ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

কমনওয়েলথে মা-মেয়ের অ্যাক্রিডিটেশন পেলেন না বিসমাহ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ১৩ মে ২০২২  
কমনওয়েলথে মা-মেয়ের অ্যাক্রিডিটেশন পেলেন না বিসমাহ

ছয় মাসের সন্তানকে সঙ্গে করে ওয়ানডে বিশ্বকাপে অংশ নিয়ে আলোচিত ছিলেন পাকিস্তানের অধিনায়ক বিসমাহ মারুফ। শিশু কন্যা ফাতিমার উপস্থিতি উজ্জীবিত করেছিল পুরো দলকে। নাতনীকে দেখার জন্য সঙ্গে ছিলেন বিসমাহর মা-ও। কমনওয়েলথ গেমসেও তাদের সঙ্গী করতে চেয়েছিলেন পাকিস্তানি অধিনায়ক। কিন্তু কর্তৃপক্ষ গেমস ভিলেজের জন্য তাদের অ্যাক্রিডিটেশনের আবেদন নাকচ করে দিয়েছে।

গেমস কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে বিসমাহর টুর্নামেন্টে অংশগ্রহণ নিয়ে ধোয়াশা তৈরি হলেও জানা গেছে তিনি মেয়ে ও মাকে নিয়ে যাবেন। গেমস ভিলেজের বাইরে হোটেলে তাদের নিয়ে থাকবেন পাকিস্তানের অধিনায়ক।

পাকিস্তান ক্রিকেট বোর্ড কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষকে অনুরোধ করেছিল বিসমাহর মা-মেয়েকের অ্যাক্রিডিটেশন দেওয়ার জন্য। কিন্তু ফেডারেশন তা প্রত্যাখ্যান করে এবং ২২ জনের নির্ধারিত বহর থেকে বাড়তি দুজনকে কমাতে নির্দেশ দেয়।

আগামী ২৫ ‍জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত বার্মিংহ্যামে হবে এই বৈশ্বিক প্রতিযোগিতা। দুই যুগ পর এই প্রতিযোগিতায় ক্রিকেট অন্তর্ভুক্ত হলো।

কমনওয়েলথে লিগ অর্থাৎ নকআউট পর্যায়ে হবে নারীদের ক্রিকেট টুর্নামেন্ট। অংশ নেবে আট দেশে- অস্ট্রেলিয়া, বার্বাডোজ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা,পাকিস্তান ও শ্রীলঙ্কা। ১৯৯৮ সালে কমনওয়েলথে অনুষ্ঠিত শেষবার ক্রিকেট প্রতিযোগিতার ফাইনালে দক্ষিণ আফ্রিকা সোনা জিতেছিল অস্ট্রেলিয়াকে হারিয়ে।

১১ দিনের মাল্টি স্পোর্টস ইভেন্টে ৭২ দেশের ৪৫০০ অ্যাথলিট অংশ নেবে। নারীদের ক্রিকেটকে জনপ্রিয় করতেই কমনওয়েলথে ক্রিকেটের অর্ন্তভুক্তি।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়