ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৮ রবিউল আউয়াল ১৪১৪

‘এফটিপি অবিশ্বাস্য, বাংলাদেশের সঙ্গে সবাই খেলতে চাচ্ছে’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ১৮ আগস্ট ২০২২   আপডেট: ১৮:০৩, ১৮ আগস্ট ২০২২
‘এফটিপি অবিশ্বাস্য, বাংলাদেশের সঙ্গে সবাই খেলতে চাচ্ছে’

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) চূড়ান্ত করেছে। এই চার বছরের চক্রে বাংলাদেশ ২৭ সিরিজ খেলবে। যেখানে আছে ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫৭ টি-টোয়েন্টি। 

এই চক্রে দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি দেড়শ ম‍্যাচ খেলবে বাংলাদেশ। নতুন এই এফটিপিকে বাংলাদেশের বিরাট অর্জন বলছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তার মতে, সব দল এখন বাংলাদেশের সঙ্গে খেলতে চাচ্ছে। 

বৃহস্পতিবার মিরপুর হোম অব ক্রিকেট শের-ই-বাংলা স্টেডিয়ামে নাজমুল হাসান বলেছেন, ‘এফটিপিতে সবচেয়ে বেশি ম্যাচ এখন আমাদের। এখনকার এফটিপি অবিশ্বাস্য। আমরা সৌভাগ্যবান। ক্রিকেটার শুধু নয়, কোচিং স্টাফদের কথা চিন্তা করুন, কেউ নিঃশ্বাস ফেলার সময় পাবে না। যে পরিমাণ খেলা পেলাম, এতে অনেকগুলো ব্যাপার ফুটে ওঠে। আইসিসি বলেন বা অন্য দেশগুলো, তারা বাংলাদেশকে এখন গুরুত্ব দিচ্ছে। আমাদের সঙ্গে খেলতে চাচ্ছে।’ 

দ্বিপক্ষীয় সিরিজের বাইরে বৈশ্বিক টুর্নামেন্ট, মহাদেশীয় প্রতিযোগিতা রয়েছে। আইসিসি ইভেন্ট প্রায় প্রতি বছরই আছে। এশিয়া কাপ অনুষ্ঠিত হয় দুই বছর পরপর। এফটিপির বাইরে এসব খেলা বিরাট চ‌্যালেঞ্জ। নাজমুল হাসান যোগ করেন, ‘এফটিপির বাইরেও খেলা আছে। আলাপ-আলোচনা চলছে আরও খেলার। আইসিসি, এসিসি ইভেন্ট তো আছেই। অবিশ্বাস্য ব্যাপার। অনেক বড় চ্যালেঞ্জ এটি। আমাদের জন্য গর্বের ব্যাপার যে এত খেলা পেয়েছি, কিন্তু এটাকে ম্যানেজ করা, সামলানো অনেক বড় চ্যালেঞ্জ। এটা নিয়ে বোর্ডের সবার সঙ্গে আলোচনা বসেছিলাম।’ 

বাংলাদেশ সবচেয়ে বেশি ২১ ম‍্যাচ খেলবে আয়ারল‍্যান্ডের বিপক্ষে। ২ টেস্টের সঙ্গে আছে ৯ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি। জিম্বাবুয়ের বিপক্ষে ৪ টেস্টের পাশে ৮টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি রয়েছে। দেশের মাটিতে বাংলাদেশের ম্যাচ ৭৬টি, বাইরে ৭৪টি। এবারের চক্রে বাংলাদেশের কেবল ইংল‌্যান্ড সফর নেই। অস্ট্রেলিয়াতে ২০২৭ সালে গিয়েও দুটি টেস্ট খেলবেন ক্রিকেটাররা। 

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়