ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মোহনবাগানের বিপক্ষে বসুন্ধরার একটাই রাস্তা খোলা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫০, ২৩ আগস্ট ২০২১   আপডেট: ২২:৫৫, ২৩ আগস্ট ২০২১
মোহনবাগানের বিপক্ষে বসুন্ধরার একটাই রাস্তা খোলা

এএফসি কাপে ‘ডি’ গ্রুপের সবচেয়ে বড় ম্যাচ- শীর্ষ দল বনাম দ্বিতীয় দল। সাউথ জোনাল ফাইনালে বিজয়ী হয়ে নকআউট পর্বে উঠতে যাচ্ছে কে? ভারতের এটিকে মোহনবাগান নাকি বাংলাদেশের বসুন্ধরা কিংস? এই প্রশ্নের উত্তর দেওয়ার লড়াইয়ে মঙ্গলবার (২৪ আগস্ট) মালদ্বীপের মালেতে রাশমি ধান্দু স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে দুই দল।

বাংলাদেশ সময় বিকাল ৫টায় শুরু হবে মোহনবাগান ও বসুন্ধরার রোমাঞ্চকর ম্যাচ। এটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল টি স্পোর্টস।

দুই ম্যাচের দুটিই জিতে মোহনবাগান একধাপ এগিয়ে আছে। বেঙ্গালুরু এফসিকে ২-০ গোলে হারিয়ে তারা প্রতিযোগিতা শুরু করে। দ্বিতীয় ম্যাচে পিছিয়ে পড়েও ৩-১ গোলে হারায় স্বাগতিক ক্লাব মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব। ছয় পয়েন্ট সংগ্রহ করে তারা গ্রুপের শীর্ষে। বসুন্ধরার মুখোমুখি হচ্ছে তারা ২ পয়েন্ট এগিয়ে থেকে।

আর মাজিয়াকে ২-০ গোলে হারিয়ে শুভ সূচনা করা বসুন্ধরা দ্বিতীয় ম্যাচে বেঙ্গালুরুর সঙ্গে গোলশূন্য ড্র করে পথচলা কঠিন করে ফেলেছে। তাদের সামনে একটাই রাস্তা খোলা- জয়। মোহনবাগান ড্র করলেই যথেষ্ট, কিন্তু বাংলাদেশের চ্যাম্পিয়নদের জিততেই হবে।

এমন কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে অনুপ্রেরণা খুঁজতে বসুন্ধরাকে খুব বেশি পেছনে তাকাতে হবে না। ২০১৯ সালে তাদের স্বদেশী ক্লাব আবাহনী লিমিটেড আরেক ভারতীয় দল মিনের্ভা পাঞ্জাবের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হয়। নকআউটে ওঠার জন্য ম্যাচটি জিততেই হতো তাদের। মসীহ সাইঘানির শেষ দিকের গোল আবাহনীকে তুলে দেয় নকআউটে। বসুন্ধরাও একই মনছবি আঁকতে পারে।

বাংলাদেশের চ্যাম্পিয়নদের কঠিন পরীক্ষা দিতে হবে। তাদের জন্য বড় হুমকি গ্রুপের শীর্ষ গোলদাতা রয় কৃষ্ণা। দুই ম্যাচে দুটি গোল করেছেন ফিজির আন্তর্জাতিক খেলোয়াড়। আর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবিনহো বসুন্ধরার ভরসা। মোহনবাগানের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে উঠতে পারেন মাজিয়ার বিপক্ষে জাল কাঁপানো এই তারকা।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে ২১ ম্যাচে মাত্র একটি হেরেছে বসুন্ধরা। চার ম্যাচ হাতে রেখেই হয়েছে চ্যাম্পিয়ন। এমন অদম্য পারফরম্যান্স মোহনবাগানের বিপক্ষেও আত্মবিশ্বাসী করে তুলেছে কোচ অস্কার ব্রুজনকে, ‘আমি মনে করি দুই দলই খুবই ভারসাম্যপূর্ণ। কেবল দুই দলের সামনেই পরের পর্বে ওঠার সুযোগ। আগামীকাল হতে যাচ্ছে আরেকটি লম্বা ৯০ মিনিট। যদি আমরা স্মার্ট হই এবং সুযোগের অপেক্ষায় থাকি, আমি নিশ্চিত আমরা তিন পয়েন্ট আদায় করতে পারবো। আমাদের আত্মবিশ্বাস হলো এই মৌসুমে একটি মাত্র ম্যাচ হেরেছি আমরা এবং আমি মনে করি না কাল দ্বিতীয় ম্যাচ হারতে যাচ্ছি। আপনারা দেখতে পাবেন যে আমরা মানসিকভাবে কতটা শক্তিশালী।’

প্রতিপক্ষ দলের কোচ অ্যান্তোনিও লোপেজও স্প্যানিশ। তাতে করে এই ম্যাচটি হতে যাচ্ছে দুই কোচেরও লড়াই। ব্রুজন বললেন, ‘আমি এই ক্লাবের প্রশংসা করি, তারা তাদের খেলার ধরন বোঝে এবং খেলোয়ড়রা তা প্রয়োগ করতে পারে। আমি অ্যান্তোনিও লোপেজকে ভালো করে জানি, সে স্পেনে আমার সহকর্মী ছিল, আমাকেও সে ভালোভাবে চেনে। দেখা যাক কাল কী হয়। দুটি ভালো দলের কোয়ালিফায়ারের সুযোগ আছে। দুঃখের ব্যাপার হলো শুধু একটি ক্লাব এগিয়ে যাবে এবং আমরা সেই ক্লাব হতে চাই।’

বসুন্ধরাকে সমীহ করে কৌশল সাজাচ্ছেন লোপেজ। তার বিশ্বাস, দল ধারাবাহিকতা ধরে রাখবে। মোহনবাগান কোচ বললেন, ‘আমি ফেভারিট তত্ত্বে বিশ্বাসী নই, কারণ ফুটবল জটিলতায় পূর্ণ। আমাদের খুব পেশাদার খেলোয়াড় আছে, তারা মাঠে সুশৃঙ্খল ও ট্যাকটিক্যাল। প্রত্যেক দিন শেখার সুযোগ আছে তাদের এবং ছেলেদের পারফরম্যান্স দেখে আমি খুশি। আমরা তাদের (বসুন্ধরা) ভালো করে জানি, তারা ভালো দল। বাংলাদেশের চ্যাম্পিয়ন তারা এবং আমরা তাদের সর্বোচ্চ শ্রদ্ধা করি। আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো গোল না খাওয়া, কিন্তু তার মানে এই নয় যে আক্রমণে যাব না। আমাদের ভারসাম্য খুঁজতে হবে। আমরা জানি এটা গুরুত্বপূর্ণ ম্যাচ এবং মাঠে আমাদের শতভাগ দিতে হবে।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়