ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ’শ রানের চূড়ায় শান্ত

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৮, ১৬ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ২০:২১, ১৬ ফেব্রুয়ারি ২০২৩
প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ’শ রানের চূড়ায় শান্ত

নাজমুল হোসেন শান্তর বিপিএলে দুর্দান্ত এক মৌসুমের শেষটাও হলো ঝলকানো এক ইনিংসে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের ওপেনার ৪৫ বলে ৬৪ রানের ঝলমলে ইনিংস খেললেন। ৯ চার ও ১ ছক্কায় মাঠ মাতিয়ে সিলেটকে দারুণ শুরু এনে দেন এ ব্যাটসম্যান।

এ ইনিংস খেলার পথে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে বিপিএলে এক মৌসুমে পাঁচ’শ রানের রেকর্ড ছাড়িয়ে গেছেন শান্ত। ১৫ ইনিংসে শান্তর রান ৫১৬। ৩৯.৬৯ গড় ও ১১৬.৭৪ স্ট্রাইক রেটে শান্ত এ রান করেছেন। যেখানে চার মেরেছেন ৫৭টি। ছক্কা ১২টি।

শান্তর চেয়ে রেকর্ডে কেবল এগিয়ে আছেন রাইলি রুশো। ২০১৮ মৌসুমে রংপুর রাইডার্সের হয়ে ১৪ ম্যাচে ১৩ ইনিংসে ৫৫৮ রান করেছিলেন রুশো। প্রোটিয়া এ ক্রিকেটার আগের মৌসুমেই ৪৯৫ রান করেছিলেন খুলনা টাইগার্সের হয়ে।

শান্তর আগে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রান ছিল মুশফিকুর রহিমের। ২০১৯ সালে মুশফিক খুলনা টাইগার্সের হয়ে ১৪ ইনিংসে ৪৯১ রান করেছিলেন।

বিপিএলের আগে শান্ত বিশ্বকাপেও ছিল বাংলাদেশের টপ স্কোরার। ৫ ম্যাচে করেছিলেন ১৮০ রান। যদিও তার ব্যাটিংয়ের ধরণ নিয়ে হচ্ছিল প্রবল সমালোচনা। কিন্তু সিলেটের অধিনায়ক মাশরাফি তাকে প্লেয়ার্স ড্রাফট থেকে দলে নেয় তার ব্যাটিং ধারাবাহিকতার জন্য।

অধিনায়কের আস্থার প্রতিদান দিয়ে শান্ত ঠিকই ব্যাট হাতে দু্যতি ছড়িয়েছেন। ২২ গজে তার ব্যাট হাসলে হাসত সিলেট ব্যাপারটা এমনই দাঁড়িয়েছে। এর আগে শান্ত দুইবার ফাইনালে উঠেও শিরোপা পায়। আজ তার ব্যাট হেসেছে। সিলেটও ভালো অবস্থানে আছে। দেখা যাক রান ফোয়ারায় থাকা টুর্নামেন্টে শান্ত শিরোপায় চুমু খেতে পারেন কিনা।

এদিকে শুরুর মতো প্রতিযোগিতার শেষ করতে পারেননি তৌহিদ হৃদয়। ডানহাতি ব্যাটসম্যান ফাইনালে খুলতে পারেননি রানের খাতা। ১৩ ম্যাচে ১২ ইনিংসে ৪০৩ রানে মৌসুম শেষ করেছেন তৌহিদ হৃদয়।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ