া।

১০০ মিনিটের সময় গোল করে স্পেনকে বাঁধভাঙা উল্লাসে ভাসান আলভেরো মোরাতা। এই যে পিছিয়ে গেলো ক্রোয়েটরা; আর লড়াইয়ে ফিরতে পারেনি। অথচ এই মোরাতাকে গোল মিসের জন্য শুনতে হয়েছিল দুয়ো ধ্বনি। স্ত্রী-কণ্যাকে সইতে হয়েছে মোরাতার ব্যর্থতার গ্লানি। মৃত্যু কামনা করা হয়েছে মোরাতার কণ্যার। আজ তিনিই আবার স্প্যানিশদের উল্লাসের কারণ!

ফুটবল হয়তো এমনই। সোমবার রাতকে বিশ্বফুটবলের অন্যতম রোমাঞ্চকর রাত বললেও ভুল হবে না। কে সেরা কে তারকা এসব ছাপিয়ে জয় হয়েছে ফুটবলের। উত্তেজনায় নাভিশ্বাস উঠেছে ভক্তদের। এমবাপ্পের খল নায়ক হওয়ার রাতে নায়ক হয়ে গেলেন অচেনা ইয়ান সোমার! এই লেখা যখন পড়ছেন তখন আর সোমার অচেনা নেই। সুইজারল্যান্ডের এই গোলরক্ষক নামি কোনো ক্লাবে খেলছেন না। আছেন বুন্দেসলিগার দল বুরুশিয়া মঞ্চেডগ্লাডবাখের হয়ে।

এবার হয়তো টাকার বস্তা নিয়ে বিশ্ব ফুটবলের বাঘা বাঘা ক্লাবগুলো ঘুরবে। ফুটবল এমনই। কাউকে যখন দেয় নিংড়ে দেয়; আর কারো থেকে যখন নেয় তখন পুরোটাই নিয়ে নেয়। এই গোল মিসের পর ভেঙে পড়েছেন এমবাপ্পে। নিজেকে দোষী ভাবছেন। তবে তার সঙ্গে আছে কোচ দিদিয়ের দেশমসহ পুরো দল। দেশম বলেন, ‘যখন তুমি দায়িত্ব নেবে তখন এমন কিছু হতেই পারে। সে এ জন্য ভেঙে পড়েছে। কিলিয়ান দায়িত্ব নিয়েছে। সে নিজেকে দোষী অনুভব করছে, আসলে এটা উচিৎ নয়।‘  

এর আগের রাতে ইউরো চ্যাম্পিয়নশিপে পতন ঘটে পর্তুগিজ রাজত্বের। বেলজিয়ামের কাছে হেরে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল বাদ পড়ে যায় শেষ ষোলোতে। হয়তো ফুটবল ভক্তদের শেষ দেখা হয়ে গেছে ইউরোর রেকর্ড গোল স্কোরার ক্রিস্টিয়ানো রোনালদোকেও। ৩৬ বয়সী রোনালদো কী পারবেন পরের আসরে রাঙাতে? কিংবা ক্রোয়েশিয়ার লুক মড্রিচ?  

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়