ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

৬ ডাকের ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৯, ২৪ মে ২০২২   আপডেট: ১৪:২৭, ২৪ মে ২০২২
৬ ডাকের ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড বাংলাদেশের

শূন্য রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট ইবাদত (ছবি: বিসিবি)

শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের ৬ জন ব্যাটসম্যান আউট হয়েছেন শূন্য রানে। এক ইনিংসে ৬ জনের খালি হাতে ফেরাটা এই প্রথম নয়। তবে প্রথমবারের মতো বাংলাদেশ একটি রেকর্ড গড়েছে, ৬ ডাকের ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড এখন তাদের দখলে। 

দ্বিতীয় দিন মঙ্গলবার (২৪ মে) ইবাদত হোসেনের আউটে বাংলাদেশের ইনিংসের ইতি ঘটে ৩৬৫ রানে। ২০ বল খেললেও ইবাদত ফেরেন শূন্য রানে। তিনি ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে এই ইনিংসে ডাক মারেন।  

এতদিন পর্যন্ত ৬ ডাকের ইনিংসে সর্বোচ্চ রানের ছিল ভারতের। তাও দুইশর কাছাকাছি যেতে পারেনি তারা। ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টারে অলআউট হয়েছিল ১৫২ রানে। এর আগে ৬ ডাকের ইনিংসে পাকিস্তান ১২৮ রান, দক্ষিণ আফ্রিকা ১০৫ রান, বাংলাদেশ ৮৭ রান, নিউ জিল্যান্ড ৯০ রানে অলআউট হয়। 

এক ইনিংসে এর আগে বাংলাদেশের ৬ জন ব্যাটসম্যান অলআউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০০২ সালে ঢাকায়। আর এবার ঘটে দ্বিতীয়বারের মতো। ওইবার মাত্র ৮৭ রান করলেও মুশফিকুর রহিম-লিটন দাসের সেঞ্চুরিতে এবার পার হয়ে যায় সাড়ে তিনশ। 

আগেরবার ইনিংসে শূন্য রানে আউট হন মোহাম্মদ আশরাফুল, অলক কাপালি, খালেদ মাসুদ পাইলট, এনামুল হক, তাপশ বৈশ্য ও তালহা জুবায়ের। বাংলাদেশের হয়ে চলতি ম্যাচে ইবাদতসহ ৬ ডাক মারা ব্যাটসম্যান হলেন মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন ও খালেদ আহমেদ।

এছাড়া একই ইনিংসে দুই ওপেনারের শূন্য মারার ঘটনা ঘটে তৃতীয়বারের মতো। এর আগে তামিম-ইমরুল কায়েস, তামিম-শামসুর রহমান আউট হয়েছিলেন শূন্য রানে। 

ঢাকা/রিয়াদ/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়